সৈয়দ মুর বিক্রমপুরের ইসলাম প্রচারক

গোলাম আশরাফ খান উজ্জ্বল: হিন্দু আধিক্য বিক্রমপুরে যাদের অক্লান্ত পরিশ্রমে ইসলাম আজ সুপ্রতিষ্ঠিত তাদের একজন সৈয়দ মুর। সৈয়দ শাহমুর ১৩৩১ খ্রি: বহু শিষ্য নিয়ে মক্কা হতে বাংলার বিক্রমপুরে এসে ইসলাম প্রচার করেন। তিনি বিক্রমপুর মুন্সীগঞ্জ এলাকায় সুদীর্ঘ ৫০ বছর ইসলাম প্রচার করেন। তিনি সুলতানী শাসক বাহরাম খানের সময় (১৩২৮-১৩৩৮) বাংলায় আগমন করেন। সৈয়দ শাহমুর সুলতান ফখরউদ্দিন মুবারক শাহের রাজত্বকালে মুন্সীগঞ্জ বিক্রমপুরে আগমন করেন। বিক্রমপুরের অর্ন্তগত সৈয়দপুর গ্রামে শাহ সৈয়দ মুরের মাজার অবস্থিত। অনুমান করা হয় সৈয়দ মুরের নামানুসারে সৈয়দপুর গ্রাম রয়েছে।

সৈয়দ শাহমুর (রহ) ইসলাম প্রচার করতে এসে স্থানীয় রাজা রঘুরামের সঙ্গে বিরোধে জড়িয়ে পরেন। সৈয়দ শাহমুর (রহ:) ও রাজা রঘুরামের সাথে সংর্ঘষ বাঁধে। এ সংর্ঘষে সৈয়দ শাহমুর বিজয়ী হন। এ সংর্ঘষ বা যুদ্ধ মুন্সীগঞ্জ বিক্রমপুরের কোথায় সংঘঠিত হয়েছিল, তা ইতিহাস জানাতে সক্ষম হয়নি। তবে মুন্সীগঞ্জ সদরের ধলাগাঁও বাজারের পশ্চিম পাশে রঘুরামপুর নামে একটি গ্রামে আছে।

এ রঘুরামের সাথে সৈয়দ মুর (রহঃ) যুদ্ধ হয় কিনা আমাদের জানা নেই। রঘুরামপুর গ্রামের রঘুরাম রায়, চাঁদ রায়, কেদার রায়ের পর বিক্রমপুরের রাজা হন। তবে ডাকৈর নামক কুলগ্রন্থে রাঘুরামকে প্রাচীন হিসেবেই দেখানো হয়েছে। সৈয়দ শাহমুরের সাথে রঘুরাম রাজার যুদ্ধের স্থান ও আমাদের জানা নেই। তবে অনুমান করা হয় ধলেশ্বরী বা ইছামতির তীরে টঙ্গীবাড়ী-সিরাজদিখান এলাকার কোন স্থানে। সৈয়দ মুর (রহঃ) বর্তমান শ্রীনগর, সিরাজদিখান, দোহার, নবাবপুর ও জিঞ্জিরা এলাকাসহ মুন্সীগঞ্জ জেলায় মধ্যযুগে ইসলাম প্রচার করেন।

সৈয়দ মুর (রহঃ) সুলতান সিকান্দার শাহের রাজত্ব কালে (১৩৫৭-১৩৯৩) বিক্রমপুরে মারাজান। তার ইন্তাকলের সময়টি হলো ১৩৮০ খ্রিষ্টাব্দ। সিরাজদিখানের সৈয়দপুরে তার মাজার রয়েছে।

মুন্সীগঞ্জ নিউজ

Leave a Reply