দেশের টাকায় পদ্মা সেতুর রূপরেখা প্রধানমন্ত্রীর

বিশ্ব ব্যাংকের অর্থায়ন বাতিলের প্রেক্ষাপটে দেশের টাকায় পদ্মা সেতু নির্মাণের রূপরেখা সংসদে তুলে ধরে এই অর্থবছরেই কাজ শুরুর ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার বাজেট অধিবেশনের সমাপনী ভাষণে সংসদ নেতা পদ্মা সেতুর সম্ভাব্য নির্মাণ ব্যয় ২২ হাজার ৫৫৪ কোটি ২২ লাখ টাকা ধরে ২০১৫-১৬ অর্থবছর পর্যন্ত কোন বছরে কত টাকা অর্থায়ন হবে, তা তুলে ধরেন।

পদ্মা সেতুর জন্য চলতি বাজেটে অর্থ বরাদ্দের তথ্য তুলে ধরে দেশের বহু প্রতীক্ষিত এই সেতুর কাজ চলতি অর্থবছর থেকে শুরু হবে বলে জানান শেখ হাসিনা।

পাশাপাশি চলতি বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ৫৫ হাজার কোটি টাকা থাকার তথ্য জানিয়ে তিনি বলেন, “উন্নয়ন বাজেট থেকে আমরা সাশ্রয় করত পারব। বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে আমার কথা হয়েছে। আমাদের কৃচ্ছতা সাধন করতে হবে।”

পদ্মা সেতু নির্মাণের জন্য ২০১২-১৩ অর্থবছরে ৩ হাজার ১৯৭ কোটি ৯৭ লাখ, ২০১৩-১৪ অর্থবছরে ৭ হাজার ৮৬৮ কোটি ১৮ লাখ, ২০১৪-১৫ অর্থবছরে ৭ হাজার ৭৮৬ কোটি ৫ লাখ এবং ২০১৫-১৬ অর্থবছরে ৩ হাজার ৭০০ কোটি ৮৫ লাখ টাকা খরচ করা হবে।

এর মধ্যে মূল সেতু নির্মাণে ১৫ হাজার কোটি টাকা, নদী শাসনে ৭ হাজার ২০০ কোটি টাকা, জাজিরা পয়েন্টে সংযোগ সড়ক নির্মাণে ১ হাজার ৩৫০ কোটি, মাওয়া পয়েন্টে সংযোগ সড়ক নির্মাণে ৩১০ কোটি টাকা ব্যয় হবে বলে প্রধানমন্ত্রী জানান।

সেতুর জন্য ভূমি অধিগ্রহণে ইতোমধ্যে ১ হাজার ৫০০ কোটি ব্যয় হয়েছে বলে জানান তিনি।

সেতুতে ৭৫ কোটি ডলারের অর্থায়নে সার্বভৌম (সভরেন) বন্ড ছাড়া এবং সারচার্জ আরোপ করা হতে পারে বলেও প্রধানমন্ত্রী জানান। পাশাপাশি চলতি বাজেটে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) প্রকল্পের জন্য ৩ হাজার কোটি টাকা থেকেও পদ্মা প্রকল্পে অর্থায়নের ইঙ্গিত দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, “আমরা নিজেরাই সেতুর কাজ শুরু করতে পারি। এরমাঝে, বিদেশিরা যদি আসতে চায়, আসতে পারে।”

দুর্নীতির অভিযোগ তুলে দেশের বৃহত্তম অবকাঠামো প্রকল্প থেকে গত ২৯ জুন বিশ্ব ব্যাংক সরে যাওয়ার পর দেশীয় অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের কথা সরকারি দলের নেতারা বলে আসছিলেন। এর ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী রোববার রূপরেখা দিলেন।

পদ্মা সেতুতে বিশ্ব ব্যাংকের অর্থায়ন বাতিলের পর দেশে প্রতিক্রিয়ায় দিকে ইঙ্গিত করে শেখ হাসিনা বলেন, “এ নিয়ে দেশবাসীর যে অভূতপূর্ব সাড়া পেয়েছি, তা আমার চলার পথে পাথেয় হয়ে থাকবে।”

সংসদে নিজের মোবাইল ফোন নম্বর প্রকাশের পর প্রবাসীরা ফোন করে পদ্মা সেতুর জন্য টাকা দিতে আগ্রহ প্রকাশ করেছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “প্রবাসী বাঙালিরা বলেছেন, আপা আপনি শুরু করেন, টাকা যা লাগে আমরা দেব। প্রয়োজনে রেমিটেন্স বাড়ানো হবে।

“অনেক স্কুল শিক্ষার্থী নিজেদের টিফিনের টাকা বাঁচিয়ে তা পদ্মা সেতু নির্মাণের খরচ হিসাবে দিতে চেয়েছে। মানুষের কাছ থেকে আমি যা সমর্থন পেয়েছি, আমি কৃতজ্ঞ।”

“আমরা যুদ্ধ করে দেশ জয় করেছি। বাংলার মানুষ কারো কাছে মাথা নত করতে জানে না। আমি আশাবাদী। আমি আত্মবিশ্বাসী,” নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের ঘোষণা দিয়ে বলেন প্রধানমন্ত্রী।

এ সময় সংসদ সদস্যরা টেবিল চাপড়ে শেখ হাসিনার বক্তব্য সমর্থন জানানোর পাশাপাশি বলেন, তারাও তাদের বেতনের টাকা এই সেতুর জন্য দেবেন।

এসময় সংসদের ভিআইপি গ্যালারিতে প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়, তার স্ত্রী ক্রিস্টিনা ওভারমায়ার এবং শেখ রেহানার ছেলের স্ত্রী পেপপি সিদ্দিকও ছিলেন।

‘বিশ্ব ব্যাংককেও হিসাব দিতে হবে’

বিশ্ব ব্যাংকের সিদ্ধান্তে উষ্মা প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, “একটি পয়সাও ছাড় না দিয়ে বিশ্ব ব্যাংক কীভাবে কথিত দুর্নীতির অভিযোগ নিয়ে আসে?”

দুর্নীতির বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়া গেছে দাবি করে ১২০ কোটি ডলারের ঋণচুক্তি বাতিলের ঘোষণা দেয় বিশ্ব ব্যাংক। ২৯০ কোটি ডলারের এই প্রকল্পে এডিবি, আইডিবি ও জাইকারও ঋণ দেওয়ার কথা ছিল। বিশ্ব ব্যাংকের পর এডিবিও সরে দাঁড়িয়েছে।

শেখ হাসিনা বিশ্ব ব্যাংকের সমালোচনা করে বলেন, “তারা আমাদের গিনিপিগ করে রাখতে চায়। দুর্বল করে রাখতে চায়। তারা চায় আমরা যেন সারাক্ষণ হাত পেতে থাকি। আমরা তাদের কাছ থেকে ঋণ নেই, সেই ঋণ সুদে-আসলে ফেরত দিয়ে থাকি, ভিক্ষা নেই না।”

“তাদের প্রেসক্রিপশনে আদমজী পাটকল বন্ধ করে পাট শিল্পকে ধ্বংস করা হয়েছে। তাদের পরামর্শে চলতে গিয়ে আমাদের রেল প্রায় মৃত। বিআরটিসি বন্ধ করে দেওয়ার কথা বলেছিল, টিসিবি বন্ধ করে দেওয়ার কথা বলেছিল। এই সবই এসেছিলো এক জায়গা থেকে। তাদের পরামর্শে শিল্প প্রতিষ্ঠান ঢালাও বেসরকারিকরণ করা হয়েছিল,” বলেন তিনি।

প্রধানমন্ত্রী আরো বলেন, “তাদের প্রেসক্রিপশন ধ্বংসাত্মক। তাদের লক্ষ্যই হল- আমাদের গরিব করে রাখা।

“সম্পর্ক নষ্ট করতে তারাই এগিয়ে এসেছে। অন্যান্য সংস্থাকে টাকা খরচ করতে নিষেধ করেছে। নিজেরা তো করেইনি। অন্যকেও করতে দেয়নি।”

পদ্মা সেতু নির্মাণে দেরির জন্য বিশ্ব ব্যাংককে দায়ী করে শেখ হাসিনা বলেন, “সামান্য ছুতো ধরে বাংলাদেশের এত বড় সর্বনাশ করা তো মেনে নেওয়া যায় না। এজন্য এই দাতা সংস্থার কাছে ক্ষতিপূরণ চাওয়া যেতে পারে।”

প্রধানমন্ত্রী আরো বলেন, “বিশ্ব ব্যাংক তো একটা ব্যাংক। বিশ্ব ব্যাংকে অডিট হয় কি না? তাদের কার্যক্রম খতিয়ে দেখা দরকার। যেহেতু এটি ব্যাংক, তাদের অডিট হতে হবে।”

“আমরাও বিশ্ব ব্যাংকের অংশীদার। বিশ্ব ব্যাংকের হিসাব-নিকাশ পাওয়ার অধিকার আছে। বিশ্বের কাছে তুলে ধরতে হবে। এটা আমাদের দাবি,” যোগ করেন তিনি।

পদ্মা সেতু নির্মাণ প্রকল্পে কোনো দুর্নীতি হয়নি দাবি করে প্রধানমন্ত্রী বলেন, এই প্রকল্পে যা কিছু হয়েছে, সব প্রকাশ্যেই হয়েছে। যে অভিযোগ তোলা হয়েছে, তার প্রমাণ মিললে ব্যবস্থাও সরকার নেবে।

দুর্নীতির অভিযোগ ওঠার পর সুষ্ঠু তদন্তের স্বার্থে মন্ত্রী, সচিব ও প্রকল্প পরিচালককে সরিয়ে দেওয়া হয়েছিল বলে সংসদে আবার বলেন তিনি।

পদ্মা প্রকল্প নিয়ে বিএনপি নেতাদের সমালোচনার জবাবে আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা বলেন, “সময় মত সব বের হবে। আমি তথ্য সংগ্রহ করছি। লন্ডনে কোন নেতা কত মিলিয়ন ডলার দিয়ে গাড়ি কিনেছে, তাও আবার এবার।

“সব টাকা আমরা উদ্ধার করব। এর মধ্যে আবার কেউ কেউ ওই সব টাকা সরানোও চেষ্টা করছেন,” বলেন তিনি।

বক্তব্যে বিভিন্ন খাতে সরকারের উন্নয়ন কার্যক্রমের পাশাপাশি সংসদে না আসার জন্য বিরোধী দলের সমালোচনাও করেন প্রধানমন্ত্রী।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/

Leave a Reply