লৌহজংয়ে ‘বঙ্গবন্ধু শিক্ষাকেন্দ্রে’র নামে খাস জমি দখল

লৌহজং উপজেলার কনকসার রাস্তার একাংশ এবং খাস জমি দখল করে নির্মাণ করা হচ্ছে বয়স্ক শিক্ষাকেন্দ্র। স্থানীয় এমপির সহযোগিতায় এটি নির্মাণ করা হচ্ছে বলে ব্যানার টানিয়ে দেওয়া হয়েছে। এটি নির্মাণ করছেন উপজেলা ছাত্রলীগের সাবেক নেতা বিদ্যুৎ আলম মোড়ল। এদিকে বঙ্গবন্ধুর নামে খাস জায়গা দখলের প্রতিবাদ করায় বৃহস্পতিবার দখলকারীদের হামলার শিকার হন খলিলুর রহমান নামে স্থানীয় এক বয়স্ক ব্যক্তি। পরে এলাকাবাসী মসজিদের মাইকে ঘোষণা দিয়ে গ্রামবাসী জড়ো করে হামলা প্রতিহত করতে একত্রিত হন। এ নিয়ে এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

জানা যায়, উপজেলার কনকসার ইউনিয়নের নাগেরহাট বাজার সংলগ্ন একটি রাস্তার একাংশজুড়ে সরকারি খাস জায়গায় ‘বঙ্গবন্ধু বয়স্ক শিক্ষাকেন্দ্র’ নাম দিয়ে একটি ব্যানার টানিয়ে গড়ে তোলা হচ্ছে পাকা ভবন। স্থানীয় এমপি ও জাতীয় সংসদের হুইপ অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলির সহযোগিতায় এটি নির্মাণ করা হচ্ছে বলে ব্যানারে উল্লেখ করা হয়েছে। আর উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক বিদ্যুৎ আলম মোড়লের সৌজন্যে এটি নির্মাণ করা হচ্ছে।

স্থানীয় কনকসার ইউনিয়নের চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, সাবেক এক প্রতিমন্ত্রী এখানে রাস্তা নির্মাণের জন্য মোড়ক উন্মোচন করেছিলেন। সেই রাস্তার জায়গাসহ আরও সরকারি খাস জায়গা নিয়ে বঙ্গবন্ধুর নামে সরকারি এ খাস জায়গাটি দখল করে ভবন নির্মাণ করছেন উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক বিদ্যুৎ আলম মোড়ল। এতে এ রাস্তা দিয়ে জনসাধারণসহ যানবাহন চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হবে।

এ ব্যাপারে উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক বিদ্যুৎ আলম মোড়ল বলেন, সরকারি খাস জায়গায় নয়, মো. আসলাম নামের এক ব্যক্তির নামে জায়গাটির লিজ নেওয়া হয়েছে। সে জায়গায়ই ভবন নির্মাণ করছি। আর বঙ্গবন্ধুর নামে একটি বয়স্ক শিক্ষাকেন্দ্র চালু করার পরিকল্পনা আগে থেকেই মাথায় ছিল। তাই এ নামেই ভবন নির্মাণ করছি। তবে কয়েক বছর ধরে সরকার লিজের ওই খাজনা নেওয়া বন্ধ রেখেছে বলেও তিনি স্বীকার করেন।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ ফকির আবদুল হামিদ বলেন, এ বিষয়ে আমরা কিছু জানি না। তা ছাড়া কোনো প্রকার দখলদারি ও বেআইনি কাজকে উপজেলা আওয়ামী লীগ সমর্থন করে না। উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সেলিম আহম্মেদ মোড়ল বলেন, বঙ্গবন্ধুর নামে বয়স্ক শিক্ষাকেন্দ্র চালু করার ব্যাপারে কোনো প্রকার অনুমোদন দেওয়া হয়নি। তাছাড়া উপজেলা আওয়ামী লীগকে না জানিয়ে কেউ বঙ্গবন্ধুর নামে কিছু করতে পারে না।

স্থানীয় কনকসার ইউপি আওয়ামী লীগ সভাপতি মনির হোসেন মাস্টার জানান, সম্পূর্ণ অবৈধভাবে গড়ে তোলা হচ্ছে এ ভবনটি। ব্যক্তিস্বার্থ হাসিলের জন্যই হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলির অনুমতি ছাড়া তার নাম ভেঙে এটি করা হচ্ছে। এ বিষয়ে হুইপ কিছু জানেন না বলে তাকে জানিয়েছেন।

এ ব্যাপারে স্থানীয় এমপি ও জাতীয় সংসদের হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলির সঙ্গে যোগাযোগ করে তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি। তার এপিএস-২ কাজী রাজিকুর রহমান জনি জানান, ১৫ দিন ধরে হুইপ শারীরিক অসুস্থতার কারণে হাসপাতালে চিকিৎসাধীন। এ বিষটির ব্যাপারে তিনি কিছুই জানেন না। তা ছাড়া কোনো অবৈধ কর্মকাণ্ডকে হুইপ কখনও সমর্থন করেন না।

এ ব্যাপারে লৌহজং ইউএনও মো. সাইফুল ইসলাম জানান, অবৈধভাবে নির্মাণাধীন এ ভবনটি উচ্ছেদের জন্য প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে।

সমকাল

==============

লৌহজংয়ে ‘বঙ্গবন্ধু বয়স্ক শিক্ষা কেন্দ্রে’র নামে খাস জায়গায় দখল

লৌহজংয়ে বঙ্গবন্ধুর নামে খাস জায়গা দখল করে নেয়ার প্রতিবাদ করায় বৃহস্পতিবার দখলকারীদের হামলার শিকার হন খলিলুর রহমান নামে স্থানীয় এক বয়স্ক ব্যক্তি। পরে এলাকাবাসী মসজিদের মাইক দিয়ে মাইকিং করে গ্রামবাসী জড়ো করে হামলা প্রতিহত করতে একত্রিত হন। এ নিয়ে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। বঙ্গবন্ধুর নামে রাস্তার একাংশসহ সরকারী খাস জায়গা দখল করে নির্মাণ করা হচ্ছে ‘বঙ্গবন্ধু বয়স্ক শিক্ষা কেন্দ্র’।

উপজেলার কনকসার ইউনিয়নের নাগেরহাট বাজার সংলগ্ন একটি রাস্তার মুখের একাংশ জুড়ে সরকারী খাস জায়গা গড়ে তোলা হচ্ছে পাকা ভবন। কোন প্রকার কাগজ পত্রের তোয়াক্কা না করে আর উপজেলা ছাত্র লীগের সাবেক সাধারণ সম্পাদক বিদ্যুৎ আলম মোড়ল এটি নির্মাণ করছেন।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ ফকির আব্দুল হামিদ বলেন, এ বিষয়ে আমরা কিছু জানিনা। বঙ্গবন্ধুর নামে বয়স্ক শিক্ষা কেন্দ্র নির্মণে আমাদের নিকট থেকে কেউ কোন অনুমোদন নেয়নি। তাছাড়া কোন প্রকার দখলদারী ও বেআইনী কাজকে আওয়ামী লীগ সমর্থন করেনা।

উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সেলিম আহম্মেদ মোড়ল বলেন, বঙ্গবন্ধুর নামে বয়স্ক শিক্ষা কেন্দ্র চালু করার ব্যাপরে কোন প্রকার অনুমোদন দেয়া হয়নি। তাছাড়া উপজেলা আওয়ামী লীগকে না জানিয়ে কেউ বঙ্গবন্ধুর নামে কিছু করতে পারেনা।

স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি এই ঘটনায় বিস্ময় প্রকাশ করে বলেন, জাতির জনকের নামে কিছু করতে হলে যথাযথভাবে করতে হবে। এভাবে কেন?

এ ব্যাপারে উপজেলা ছাত্র লীগের সাবেক সাধারণ সম্পাদক বিদ্যুত আলম মোড়ল বলেন, সরকারী খাস জায়গায় নয়, মো. আসলাম নামে এক ব্যক্তির নামে জায়গাটির লীজ রয়েছে। সেই লীজকৃত জায়গায়ই ভবন নির্মাণ করছি। আর বঙ্গবন্ধুর নামে একটি বয়স্ক শিক্ষা কেন্দ্র চালু করার পরিকল্পনা আগে থেকেই মাথায় ছিল। তাই এ নামেই ভবন নির্মাণ করছি। তবে লীজকৃত জায়গায় গত কয়েক বছর যাবৎ সরকার খাজনা নেয়া বন্ধ রেখেছে বলেও তিনি স্বীকার করেন। আর ভবন নির্মানকে কেন্দ্র করে এখানে কোন হামলা হয়নি বলে দাবি করে তিনি বলেন, পাশের মসজিদের নির্মাণ নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে এক ব্যক্তির সাথে খলিলুর রহমানের সামান্য হাতাহাতির উপক্রম হয়।

এ ব্যাপারে লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম জানান, অবৈধভাবে নির্মাণাধীন এ ভবটি উচ্ছেদের জন্য প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে।

মুন্সীগঞ্জ নিউজ

Leave a Reply