যে কোন মূল্যে পদ্মা সেতুর বাস্তবায়ন চায় মাওয়া ও দক্ষিণাঞ্চলের মানুষ

পদ্মা সেতুর ঋণ চুক্তি বাতিল নিয়ে বিশ্বব্যাংকের সাবেক প্রেসিডেন্টের পর নতুন প্রেসিডেন্ট জিম ইয়াং কিমের মন্তব্যের পর হতাশ পদ্মা সেতুস্থল মাওয়া এবং দক্ষিণাঞ্চলের মানুষ। তারা চান যে কোন মূল্যে পদ্মা সেতুর বাস্তবায়ন। দেশের কোটি কোটি মানুষের স্বার্থ জড়িয়ে পড়েছে এই সেতুর সঙ্গে। স্বপ্নের এই সেতু বাস্তবায়ন নিয়ে যখন আশায় বুক বেঁধেছে গোটা দেশের মানুষ তখন বিশ্ব ব্যাংকের এমন সিদ্ধান্ত কোনভাবেই মেনে নিতে পারছে না এই অঞ্চলের মানুষ। তারা চাচ্ছে দেশীয় অর্থে হলেও পদ্মা সেতু খুব বেশি প্রয়োজন, এখন সময়ের দাবি এই সেতু বাস্তবায়ন।

দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার মাওয়ায় প্রতিদিন হাজার হাজার মানুষ পারাপার হয় নানা বিড়ম্বনার মধ্যে। মাওয়ায় কথা হয় খুলনার বাসিন্দা তালেব হোসেনের সঙ্গে। তিনি বলেন, ‘বিশ্বব্যাংক, এশিয়া ব্যাংক এবং বাংলাদেশ ব্যাংক বুঝি না পদ্মা সেতু আমরা চাই। যত তাড়াতাড়ি এই সেতু করা যাবে ততই আমাগো উন্নতি হবে।’ মাওয়ার এলাকার বাসিন্দা বাবুল হোসেন বলেন, ‘মাওয়াঘাটে নদী পার হতে লাখো লাখো মানুষের যে বিড়ম্বনা, তা আমাগোতন ভাল কেউই বলতে পারব না। এই কষ্ট কমাইতে পদ্মা সেতু খুবই দরকার।’ মাদারীপুরের শিবচরের বাসিন্দা নাসির হোসেন বলেন, ‘এই অঞ্চলের উৎপাদিত ফসল দ্রুত বাজারজাত করা গেলে দক্ষিণাঞ্চলের একুশ জেলার মানুষের ভগ্যের অনেক পরিবর্তন করা যেত পদ্মা সেতু হলে, দেশী টাকায় হলেও এটি করা দরকার।’

বিশ্বব্যাংকের এমন সিদ্ধান্তে বিস্মিত রাজনৈতিক নেতারাও। আওয়ামী লীগ ও বিএনপি উভয় দলেই স্থানীয় নেতারা মনে করেন গোটাদেশের বৃহৎ স্বার্থ জড়িত বলেই সিদ্ধান্ত ভুল বা ইগো নিয়ে কাজ করা ঠিক হবে না। যেভাবে সফল হওয়া যায় সেদিকেই হাঁটতে হবে। জাতীয় স্বার্থে দলমতকে উর্ধে রেখে পদ্মা সেতু বাস্তবায়নে সময়োপযোগী সিদ্ধান্ত নেয়া প্রয়োজন।

মুন্সীগঞ্জ শহর বিএনপি সভাপতি ও পৌর মেয়র একেএম ইরাদত মানু বলেন, ‘রাজনীতিকে উর্ধে রেখে এই পদ্মা সেতু বাস্তবায়নে জাতীয় ঐক্য প্রয়োজন, কারণ এই সেতু গোটা দেশে চেহারা পাল্টাতে পারবে।’

মুন্সীগঞ্জ শহর আওয়ামী লীগ সভাপতি ও পিপি এ্যাডভোকেট আব্দুল মতিন বলেন, আমরা রাজনীতি করি দেশের জন্যই। যেখানে দেশের এত বড় স্বার্থ জড়িত সেখানে কোন ভুল বোঝাবুঝি বাদ দিয়ে সবার একট্টা হওয়া প্রয়োজন দেশের স্বার্থে।’ সব সঙ্কটের অবসান ঘটিয়ে সর্বোচ্চ দাতা প্রতিষ্ঠান বিশ্বব্যাংক পদ্মা সেতুর ঋণ চুক্তি পুনর্বিবেচনা করে দেশের মানুষের মুখে হাসি ফোটাবে এই প্রত্যাশা করেন জেলা বিএনপির আইন বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট তোতা মিয়া। আর জেলা মুক্তিযোদ্ধা সংসদের কাউন্সিলের কমান্ডার ও উপজেলা চেয়ারম্যান আনিস-উজ্জামান বলেন, পদ্মা সেতু বাস্তবায়নে মুক্তিযুদ্ধের মতোই সকলকে ঐক্যবদ্ধ হতে হবে। এই সেতু বাস্তবায়নে মুন্সীগেঞ্জর মুক্তিযোদ্ধারাও সাধ্যানুযায়ী অর্থায়ন করবে।

জনকন্ঠ

Leave a Reply