হারিয়ে যাচ্ছেন বালাম!

তরুণ প্রজন্মের হার্টথ্রব গায়ক ছিলেন বালাম। ব্যান্ডদল ওয়ারফেইজের এ ভোকাল এবং লিড গিটারিস্ট দল ছেড়ে ২০০৭ সালে স্বনামে প্রকাশ করেছিলেন প্রথম একক ‘বালাম’। প্রথম এককেই আকাশছোঁয়া সাফল্য পান তিনি। সাফল্যের জোয়ারে ২০০৮ সালে দ্বিতীয় একক ‘বালাম-২’ এবং ২০১০ সালে তৃতীয় একক ‘বালাম-৩’ ভক্তদের ততটাই নিরাশ করেছিল। এরপর ‘বালাম-৪’ গত দু’বছর ধরে আসি আসি করেও আর আসেনি। সঙ্গীতাঙ্গনে হাবিব ওয়াহিদের ‘প্রযুক্তি নির্ভর মিউজিক’ বিপ্লবের পর কিছুটা সফট রক মেলোডি গানে বালাম একটা স্বতন্ত্র আঙ্গিক তৈরি করেছিলেন। সেই জোয়ারে স্টেজ থেকে শুরু করে সর্বত্র বালাম নিজের কণ্ঠের তুমুল চাহিদাও সৃষ্টি করেছিলেন। তার সঙ্গে যুক্ত হয়েছিলেন বোন কণ্ঠশিল্পী জুলি। কিন্তু টানা দুই বছর ধরে একেবারেই হারিয়ে গেছেন বালাম। নতুন কোনো অ্যালবামেই নেই তিনি।

শুধু গানেই নয়, বিয়ে-সংসার আর সন্তানের বাবা হওয়ার পর কেন যেন মিডিয়া থেকে নিজেকে আড়াল রেখেছেন তরুণ প্রজন্মের প্রিয় এ গায়ক। গত বৈশাখে জোর খবর ছিল, আড়াল ভেঙে বেরিয়ে আসছেন তিনি। শেষতক তার দীর্ঘ প্রতীক্ষিত চতুর্থ একক বাংলা নববর্ষেও আর প্রকাশ পায়নি। শুধু মাঝে মধ্যে কিছু কনসার্ট আর টিভি লাইভে বালামের ক্ষীণ উপস্থিতি দেখা গেছে। কিন্তু অডিও বাজারে বালাম ছিলেন একবারেই অনুপস্থিত। মিডিয়ার কারো সঙ্গে তিনি যোগাযোগও করছেন না। মুঠোফোনেও তাকে কোনো সময় পাওয়া যায় না। মাঝে আবার স্ত্রীর অসুস্থতায় তিনি বিপর্যস্ত-এমন খবরও বেরিয়েছিল। সর্বশেষ গত ফেব্রুয়ারিতে ইভেন্টস ক্রিয়েটর প্রতিষ্ঠান ইন্ট্রোডাকশনের আয়োজনে গুলশানের এক রেস্তোরাঁয় বাপ্পা মজুমদার, অর্ণব, হাবিব ওয়াহিদ, কণা, ন্যান্সি, হূদয় খান, ব্যান্ডদল নেমেসিস এবং ওয়ারফেইজের সঙ্গে বালামকে এক ঝলক দেখা গিয়েছিল। মাল্টিসোর্সিং লিমিটেড এবং বাংলাদেশের সব টেলিকম অপারেটরের যৌথ প্রচেষ্টায় সে সময় চালু হয়েছিল এসএমএস টুইটি সার্ভিস।

যার মাধ্যমে এসব প্রিয় শিল্পীর আপডেট খোঁজ-খবর জানতে পারেন সবাই। সেখানেও বালামের কোনো খোঁজ নেই। গুলশানের রেস্তোরাঁয় অ্যালবাম প্রকাশে দীর্ঘ বিরতির কারণ জানতে চাইলে বালাম বলেছিলেন, বেশ যত্নে অ্যালবামটির কাজ করছি। কম্পোজিশনে অ্যাকুয়েস্টিক মিউজিক ব্যবহার করা হয়েছে। ডিজিটাল মিউজিকের চেয়ে অ্যাকুয়েস্টিকের কাজে একটু বেশি সময় লাগে। তাছাড়া পারিবারিক আর ব্যক্তিগত ব্যস্ততা আছে। বেশকিছু বিজ্ঞাপনের জিঙ্গেলও তৈরি করতে হয়েছে। আসলে আড়াল ভেঙে বেরিয়ে আসার জন্য বালামও কম চেষ্টা করেননি। ঘনিষ্ঠজনদের মতে, তৃতীয় এককের নজিরবিহীন ব্যর্থতার পর চতুর্থ একক নিয়ে তিনি দারুণ এক্সপেরিমেন্ট করেছেন। এতে প্রচুর সময় ব্যয় করেছেন তিনি। গত রোজার ঈদে তার চতুর্থ একক প্রকাশের কথা ছিল। কিন্তু কাজ শেষ না হওয়ায় অ্যালবাম প্রকাশ করা সম্ভব হয়নি।

পরে বালাম জানিয়েছিলেন, কোরবানির ঈদে অ্যালবামটি আসবে। কিন্তু তখনো অ্যালবামটি মুক্তি পায়নি। যদিও এ সময় বিভিন্ন অনুষ্ঠানে পরিচিত গণমাধ্যমকর্মীদের কাছে বালাম বলেছেন, অ্যালবামের কাজ শেষ পর্যায়ে রয়েছে। এরপর গত ভালোবাসা দিবসের আগে আগে বেশ জোরেশোরে শোনা গেছে, ‘বালাম-৪’ এবার আসছেই। কিন্তু নাহ! আবারো সবাই হতাশ হলেন। এরপর পহেলা বৈশাখে অ্যালবামটি বাজারে আসছে বলে জোর গুঞ্জন রটেছিল। বালামও জোরগলায় বলেছিলেন, এবার আর অ্যালবাম প্রকাশ না পাওয়ার কোনো সম্ভাবনা নেই। কিন্তু তার সেই সম্ভাবনাও বিফলে গেল। আরো একটা নৈপথ্যের কারণ খুঁজে পাওয়া গেছে। সেই কারণটা কমবেশি সবারই জানা, সব প্রডিউসারই যে দামে অ্যালবামটি হাঁকিয়েছিলেন তাতে বালাম বিক্ষুব্ধ হয়েছেন। এজনই তিনি আরো নিশ্চুপ হয়ে গেছেন।

কোনো প্রযোজনা প্রতিষ্ঠানের সঙ্গেই নাকি তার চতুর্থ এককের সম্মানীর বিষয়টা ব্যাটে-বলে মিলেনি। তবে এ কথাও সত্যি যে, অনেক শ্রম, ঘাম, মেধা ব্যয় করে একজন শিল্পী একটি অ্যালবাম তৈরি করেন। তার যথার্থ সম্মানী পাওয়াটা সব শিল্পীর অধিকারের মধ্যেই পড়ে। কিন্তু বর্তমান সময়ে বেশিরভাগ অডিও কোম্পানিই পাইরেসির দোহাই দিয়ে নামমাত্র মূল্যে অ্যালবাম নিতে চান। এজন্যই হয়তো বালামের মতো হার্টথ্রব শিল্পীরা হারিয়ে যেতে বাধ্য হচ্ছেন। আগের সব ক’টি অ্যালবামে সফল মেলোডি এবং রক গানই বেশি করেছিলেন তিনি। চতুর্থ এককে ধারার পরিবর্তন করেছেন বলে শোনা গেছে। ভক্তদের নতুন উদ্দীপনা জাগাতে বৈচিত্র্যময় স্বাদের গান করেছেন তিনি। এ অ্যালবামে গান থাকছে সর্বমোট ৮টি। চমক হিসেবে বোনাস ট্র্যাকও থাকছে। সব গানেরই কথা লিখেছেন জাহিদ পিন্টু। আগের অ্যালবামগুলো ডিজিটাল সাউন্ড বেইজড হলেও এবার বালাম অ্যাকুয়েস্টিক সাউন্ডে ফিরে গেছেন বলে জানিয়েছিলেন। রোমান্টিক, সাড রোমান্টিক, মেলোডিয়াস গানের পাশাপাশি বালাম তার চতুর্থ এককে সুফি ধাঁচের একটি গান করেছেন। কণ্ঠ দেয়ার পাশাপাশি অ্যালবামের সবক’টি গানের সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন বালাম নিজেই।

যায় যায় দিন

Leave a Reply