বিক্রমপুরের লোকগীতি

ধাবমান কাল আর ক্ষণস্থায়ী মরণশীল মানুষ − এই দুয়ের দ্বন্দ্ব চিরকালের। মানুষ যুগের পর যুগ ধরে রাখতে চেয়েছে সময়-স্রোতকে − অমর করতে চেয়েছে মরণশীল মানব জাতিকে। নানা কীর্তি-গাঁথায় চিহ্নিত করতে চেয়েছে মানুষকে, বিশেষ করে যুগকে। মহাকালের করাল গ্রাসে অবলুপ্ত হয়েছে সুদৃঢ় কীর্তির অটল প্রাসাদ। হারিয়ে গেছে রাজা রাজড়ার অক্ষয় কীর্তি। যুগে যুগে ইতিহাস রচিত হয়েছে। আবার সে ইতিহাস বিলীন হয়ে রচিত হয়েছে নতুনতর ইতিহাস। তবুও সেই প্রাচীন কীর্তি-গাঁথা, আপতঃ দৃষ্টিতে যা ধরার ধূলিতে মিশে গেছে বলে মনে হয়, সত্যিই একেবারে মিশে গেছে, লুপ্ত হয়ে গেছে। নতুন যুগের মানুষ নব উদ্দীপনায়, নতুন প্রাণের আবেগে পথ চলতে গিয়ে একবারও কি থমকে দাঁড়াবে না সে বিলীয়মান লুপ্ত প্রায় ধ্বংসস্তূপের কাছে? কৌতুহল কি জয়ী হবে না?

তাই এই মানুষই বহু বছর পরে আবার নতুন বিস্ময়ে আবিষ্কার করে বিস্মৃত অতীতকে। বিক্রমপুর এমনি এক বিস্মৃতির অতলে হারিয়ে যাওয়া এক বিশাল রাজ্য। বিক্রমপুরের লোকগীতি সংগ্রহে তাই প্রয়োজন রয়েছে, প্রয়োজন রয়েছে এই ইতিহাস আলোচনায় কেননা এই বিক্রমপুর একদা বাংলাদেশে শিক্ষা-দীক্ষায়, শিল্পে সৌন্দর্যে, জ্ঞানগরিমায় গৌরবের শিখার চূড়ায় আরোহণ করেছিল। আবার সময় এসেছে বিক্রমপুরের সে প্রাচীন ঐতিহ্যকে স্মরণ করে নতুন করে তাকে গৌরবে, সম্মানে ভূষিত করার।এখন দেখা যাক বাঙ্গালা বা বাঙ্গালাদেশ ও বিক্রমপুর নামের উৎপত্তি কবে কখন হয়েছিল। অনুমান করা হয় প্রায় সাড়ে চার হাজার বছর আগে সারা বঙ্গ দেশই সমুদ্র গর্ভে নিমগড়ব ছিল। এই অনূপ দেশে চণ্ডাল জাতীয় লোকরা প্রমে বসতি স্থাপন করে। মহারাজ সমুদ্রগুপ্তের শাসনাধীনে বঙ্গদেশ সমতট ও ডবাক রাজ্য গঠিত হয়।

সম্ভবতঃ এ ডবাক রাজ্যের নাম ঢাকায় বিলীন আছে। প্রাচীনকালে ঢাকাকে পূর্ববঙ্গ বলা হত।আমাদের আধুনিক বাংলাদেশ প্রাচীন গৌড় বা বরেন্দ্র এবং বঙ্গদেশ বা বাঙ্গালা নিয়ে গঠিত হয়েছে। এখন এই বঙ্গ শব্দ থেকে কবে এবং কেমন করে বঙ্গাল নামে পরিণত হয়েছে তা নিশ্চিত করে বলা যায় না। কেউ কেউ অনুমান করেন যে বঙ্গদেশ ব্রহ্মপুত্র ও গঙ্গার পানিতে প্লাবিত হয় বলে এখানকার অধিবাসীরা উঁচু বাঁধ বা আল দিয়ে এই বন্যার হাত থেকে নিজেদের বাসস্থান রক্ষা করত। সেই জন্যই বঙ্গ + আল থেকে বঙ্গাল বা বাঙ্গালা নামের উৎপত্তি হয়েছে। বঙ্গদেশে মুসলমানদের আগমনের আগেই বঙ্গাল নামের সন্ধান পাওয়া যায়। ডঃ মুহম্মদ শহীদুল্লাহও বলেছেন, “আধুনিক বাংলা নামও পূর্ব পাকিস্তানের (অধুনা বাংলাদেশ) অন্তর্গত প্রাচীন বঙ্গাল দেশের নাম হইতে বুৎপন্ন।”

ডঃ মুহম্মদ শহীদুল্লাহ বৌদ্ধগানে বঙ্গাল শব্দ প্রয়োগের কথাও উল্লেখ করেছেন। ভুসুকর একটি পদে−বাজে নাউ পাড়ি পউআ খালে বাহিউঅদয় বঙ্গাল দেশ ॥(বজ্রযান রূপ নৌকায় পাড়ি দিয়া পদ্মার খালে বাহিলামঅদ্বয় রূপ বঙ্গাল দেশ লুট করিলাম)আগে সুবর্ণগ্রাম, রাম পাল, বিক্রমপুর, সাভার ও আধুনিক ঢাকা নগর বঙ্গদেশের অন্তর্গত ছিল। প্রাচীন ও মধ্যযুগে পূর্ববঙ্গকেই যে বঙ্গদেশ বলা হত তার আরো নিদর্শন সাহিত্যে মেলে। পূর্ববঙ্গের ভাষার প্রতি কটাক্ষ করে একটি শ্লোক সংস্কৃতি পাওয়া যায়।আশীর্বাদংন গৃহীয়াৎ বঙ্গদেশ নিবাসিতনঃ।শতায়ুরিতি বক্তবেক্ত হত্যয়ুর্বদতি যতঃ ॥(বঙ্গদেশবাসীর আশীর্বাদ গ্রহণ করিবে না; কারণ বঙ্গবাসী শতায়ু বলিতে গিয়া হতায়ু বলিয়া ফেলে)।মধ্যযুগের শ্রী চৈতন্য ভাগবতে ও বঙ্গভাষা নিন্দনীয় বলে উলে−খ করা হয়। যেমন −সভার সহিত প্রভু হাস্য কথা রঙ্গে।বঙ্গদেশী যেন মত আছিলের বঙ্গে ॥বঙ্গদেশী বাক্য অনুকরণ করিয়া।বাঙ্গালের কদর্থেন হাসিয়া হাসিয়া ॥সুতরাং পূর্ব বঙ্গকেই যে বঙ্গ বা বাঙ্গালা দেশ বলা হতো তার অনেক প্রমাণ আমরা পাচ্ছি।

তবে কখন বাঙ্গালা নামের উৎপত্তি হয়েছিল তা নিশ্চয় করে বলা যায় না। অনুমান করা হয় যে বঙ্গ বা বাঙ্গালা নামের উৎপত্তি বহু প্রাচীনকালেই হয়েছিল। আর এই বাঙ্গালা দেশ ভারতে আর্য আগমেরন বহু পূর্বেই সভ্য ছিল বলে অনুমান করা হয়। এই সম্বন্ধে শ্রীযুক্ত হরপ্রসাদ শাস্ত্রী মহাশয় বলেছেন − “আমার বিশ্বাস বাঙ্গালী একটি আত্ম-বিস্মৃত জাতি। − বাঙ্গালার ইতিহাস এখনও তত পরিষ্কার হয় নাই যে, কেহ নিশ্চয় করিয়া বলিতে পারে বাঙ্গালা Egypt হইতে প্রাচীন অথবা নতুন। বাঙ্গালা Nineva R Babylon হইতেও প্রাচীন অথবা নতুন। − যখন আর্যগণ মধ্য এশিয়া হইতে পাঞ্জাবে আসিয়া উপনীত হন, তখনও বাঙ্গালা সভ্য ছিল। আর্যগণ আপনাদের বসতি বিস্তার করিয়া যখন এলাহাবাদ পর্যন্ত উপস্থিত হন, তখন বাঙ্গালার সভ্যতার ঈর্ষাপরবশ হইয়া তাহারা বাঙ্গালীকে ধর্মজ্ঞানশূন্য এবং ভাষাশূন্য পক্ষী বলিয়া বর্ণনা করিয়াছেন।”অতএব আধুনা বাঙলাদেশ বা পূর্ববঙ্গকেই আগে বঙ্গদেশ বলা হত। বর্তমান ঢাকা জেলার অনেকাংশ এবং ফরিদপুর জেলার কিছু অংশ বিক্রমপুর নামে অভিহিত ছিল। সেন বংশীয় বিশ্বরূপ সেনের তাম্র শাসনে একথা প্রমাণিত। প্রাচীন সংস্কৃত সাহিত্যে বিক্রমপুর নাম পাওয়া যায় না। আগে বিক্রমপুর সমতট নামে খ্যাত ছিল।

চৈনিক পরিব্রাজক য়ুয়ন চয়ঙের ভ্রমণ বৃতান্তে বলা হয় যে বিক্রমপুর সমতট আখ্যা প্রাপ্ত স্থানগুলির অন্তর্ভুক্ত ছিল। মিনহাজই সিরাজ প্রাণীত “তবকত-ই-নাসিরি” বইটিতে সমতট বা বিক্রমপুরকে কোথাওবা সাকাট বা সকাট লিখেছেন। বিক্রমপুরের ইতিহাসে শ্রী যোগেন্দ্রনাথ গুপ্ত বলেছেন − বিক্রমপুর অতি প্রাচীন স্থান। যে সময়ে নবদ্বীপ, গৌড়, সোনার গাঁ, ঢাকা, সপ্তগ্রাম প্রভৃতি স্থানসমূহের নাম জনসাধারণের নিকট পরিচিত হয় নাই, তাহারও অতি পূর্বে বিক্রমপুর শিক্ষায়, সভ্যতায় ও উনড়বতিতে সর্বজন পরিচিত ছিল। এই বিক্রমপুর নামটি যে সংস্কৃত সাহিত্যে পাওয়া যায় না তার কারণস্বরুপ বলা হয় তখন বিক্রমপুর সমতট নামে পরিচিত ছিল। সেন রাজাদের সময় থেকে সমতটকে বিক্রমপুর আখ্যায় অভিহিত করা হয়। ফার্তসন সমতট বলতে বর্তমান ঢাকা জেলাকে বুঝিয়েছেন।

ওয়াটার্সের মতে বিক্রমপুর ঢাকার দক্ষিণ ও ফরিদপুরের পূর্বভাগে অবস্থিত ছিল। আর সেন রাজবংশের লক্ষণ সেন, কেশবসেন, বিশ্বরূপ সেন, মানব সেন প্রভৃতির তাম্র ফলকে বিক্রমপুরের বহুল উল্লেখ রয়েছে। শুধু তাই নয় অনেক বিদেশী ঐতিহাসিক গ্রন্থকারের রচনায়ও বিক্রমপুরের উল্লেখ পাওয়া যায়। Jao De. Barrose তার Da Asia নামে এক পর্তুগীজ বইতে (Decade 1V&11) বঙ্গের উলে−খ করেছেন (পৃঃ ৪৫৩)। এতে তিনি প্রসঙ্গত বিক্রমপুরের নামও উলে−খ করেছেন। এই বইতে পঞ্চদশ শতাব্দীর বঙ্গদেশ, বিক্রমপুর, শ্রীপুর ও চট্টগ্রামের অবস্থা বর্ণনা করেছেন। কেবল তাই নয় বিক্রমপুর প্রসঙ্গে গ্রন্থাকার বিক্রমপুরের বাঙ্গালীদের বীর ও সাহসী বলে উল্লেখ করেছেন। ১৫৯৯ খ্রিঃ Nicolas Pimenta তার Relatio Historica de Rebus in India Orientali গ্রন্থে বিক্রমপুরের নাম উল্লেখ করেছেন।

এই বইতে বিক্রমপুরের প্রাচীন অবস্থা সম্পর্কে কিছু আভাস পাওয়া যায়।এছাড়া De Fariay Souza বিক্রমপুর স্বম্বন্ধে স্পষ্ট কিছু না বললেও তাঁর Portuguese Asia গ্রন্থ থেকে বিক্রমপুর স্বম্বন্ধে কতকগুলি জ্ঞাতব্য ভৌগোলিক বিষয় স্থির করতে পারা যায়। ১৬২৫ খ্রিস্টাব্দে Purchase তার His Pligrimes (Bk. V Part IV) গ্রন্থে, দু’একবার বিক্রমপুরের নামও উলে−খ করেছেন। এমনি করেই প্রাচীন যুগ অর্থাৎ নবম শতাব্দী থেকেই সমতট বা সাকাট বা সকট নামে বিক্রমপুরের অস্তিত্ব পাওয়া যাচ্ছে। তারপর বৌদ্ধযুগে পাল বংশীয় রাজাদের প্রভাবে বিক্রমপুরের বহুল উনড়বতি ঘটে। এরপর আসে হিন্দু শাসনকাল। বিক্রমপুরের প্রকৃত প্রাচীন ইতিহাস সেন রাজাদের সময় থেকেই আরম্ভ হয়। পাঠান ও মোগল শাসনকালেও বিক্রমপুরে পাঠান কীর্তি ও মোগল আমলে চাঁদ রায় ও কেদার রায়ের সঙ্গে মোগলের নৌ-যুদ্ধ, তাঁদের কীর্তি সবিশেষ উল্লেখযোগ্য। এরপর ইংরেজ শাসন শুরু হয়। ইংরেজ আমলে ঢাকায় প্রাদেশিক মন্ত্রিসভা গঠিত হয়। মুন্সীগঞ্জে মহকুমা স্থাপিত হয়।

ঢাকায় সিপাহী বিদ্রোহ শুরু হয়। তবে সিপাহী বিদ্রোহের কোনো রকম গোলমাল বিক্রমপুরবাসীদের কোন বিপদ আপন ঘটেছিল বলে কোন কথা শোনা যায়নি। বরঞ্চ জনপ্রবাদ থেকে জানা যায় পরাজিত সৈন্যরা পালিয়ে যাবার সময় বিক্রমপুরের কোন কোন গ্রামে লুণ্ঠন ও অত্যাচার করতে ছাড়েনি। “এখনও পল্লীবৃদ্ধগণ পাশার বৈঠকে ও দাবার চালের সঙ্গে সঙ্গে হুকার ধূম উদগীরণ করিতে করিতে ঢাকার এই সমস্যা কালা গোরার লড়াই-এর কথা অতিরঞ্জিত ভাষায় বর্ণনা করিয়া পল্লীস্থ বালক, যুবক ও মহিলাগণের নিকট বাহাদুরি লইতে ছাড়েন না।” প্রাচীনস সংস্কৃতি ও ঐতিহ্যবাহী এই বিক্রমপুর রাজ্য। একদা অসংখ্য নদ-নদী ঘেরা এই বিক্রমপুর সমস্ত জলপ্রবাহের কেন্দ্রস্থল ছিল। বহির্জগতের সঙ্গে যোগাযোগ স্থাপনেও বিক্রমপুর ছিল উপযুক্ত উন্মুক্ত কেন্দ্রস্থল। কেননা প্রাচীনকালে স্থলপথ ছিল বনজঙ্গলে ঘেরা, বিপদসঙ্কুল।

সে তুলনায় জলপথের বিপদ ছিল অনেক কম। সেই জন্য বিক্রমপুরের গুরুত্ব ছিল অপরিসীম। ব্র্যাডলী বার্ট বিক্রমপুর স্বম্বন্ধে যা বলেছেন তা হচ্ছে, “হিন্দু পুরাণমতে রাজা বিক্রমাদিত্য এইখানে তার রাজ্য স্থাপন করেছিলেন বহু দেশ, বহু রাজ্য ঘুরে ঘুরে তিনি শান্ত হয়ে পড়েছিলেন। অবশেষে তিনি এমন একটা স্থানের সন্ধান করেছিলেন, যেখানে জীবনের অবশিষ্ট দিনগুলো শান্তির মধ্যে অতিবাহিত করতে পারেন। ঘুরতে ঘুরতে তিনি অসংখ্য নদী বেষ্টিত এই উর্বর ভূখণ্ডে এসে উপনীত হন। এ দেশের চির শ্যামলতা ত৭ার চোখে মেখে দিল মায়ার অঞ্জন। বিমুগ্ধ করে দিল এদেশ তাঁকে। তাই তিনি এখানে রাজত্ব স্থাপন করলেন। কিন্তু তাঁর রাজত্বের ইতিহাস কোথায় হারিয়ে গেছে। তাঁর সম্পর্কে যে কিংবদন্তী প্রচলিত আছে, তাতে শুধু এই কথাই জানা যায় যে, তিনি জ্ঞানী এবং ন্যায়পরায়ণ রাজা ছিলেন এবং ধর্মপরায়ণতা ও বিদ্যাবত্তার কথা বহু রাজ্যে ছড়িয়ে পড়েছিল। এখানেই বিক্রমপুর রাজ্যের শেষ। শুধু মাত্র পড়ে রয়েছে তার রাজধানী পৌরণিক অতীতের অস্পষ্ট স্মৃতি বহন করে।”এর পরবর্তী যুগের বিক্রমপুরের ইতিহাস, কিংবদন্তী ও জনপ্রবাদ কখনও মুখর, কখনওবা নীরব। আবার কখনওবা মৃদু উচ্চারিত হয়েই অতীতের গহন গুহায় নিমজ্জিত।

একে একে ব্রাহ্মণ্য শক্তি, পালবংশীয় বৌদ্ধ রাজা এবং বৌদ্ধ রাজাকে খর্ব ও বিলুপ্ত করে সেন রাজবংশ, মুসলমান শাসন ও ইংরেজ শাসনের মধ্য দিয়ে আজকের ক্ষুদ্রকায় বিক্রমপুর পরগণা কালের জীর্ণ স্বাক্ষ্রবহন করে চলছে। সেন রাজাদের রাজত্বকালে বল্লাল সেনের যুগেই বিক্রমপুর হিন্দুদের শিক্ষা ও সংস্কৃতির কেন্দ্রভূমি হয়ে পড়ে। বহু শতাব্দি ধরে বিক্রমপুরের সে গৌরব ছিল অম্লান, অক্ষয়। সেন রাজার পরে মুসলমানদের পূর্ণ শাসন প্রতিষ্ঠার পূর্ব পর্যন্ত বৌদ্ধগণ এখানে আবার শেষবারের মত রাজত্ব করেন।মুসলমান আমলে ইছামতী নদীর অপর পাড়ে ঈশা খাঁর সোনার গাঁও-এ পূর্ব বাঙলার রাজধানী স্থাপন করেন। প্রাচীন রাজদানী বিক্রমপুরে একজন কাজী শাসনকর্তা নিযুক্ত হলেন। বিক্রমপুর অতীতের মহিমা আর গৌরবময় স্মৃতি সম্বল করে কোন রকমে বেঁচে রইল। কালের প্রবাহে সোনারগাঁওর গৌরব সূর্যও একদিন অস্তমিত হয়ে ঢাকা অথবা জাহাঙ্গীরনগর রাজধানী বা প্রাণরূপে গড়ে উঠল। বিক্রমপুর প্রাণচঞ্চল জীবন প্রবাহ থেকে হারিয়ে গেল। ইতিহাস যেখান থেকে নীরব তার পরেও পার হল বছরের পর বছর, যুগের পর যুগ। কালের করাল গ্রাসে বিক্রমপুর হারিয়ে ফেলেছে তার সকল সমৃদ্ধি, ঐশ্বর্য, মান সম্মান, খ্যাতি-প্রতিপত্তির অমূল্য সম্পদ।

বিক্রমপুর রাজ্য, বিক্রমপুর পরগণা রূপ নিল মুষ্টিমেয় কয়েকটি গ্রামের সমষ্টিতে। কীর্তিনাশা পদ্মা সব কীর্তিকে নাশ করে ৪৫ মাইল দীর্ঘ পরগণাটিকেও মাত্র ১৯ মাইল পরিধিতে সীমিত করল। তবুও বিক্রমপুর এখনও প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। এখনও শস্য শ্যামলা, ৱিগ্ধ সবুজে,স্বচ্ছ জলধারায় শুভ্র, সুন্দর নয়নাভিরাম। শিল্প, শিক্ষা, সংস্কৃতির পরিচয় আজ আমরা খুব বেশি একটা পাই না। তবুও আমরা এ স্বম্বন্ধে অধ্যাবসায় উৎসাহ আর আগ্রহে আবার এদের পুনরুজ্জীবিত করতে পারি। আর তা হতে পারে কিংবদন্তী, লোক মুখে প্রচলিত ছড়া, শে−াক, প্রবাদ এবং লোক গীতিকার অর্থাৎ সাহিত্যের মাধ্যমে। কেননা “ঐতিহাসিক দৃষ্টিতে লোক সাহিত্য লোক জীবন সম্ভব। এদিক থেকে, এই সাহিত্য লোক জীবনের স্বভাব লক্ষণ দ্বারা একান্ত চিহ্নিত।” সভ্য সমাজের মত এর গতি পরিমাণ অপেক্ষাকৃত অনগ্রসর। কিন্তু তবুও, “যে কোন সজীব সত্তার মতই লোক জীবন ও পারিপার্শ্বিক বিচিত্রা প্রাণবস্তুকে অবলম্বন ও আয়ত্ব করে কেবলই পরিবর্তিত, পরিব্যাপ্ত ও সুপরিণত হয়ে উঠেছে। সভ্য জীবনের মত লোক জীবনেও ক্রমবিবর্তনের ঐতিহাসিক পদ্ধতি সমপরিমাণে সত্য।” কেননা − Culture is affected by foreign contacts of all kinds whether peaceful or war like and within a single society the learning of one generation has away of becoming the folklore of another. Much that is handeed down eventually by oral tradition, perhaps in a deloased and distirted from has its origin in literature. বস্তুতঃ লোক সাহিত্য লোক জীবনসম্ভব বলেই এই মিশ্রণ বা প্রভাব ঘটেছে। তাই পরের যুগে সমাজদেহে ভাঙ্গন ধরে দ্বিধাবিভক্ত হয়ে গেলেও তখনও গ্রামীণ সমাজ পৌলানিক ঐতিহ্যকেও নিজেদের লোক চেতনার সঙ্গে একাত্ম করে নিয়েছে; তাই প্রাচীন বিক্রমপুর জানবার, আবার তার সংস্কৃতি ও সাহিত্যকে জাগিয়ে তুলতে সক্ষম তার গ্রামীণ সমাজ। বাঙলার নিরক্ষর বা অল্প শিক্ষিত জনগণের অন্তর থেকে স্বতঃস্ফূর্ত এই লোক সাহিত্য।

এই হিসাবে এই লোকসাহিত্যের কোন নির্দিষ্ট রচয়িতা নেই। পল্লীর চিত্ত থেকেই এর জন্ম। আর এদের মধ্যেই লুকিয়ে আছে বাঙলার সামাজিক ইতিহাস। সুতরাং সমাজতত্ত্ববিদ বা নৃতত্ত্ববিদদের কাছেও এর যথেষ্ট মূল্য রয়েছে। আবার যারা কাব্য রসপিপাসু তাদের কাছেও এই লোক সাহিত্যের মূল্য কম নয়। যদি লোক সাহিত্য স্রষ্টার রচনায় শব্দ চয়ন বিন্যাস বা কাব্যের অন্যান্য কলা কৌশলের পরিচয় পাওয়া যায় না। তবুও এদের রচনায় স্থানে স্থানে অন্তরের গভীর অনুভূতির পরিচয়ও মেলে। জন্ম, বিয়ে ও মৃত্যু এই তিনটিকে ঘিরেই মানব জীবনের আবর্তন। তার মধ্যে বিয়ে আর মৃত্যুকে ঘিরে আধ্যাত্মিক জগনের রহস্যই লোক সাহিত্যের সৃষ্টি। আর এই ঘটনাপ্রবাহকে কেন্দ্র করেই প্রাচীন বাঙলার সমাজ জীবনের ছবি গভীর আবেগে, সহানুভূতিতে লোক মুখে মুখে মূর্ত হয়ে উঠেছে এই সব প্রবাদ ছড়া ও গানের মাধ্যমে।বাঙলার মেয়ে জন্মলাভ করেই মায়ের কোলে, বাপের ৱেহ বাৎসল্যে, ভাই বোনের আদর যতেড়ব, আত্মীঅয় পরিচনের প্রতিী ও মমতায় ছোট্ট চারাগাছের মতই ডালপালা মেলে মনের আনন্দে বেড়ে উঠে। শিশু গাছ তার ছোট্টা দু’পাতার কুঁড়ি মেলে নতুন চোখে পৃথিবীকে উপভোগ করতে চায়। কিন্তু পাতায় পাতায়, ফুলে ফুলে পুষ্পিতা হওয়ার মুহূর্তেই আসে বিদায়ের নির্মমক্ষণ।

সমূলে উৎপাটিত হয় সেই চারাগাছ। প্রতিকূল আবহাওয়ায় প্রতিকূল পরিবেশে ভিনড়বতর মাটিতে যে গাছটিকে রোপন করা হয়। তার জন্য যে খোলা মেলা উদার ৱেহ মমতায় প্রচুর জল সিঞ্চন প্রয়োজন আমাদের সমাজ তা কোন দিনই স্বীকার করে না। বরঞ্চ তার বিপরীত কঠোর ব্যবস্থাই সমাজ করে আসছে। অতএব সেই ওড়পানো শিশু গাছকে বেঁচে থাকার, টিকে থাকার জন্য কঠোর সংগ্রামে প্রাণপাত করতে হয়। হতে হয় নিদারুণ দুঃখ যাতনার মুখোমুখী। তাই মেয়েকে বিদায় দিতে বাপ মায়ের বক্ষ যেমন বিদির্ণ হয়, তেমনি মেয়েও জীবনের সব রঙ, সব উজ্জ্বলতাকে ঘিরে নেমে আসে কালো মেঘের ছায়া। সমূলে জীবনকে উৎপাটিত করতে ধেয়ে আসে ঝড়-ঝঞ্ঝা। প্রিয়জনদের ছেড়ে এ পথে একলা পাড়ি দেবার সাহস কোথায়!আধাগাঙ্গে ঝড়ো গো তুফানআধা গাঙ্গে খুয়া (কুয়াশা) জোরে কি কান্দে ময়না।

কিসের দুষ্কে কান্দ গো ময়নাকহ আমার কাছে।থালি দিমু, বাটি দিমু গো ময়নাঐ যে মাজুনি দিমু সাথে।থালি চাইনা বাটিও চাইনারে বাবাজানমায়েরে চাই যে মোর সাথে।পরের দেশের লোকে আগো বালবোঐ যে বান্দী আনছে সাথে।জোরে কি কান্দে ময়না।হাতী দিমু, ঘোড়া দিমুঐ যে রাখাল দিমু সাথে।হাতী চাই না, ঘোড়াও গো চাই নাঐ যে ভাবীরে চাই মোর সাথেপরের দেশের লোকে বলবো আগোভাবীরে আনছে সাথে।জায়গা দিমু, জমি গো দিমুঐ যে হাওলা দিমু লগে (সঙ্গে)তবু ময়না কান্দেন ওগোঐ যে বাবার কোলে বইস্যা।তালুক চাই না মুলুক চাই না −বইনেরে চাই মোর সাথে ॥আবার এর বিপরীত ছবিও আমরা পাই। বাঙলাদেশে পণপ্রথা ও মেয়ের সঙ্গে যৌতুক দানের প্রচলন রয়েছে। তাতে বধু শ্বশুর বাড়িতে বাপের বাড়ি থেকে যত দান সামগ্রী যৌতুক নিয়ে যেতে পারবে সমাদরের মাত্রাও সেই অনুপাতে হবে। তাই মেয়ের শশুর বাড়ি যাবার আগে বাপ মায়ের কাছে জিজ্ঞাসা − উপযুক্ত ও পর্যাপ্ত যৌতুক দেওয়া হবে কিনা।গাঙেরই কূলে কাঁচি হলদির গাছটি গাবাতাসে টলমল করেরৌদ্রে কি ঝলমল করে।

নীলায় তো বলে ও আমার মা ওরে,আমি তো যামু দুজন শাশুরিড়র ঘরেকি কি ধন যাইব আমার সাথে।মায় তো বলে ও আমার কন্যা গোঘরে তো আছে বাক্স ভরা গয়না গোসেই গয়না যাইব তোমার সাথে।নীলায় তো বলে ও আমার বাবাজানআমি তো যামু দূরাইয়া শাশুড়ির ঘরে গোকি কি ধন দিবা আমার সাথে।বাবায় তো বলে ও আমার নীলা গোঘরে তো আছে আলনা ভরা কাপড় গোসেই কাপড় যাইব তোমার সাথে ॥বাপের বাড়ি থেকে বিদায় নিতে যেমন মেয়ের মন বেদনার্ত হয়ে উঠে তেমনি হয় বাবা মায়ের উপর প্রচণ্ড অভিমান। সহজ সরল নিরক্ষর পল্লীবালা নিজেকে গোপন রাখতে, সংযত করতে জানে না। তার সেই প্রচণ্ড অভিমান অভিশাপ হয়ে ঝড়ের পড়ে।চিকন সুতা মিছিলে মিছিলেবাতাসে টলমল করে গো।ভালো কইরা বুনাইও ঝাপ্পারে সাধুঝাপ্পা যাইব মোড়ল ঘরে গো।দুপুইরা রোদে গো বাবাজানসেই ঝাপ্পা তুইল্লা দিল মাথায়।লাগুক লাগুক জলন্ত অগিড়ব গোবাবাজানের কাজল কোঠার ঘরে ॥

গ্রাম বাংলায় শাশুড়ি আর ননদ, বধূর জীবনে সমস্ত যন্ত্রণার, সমস্ত দুঃখের প্রতীক। মেয়েকে শশুর বাড়ি পাঠন যেমনই দুঃখের তেমনি বিভীষিকাময়। মা, বাবা, ভাইবোন পরিবারের সবাই যেন কী এক অপরাধে সদাই ত্রস্ত, শঙ্কিত। না জানি কখন কোন দোষে তাদের জন্য হয়তো নিরপরাধ মেয়ের ভাগ্যে নেমে আসে নিদারুণ দুঃখ। তবুও সমাজের নিময়, ধর্মের নিয়ম মেয়ে বড় হয়ে উঠলে বিয়ে দিতে হবে। মেয়েকে অবিবাহিত করে রাখা সমাজের চোখে বিষম নিন্দনীয়। একদিন আসে তাই বিদায়ের নিমর্ম মুহূর্ত।আগে যদি জানতামরে বাবাজানতোতার বড় জ্বালা।সে সুমেরে (সময়রে) কইছিরে বাবাজানতোতা মাইরা ফালা।এখন কেন কান্দগো বাবাজানমুখে রুমাল দিয়া ॥মেয়ের এই যে বিদায় − সে বিদায় বুঝি মৃত্যুর বাড়া। নিজের রক্ত মাংস দিয়ে গড়া বহু কষ্টে পালিত অতি আদরের মেয়েকে দূরে সরিয়ে দিয়ে শূন্য ঘরে মায়ের অন্তঃস্থল থেকে যে হাহাকার যে আর্তনাদ বেরিয়ে আসে তার তুলনা কোথায়?পায়রার মায় কান্দন করেশুধু (শূন্য) বাসর লইয়াআমি কার লেগা পালছিলাম পায়রারেকোলে কাখে লইয়া।আগে যদি জানতাম গো পায়রাতরে নিব পরেসংসার কাম তো ফালাইয়া থু্‌ইয়াতুইল্লা লইতাম কোলে।ছয় মাস আগে ছাপাইয়া রাখতামকাজল কোঠার ঘরে।

কারও লেগা পাল্লাম গো পায়রাবুকের দুধও দিয়াআগে যদি জানতাম গো পায়রাতরে নিব পরেদুধের সাথে জহর না দিয়াখাওয়াইয়া দিতাম তরে ॥যে মেয়েকে শশুর বাড়ি পাঠাতে মায়ের অন্তর শতধা হয়ে যায়, সেই মা-ই আবার মেয়েকে সময় মত বিয়ে দিতে না পেরে খোদার কাছে করুণ মিনতি জানায় উপযুক্ত সময়ে বিয়ে না হলে সে সমাজের চোখে নিন্দনীয় আর কলঙ্কের পাত্র হয়। মা-বাবা ও মেয়ের কাছে এ বড় লজ্জার, বড় অবমাননাকর।তাই খোদার কাছে বাপ-মায়ের আকুল প্রার্থনাঃচিল্লা উড়ে চিল্লা পড়েরে আল্লাউনচ ডালে বইয়াচিল্লার মাওরে কান্দন করে রে আল্লাচিল্লার দিগে চাইয়া।ও মোর আল্লা চিল্লার দিগে চাইয়া।এমন সুন্দর চিল্লা আমারে রে আল্লাচিল্লার হয় না বিয়া।ও মোর আল্লারে।চিল্লার বাবজী কান্দন করে রে আল্লাচিল্লা রইল সিয়ান হইয়া।চিল্লার মাওরে কান্দন করে রে আল্লাচিল্লার হোক ও বিয়া।

শাশুড়ি ননদের সঙ্গে বধূর তিক্ত সম্পর্ক স্বামী-স্ত্রীর মধুর দাম্পত্য জীবনেও ফাটল ধরাতে চায়। স্বামী বাপের বাড়ি থেকে স্ত্রীকে নিয়ে যেতে চাইলে স্ত্রীর যেতে সহজে মন সরে না। দজ্জাল শাশুড়ির ভয়ে স্বামীর আদর ভালোবাসাকেও উপেক্ষা করে।চল চল চল গো বিবিচল আমার দেশে।তোমার দেশে যামুরে সাধু −তোমার মায় জ্বালানিতোমার মায়ের সথারে সাধুতুসের আগুন জ্বলেরেতোমার মায়ের কথারে সাধুকাঁচা মরিচের মতরে।তোমার মায়ে কাড়িয়া নিবরে সাধুআমার পরণ কাপড়খানি।শশুর বাড়িতে বধুর গণুগুণের চুলচেরা বিচার। অতি সাবধানতার সঙ্গে বধূ শশুর বাড়িতে কথাবার্তা, চলাফেরা করে। এমনকি স্বামীর সাথেও প্রাণ খুলে আলাপ করার উপায় নেই। তা হলে সারা গ্রামের বধূর নিন্দায় কান পাতা যাবে না। আর শাশুড়ি ননদের অত্যাচর হবে দ্বিগুণতর।সারা রাত্রি মিনতি করি গো গোরিগোরি গে কহগো একটি কথাতুমি আমি কমু গো কথা গো সাধুসাধুরে নিশি রাইতের কালেতোমার মায়ে শুনিলে কথারে সাধুসাধুরে পড়শী বাড়ি কইব,পড়শীরা শুনিলে কথারে সাধুসাধুরে আমার নিন্দা করবসাধুরে আমারও বদনাম দিব ॥

সেকালে মেয়েদের শশুর বাড়িতে যাওয়াটা যেমন বিভীষিকাময় ছিল ছেলেদের বেলায় ছিল ঠিক তার উল্টো। মেয়ের শশুর বাড়িতে লাঞ্ছনা-গঞ্জনার ভয়ে শশুর-শাশুড়ি জামাইকে যে আদর যতড়ব করতেন ‘জামাই আদর’ প্রবচনটির মধ্যে তার পরিচয় মেলে। শাশুড়ি অত্যাধিক আদর যতেড়ব ভুলে জামাই বাবাজী অনেক সময় মায়ের অনুরোধ নিষেধাজ্ঞাগুলিও উপেক্ষা করে। সময় সময় তুলনায় মায়ের চেয়ে শাশুড়িকে শ্রেষ্ঠ মনে করে।হিঙ্গুল আলির পাঙাখা গো মাগোমোগল আলির ডাক আগো মাগোকোন পন্থে যামু আগো মাগোদুরাইয়া নয়া শশুর বাড়িযেই নো পন্থে যাইবারে বাবাদুরাইয়া নয়া শশুর বাড়িআরে সেই না পন্থে বিবির বাবায়দিচ্ছে আরে জাঙ্গরি কাগজের বেড়াআরে সেই না পন্থে বিবির মিয়া ভাইদিছে আরে সরিষা নলের বেড়াসরিষা নলের বেড়া গো মাগো।তরালে (তলোয়ার) কাটিব আগো।জাঙ্গরি কাগজের বেড়া গো মাগো।বন্দুকে না উড়ামু আগো।

তবু তো না যামু আগো মাগোদুরাইয়া নয়া শশুর বাড়ি ॥এমনি আরো গীতিকায় দেখি মায়ের চেয়ে শাশুড়িকে ছেলে বেশি মমতাময়ী ৱেহময়ী বলে মনে করে।সারাদিন তো আছিলাম মাগোলেখিতে না পড়িতেসন্ধ্যাবেলা গেছিলাম মাগোনতুন শশুর বাড়িতেআমারও না শাশুড়ি মাগোতোমার থেইক্যা (থেকে) পিয়ারী মাগোসারারাত্রি খিলাইছে চিক চাউলেরমোঘল পাঠানোর লুঠ তরাজ ও মেয়ে অপহরণ ও ছিনিয়ে নিয়ে যাবার ভুরি ভুরি দৃষ্টান্ত এই সমস্ত বিক্রমপুরের লোক গীতিকায় ছড়িয়ে আছে। তারই দু’একটি নমুনা দিচ্ছি −বারে বারে নিষেধ করিছাওয়াইল−া গুড়িকদম তলা না পাতিও খেলা।আসতছে মোগলের ব্যাটা হস্তিয়া দৌড়াইয়ালইয়া যাইব হাতের মটকা দিয়ারইয়া যাইব চক্ষে পলক দিয়া ॥আর একটি নিদর্শন –ঢাকা থনে আইল মোগল গোহস্তিয়া দৌড়াইয়াউইড়া চক্ষু পড়ল গো নীরার বাসরে।আইজ বলে লুটিব নীলায় বাসর।

সেই না কথা শুইনা নীরা ক্রোধে জ্বলন জ্বলেগজমোতির হাতী নীলায় দুয়ারে বাদিলরে।মমের চরছের বাত্তি নীলায় তরালে কাটিলার।শিকারীর কুত্তা মোগল বন্দুক উড়াইলরে।মমের চরছার বাত্তি মোগল থাবরাইয়া নিভাইলরেলুটাইয়া নিল মোগল নীলার বাসর।এমনি করে সকালের সমাজ জীবনের নানা ঘটনাপ্রবাহ ঘাত-প্রতিঘাতের এই সমস্ত লোক গীতিকাগুলির মধ্যে ছড়িয়ে আছে। বিক্রমপুরের লোকমুখে প্রচলিত গীতিকাব্য, ছাড়ায় প্রবাদে ইতিহাস অথবা সমাজতন্ত্রের সন্ধান কিছু মেলে কিনা তার বিচার করবেন পণ্ডিতজন, বিদগ্ধ পাঠক। কিন্তু বাংলাদেশের বিক্রমপুরের নদনদী খালবিল বেষ্টিত শ্যামল বনানীর ছায়াতলে লুকায়িত ছোট ছোট গ্রামগুলি মানুষের সুখে দুঃখে মায়া মমতায় ৱেহ প্রেমে মুখে মুখে রচিত যে ছড়া গান তা রসিক ও উৎসুক পাঠকব চিত্তকে চিরদিনই আমোদিত করবে। আজ আবার সময় এসেছে স্বাধীন বাংলার নতুন বাংলার আমাদের হারিয়ে যাওয়া শিল্প সংস্কৃতির ভিত্তিতে নতুন ইতিহাস গড়ে তোলার।(অধ্যাপিকা শওকত আরা আহমেদ-এর লেখা থেকে সংগৃহিত)

বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর…

মোহাম্মদ মজিবুর রহমান বাবুর নোট থেকে

Leave a Reply