আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে দালালদের দৌরাত্ম্য

মুন্সীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে দালাল ও এক শ্রেণীর কর্মকর্তা-কর্মচারীর হাতে জিম্মি হয়ে পড়েছে পাসপোর্ট গ্রহীতারা। প্রতিদিন দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থেকেও পাসপোর্টের আবেদন জমা বা ফিঙ্গার প্রিন্ট করতে পারছে না তারা। রাজধানীর কাছের এ জেলা শহরের আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের প্রতিদিনের চিত্র এটি।

জেলার টঙ্গিবাড়ি উপজেলার বাঘিয়া গ্রামের জলফু সরদারের ছেলে রাসেল সরদার শিক্ষার্থী ভিসায় মালয়েশিয়ায় উচ্চ যাওয়ার জন্য বৃহস্পতিবার সকালে মুন্সীগঞ্জ পাসপোর্ট কার্যালয়ে লাইনে দাঁড়ান। দুপুর অবধি লাইনে দাঁড়িয়ে থেকে অবশেষে তিনি জানতে পারেন, এখানে দালাল ছাড়া কোনো কাজ হয় না।

এছাড়া দালালের হাত না ধরায় একই উপজেলার মৃত আব্দুল হাই শেখের ছেলে নুরুজ্জামান ৩ হাজার টাকার জায়গায় ৭ হাজার টাকা দিয়ে ২ দিন ধরে লাইনে দাঁড়িয়েও ফিঙ্গার প্রিন্ট দেওয়ার সুযোগ পাননি।

এখানে আবেদন জমা দিতে যেমন ভোগান্তি, তেমনি ফিঙ্গার প্রিন্ট করতের দুর্ভোগের শেষ নেই। ফিঙ্গার প্রিন্টের জন্য নির্ভর করতে হয় অফিস সহকারী সিরাজ ও তরিকুলের ওপর।

জানা গেছে, আবেদন জমার পর একদিনেই ফিঙ্গার প্রিন্ট করতে হলে অফিস কর্মচারীদের ২ হাজার টাকা দিতে হয়। একদিন পর করালে দেড় হাজার ও এক সপ্তাহের ব্যবধানের জন্য ১ হাজার ও ১০ দিন পর ফিঙ্গার প্রিন্টের জন্য অফিস সহকারী দুজনকে ৫০০ টাকা করে দেওয়া ছাড়া উপায় নেই।

পাসপোর্ট কার্যালয়ের সহকারী সিরাজ মিয়া, তরিক ও খোদ উপ-পরিচালক খোরশেদ আলম নিজেই দালালদের সঙ্গে জড়িত বলে দাবি করেছেন ভোগান্তির শিকার পাসপোর্ট আবেদনকারীরা।

অন্যদিকে পাসপোর্ট তদন্ত প্রতিবেদনের জন্যও পুলিশকে টাকা দিতে হয়। টাকা না দিলে পুলিশ তদন্ত প্রতিবেদন মিথ্যা ও সময়মতো তা দিতে গড়িমসি করে।

এমনই একজন ভুক্তভোগী রোজিনা ইয়াসমিন জানান, ৩ জন পুলিশ কর্মকর্তা পার্সপোর্ট তদন্ত করার জন্য বাড়িতে গিয়ে নাম, পিতা, মাতা, গ্রাম মোবাইল নম্বর জিজ্ঞেস করে বলেন, ১ হাজার টাকা দেন। পরে তাদের ওই টাকা দিতে হয়।

এ ব্যাপারে আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক খোরশেদ আলম বলেন, এখানে দালালের কোনো স্থান নেই। আমার বিরুদ্ধে আনা এ অভিযোগ সত্য নয়।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply