আট ঘণ্টা পর ঢাকা-মাওয়া মহাসড়ক স্বাভাবিক

মুন্সীগঞ্জের মাওয়ায় বিআইডব্লিউটিএ’র পার্কিং ইয়ার্ডের জায়গায় কাউন্টার বসানো নিয়ে দুই পরিবহন মালিকের দ্বন্দ্বে রাস্তায় বাস ফেলে রেখে ঢাকা-মাওয়া মহাসড়কে দফায় দফায় ব্যারিকেড দেওয়া হয়। ৮ ঘন্টা বন্ধ থাকার পর বিকেল ৪টার দিকে ঢাকা-মাওয়া মহাসড়কের যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

শ্রমিকরা শুক্রবার সকাল ৮ টা থেকে সড়কের ৩ টি পয়েন্টে এলোপাতাড়ি যাত্রীবাহী বাস রেখে এ ব্যারিকেড সৃষ্টি করে রাখে। ফলে ফেরি পার হওয়ার জন্য অপেক্ষায় থাকা উভয়পাড়ে কয়েক ’শ যাত্রীবাহী বাস আটকা পড়ে। মহাসড়কে শ্রীনগরের দুগাছি পর্যন্ত ৩ কিলোমিটার এলাকাজুড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

মহাসড়কের মাওয়া নতুন লঞ্চঘাট এলাকায় পার্কিং ইয়ার্ডে জায়গায় ‘ইলিশ পরিবহন’-এর শ্রমিকরা কাউন্টার বসায়। এর প্রতিবাদে ডিএম পরিবহনের শ্রমিকরা ২টি বাস আড়াআড়ি করে রেখে মহাসড়কে ব্যারিকেড সৃষ্টি করে। পরে আবারও ২য় দফায় মহাসড়কের আব্দুল্লাহপুর-রাজেন্দ্রপুর স্ট্যান্ডে ও গুলিস্থান পরিবহন কাউন্টার এলাকায় ডিএম পরিবহনের শ্রমিকরা ইলিশ পরিবহন শ্রমিকদের মারধর করে বাস চলাচল বন্ধ করে দেয়। একপর্যায়ে বেলা ১১ টার দিকে মহাসড়কের মাওয়া চৌরাস্তায় ইলিশ পরিবহনের কয়েকটি বাস আড়াআড়ি করে রেখে মহাসড়কে ব্যারিকেড সৃষ্টি করে। এতে করে মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে গেলে এএসপি লৌহজং সার্কেল সাইফুল ইসলামের মধ্যস্থতায় উভয় পক্ষের মধ্যে সমঝোতায় ডিএম পরিবহনের লোকজন ব্যারিকেড তুলে নিলে সড়কে যান চলাচল শুরু হয়।

মাওয়া ফাঁড়ির ইনচার্জ এসআই খন্দকার খালিদ হোসেন জানান, এএসপি সার্কেল সাইফুল ইসলামের উপস্থিতিতে মাওয়া নৌ-পুলিশ ফাঁড়িতে উভয় পক্ষের মধ্যে সমঝোতা বৈঠকের মাধ্যমে মহাসড়কে পুনরায় যান চলাচল শুরু হয় । উভয় পক্ষের মধ্যে সমঝোতা বৈঠক শেষে বিকেল ৪টার দিকে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

জাস্ট নিউজ

==========

ঢাকা – মাওয়া মহাসড়ক ৪ ঘন্টা অবরোধ : ৩ কিলোমিটার দীর্ঘ যানজট

আরিফ হোসেন: নবনির্মিত মাওয়া নতুন লঞ্চঘাট সংলগ্ন বিআইডব্লিউটিএর পার্কিং ইয়ার্ডে জায়গা দখলকে কেন্দ্র করে দুই পরিবহনের দ্বন্দ্বে শুক্রবার দিনভর দক্ষিণবঙ্গ ও ঢাকাগামী যাত্রীদেরকে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে। সকাল থেকে দফায়-দফায় সড়কের ২/৩ টি পয়েন্টে বাস রেখে দীর্ঘ ৪ ঘন্টাব্যাপী ব্যারিকেড সৃষ্টি করা হলে ঢাকা-মাওয়া মহাসড়কে ৩ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এ সময় আভ্যন্তরীণ রুটে ও দূরপাল্লার ফেরী পারাপারের শতাধিক যাত্রীবাহী বাস আটকা পরে।

পুলিশ, পরিবহন মালিক ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, সকাল পৌনে ৮ টার দিকে ঢাকা-মাওয়া মহাসড়কের মাওয়া নতুন লঞ্চঘাট এলাকায় পার্কিং ইয়ার্ডে ইলিশ পরিবহন কর্তৃক জায়গা দখলের প্রতিবাদে মাছ বাজার সংলগ্ন সড়কে ডিএম লোকাল পরিবহনের ২ টি বাস আড়াআড়ি করে রেখে ব্যারিকেড সৃষ্টি করা হয়। এ সময় প্রায় ১ ঘন্টা সড়কে যান চলাচল বন্ধ থাকলে এএসপি সার্কেল সাইফুল ইসলামের মধ্যস্থতায় উভয় পক্ষের মধ্যে সমঝোতায় ডিএম পরিবহনের লোকজন ব্যারিকেড তুলে নিলে সড়কে যান চলাচল শুরু হয়। পরবর্তীতে পুনরায় পার্কিং ইয়ার্ডে জায়গা নির্ধারণকে কেন্দ্র করে ২য় দফায় মহাসড়কের আব্দুল্লাহপুর – রাজেন্দ্রপুর স্ট্যান্ডে ও গুলিস্থান পরিবহন কাউন্টার এলাকায় ডিএম পরিবহনের লোকজন ইলিশ পরিবহন শ্রমিকদের মারধর করে এবং ইলিশ পরিবহনের বাস চলাচল বন্ধ করে দেয়। এক পর্যায়ে বেলা ১১ টার দিকে মহাসড়কের মাওয়া চৌরাস্তা গোলচক্কর এলাকায় ইলিশ পরিবহনের কয়েকটি বাস আড়াআড়ি করে রেখে ব্যারিকেড সৃষ্টি করা হয়। এ সময় দীর্ঘ সময় ধরে মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে গেলে আভ্যন্তরীণ রুটে ও দূরপাল্লার ফেরী পারাপারের শতাধিক যাত্রীবাহী বাস আটকা পড়ে। এতে মহাসড়কের মাওয়া ঘাট থেকে শ্রীনগর উপজেলার দোগাছি পর্যন্ত দুুই পাশ জুড়ে ৩ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। অপরদিকে একই সময়ে আব্দুল্লাহপুর এলাকায় ডিএম পরিবহনের লোকজন ব্যারিকেড সৃষ্টি করে বলে হাইওয়ে পুলিশ সূত্রে জানা যায়। এ সময় দীর্ঘ যানজটে আটকে পড়া হাজার – হাজার যাত্রীসাধারণকে চরম দুর্ভোগ পোহাতে হয়।

এদিকে স্থানীয় প্রশাসনের উদ্যোগে এএসপি সার্কেল (শ্রীনগর) সাইফুল ইসলামের উপস্থিতিতে মাওয়া নৌ পুলিশ ফাঁড়িতে উভয় পক্ষের মধ্যে সমঝোতা বৈঠকের মাধ্যমে দুপুর আড়াইটায় মহাসড়কে পুনরায় যান চলাচল শুরু হয়।

হাইওয়ে পুলিশের সার্জেন্ট সাহাদত জানান, পার্কিং ইয়ার্ডে জায়গা নিয়ে দুই পরিবহনের দ্বন্দ্বে এ অবস্থার সৃষ্টি হলেও আড়াইটার দিকে পুনরায় যানবাহন চলাচল শুরু হয়।

বিকেলে মাওয়া নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ খন্দকার খালিদ হোসেন জানান, মহাসড়কে যান চলাচল শুরু হয়েছে। তবে উভয় পক্ষের মধ্যে এখনো সমঝোতা বৈঠক চলছে।

মাওয়া বাস মালিক পরিবহন সমিতির সভাপতি আলী আকবর জানান, সমস্যাগুলো নিয়ে বসা হয়েছে। তবে এই মুহূর্তে কিছুই বলা যাচ্ছে না।

মালিক সমিতির সাধারণ সম্পাদক গোলাম কাউসার দিলীপ জানান, পার্কিং ইয়ার্ডে আমাদের পরিবহনগুলো একই অবস্থার শিকার হচ্ছে ।

বিআইডব্লিউটিএ পার্কিং ইয়ার্ড সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, পার্কিং ইয়ার্ডটিতে ২৫০ টির মতো বাস ধারণক্ষমতা থাকলেও অধিক যাত্রী পাওয়ার লক্ষ্যে লঞ্চ পন্টুন সংলগ্ন পয়েন্টে নদীর মুখে একাধিক পরিবহন মালিকরা কাউন্টার বসাতে ও বাস রাখতে গিয়ে এসব দ্বন্দ্বের সৃষ্টি করছে। তবে পার্কিং ইয়ার্ডে ইলিশের ৩৫/৪০টি ও ডিএম পরিবহনের ১২/১৫টি বাস সার্বক্ষণিক অবস্থান করে থাকে ।

উল্লেখ্য, যাত্রী হয়রানি দূর করে দক্ষিণবঙ্গের যাত্রীদের মাওয়ার জিম্মি অবস্থা হতে উদ্ধার করতে ফেরি ঘাট থেকে লঞ্চ ঘাটকে মাওয়া চৌরাস্তা বরাবর দক্ষিণের পদ্মা পারে গত ৫ মে হতে নতুন লঞ্চ ঘাটের উদ্বোধন করেন নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান। প্রায় ২ কোটি টাকা ব্যয়ে বিআইডব্লিউটিএ মাওয়া লঞ্চঘাটের এ পার্কিং-ইয়ার্ডটি নির্মাণ করে ।

===============

Leave a Reply