মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে কবুতরখোলা চ্যানেল পরিত্যক্ত

উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের সঙ্গে পলি জমে পদ্মায় মাওয়া-কাওড়াকান্দি নৌরুটের কবুতরখোলা চ্যানেলের মুখ বন্ধ হয়ে যাওয়ায় এটিকে পরিত্যক্ত ঘোষণা করে এই চ্যানেলে ফেরি চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। রবিবার বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএর এক যৌথ সমীক্ষার পর কবুতরখোলা চ্যানেলের আপ সাইট (ওপরের অংশ) পরিত্যক্ত ঘোষণা করা হয়। বিকল্প চ্যানেল হিসেবে কবুতরখোলা-কাউলিয়ার চর চ্যানেলের ডাউন সাইট (নিচের অংশ) ফেরি চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে।

তবে এতেও ঝুঁকি রয়েছে বলে জানিয়েছে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ। বিআইডব্লিউটিসির ম্যানেজার (ম্যারিন) আব্দুস সোবাহান ও বিআইডব্লিউটিএর সহকারী পরিচালক ( নৌ.স.উপ) এসএম আগজর আলী রবিবার পদ্মা নদীতে যৌথ সমীক্ষা শেষে জানান, মাওয়া-কাওড়াকান্দি নৌরুটের কবুতরখোলা-কাউলিয়ার চর চ্যানেলের কবুতরখোলার মুখে উজান থেকে পাহাড়ী ঢলের পানির সঙ্গে নেমে আসা পলি জমে একটি ডুবো চরের সৃষ্টি হয়। এতে চ্যানেলের মুখে নাব্যসঙ্কট দেখা দেয়। হাইড্রগ্রাফি জরিপ শেষে গতকাল শনিবার চ্যানেলের ওপরের অংশটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। এর পরিবর্তে চ্যানেলের ডাউনে পূর্বের ড্রেজিংকৃত অংশ দিয়ে ফেরি চলাচলের জন্য খুলে দেয়া হয়। নতুন এ চ্যানেলে পানি রয়েছে প্রায় ১৪ ফুট। বয়া-বাতি ও মার্কার স্থাপন শেষে চ্যানেলটিতে শনিবার থেকেই ফেরি চলাচল শুরু করেছে। পর্যাপ্ত পানিতে খুব স্বাচ্ছন্দ্যে ফেরি চলাচল করতে পারলেও ঝুঁকির মাত্রা খুব বেশি। মেরিন অফিসার সোবহান জানান, নতুন চালু হওয়া পূর্বের ড্রেজিংকৃত চ্যানেলটিতে পানি থাকলেও এটিতে ফেরি চলাচলে মারাত্মক ঝুঁকি রয়েছে।

চ্যানেলটিতে প্রচ- স্রোত থাকায় চ্যানেল পারি দেরার সময় স্রোতের টানে ফেরিগুলো নিয়ন্ত্রণ হারিয়ে পাশের ডুবোচরে আটকে যেতে পারে। তাছাড়া জমে ওঠা নতুন ডুবোচরটি বিস্তৃত হয়ে ডাউনের এই নতুন চ্যানেলের মুখটিও বন্ধ হবার আশঙ্কা রয়েছে। তাহলে আসন্ন ঈদে দক্ষিণবঙ্গের ঘরমুখো যাত্রীদের চরম বিড়ম্বনার শিকার হতে হবে।

জনকন্ঠ

Leave a Reply