জাপানি ও বাংলাদেশী কিশোরদের উৎসবমুখর একটি দিন

শুক্রবার শত শত শিশু-কিশোরদের মিলনমেলায় পরিণত হয়েছিল মুন্সীগঞ্জ শিল্পকলা একাডেমি প্রাঙ্গন। সকাল থেকে জেলার দশটি স্কুলের শিক্ষার্থীরা আসে জাপানি অতিথিদের বরণ করতে। সঙ্গে তাদের শিক্ষকরাও। শিক্ষার্থীদের হাতে ছিল নানা রঙের ফুল আর বাহারী উপহার সামগ্রী।

শিল্পকলা একাডেমীর ভিতর-বাইরে কানায় কানায় পূর্ণ। বাইরের দুই সারিতে অতিথিদের অভ্যর্থনা জানাতে কিছু শিক্ষার্থী দুই দেশের পতাকা আর ফুল হাতে অপেক্ষা করছে। সকাল সাড়ে দশটায় জাপানি রেডক্রসের কিশোর স্বেচ্ছাসেবীরা ফুলেল শুভেচ্ছার মধ্য দিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করলেন। তারপর হলভর্তি শিশু-কিশোরদের তুমুল করতালি। সবাই যে যার আসনে বসলেন। ফুল ক্রেস্ট আর নানা উপহার সামগ্রী দিয়ে অতিথিদের বরণ করে নিলো মুন্সীগঞ্জ জেলা যুব রেডক্রিসেন্টের সদস্যরা।

তারপর শুর হলো বাঙালী সংস্কৃতির উপস্থাপনা। প্রথমে ছোট্ট সোনামনিরা নৃত্য পরিবেশন করলো। তারপর গান।

গানের পরপরই শুরু হলো মতবিনিময়। প্রধান অতিথি হিসাবে মতবিনিময় করলেন জেলা প্রশাসক আজিজুল আলম, পুলিশ সুপার শাহাবুদ্দিন খান, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির বোর্ড মেম্বার কবির উদ্দিন আহমেদ, বিডিআরসি জেনারেল সেক্রেটারী ক্যাপ্টেন অব. আবু বকর, পরিচালক ইমাম জাফর শিকদার ও জেলা রেডক্রিসেন্টের সেক্রেটারি শাহাজাহান গাজী। জাপানি অতিথিরাও তাদের অনুভূতির কথা জানাতে ভুলেননি।

সভার সভাপতিত্ব করেন জেলা রেডক্রিসেন্টের সহ-সভাপতি তোফাজ্জল হোসেন। সার্বিক পরিচালনায় ছিলেন জেলা যুব রেডক্রিসেন্টের যুবপ্রধান মাহমুদুল হাসান।

মতবিনিময় শেষে জাপানি স্বেচ্ছাসেবীরা সেখানকার জেলেদের ঐতিহ্যবাহী মাছ ধরা নৃত্য দেখেন। নৃত্য পরিবেশনকারীদের শিক্ষার্থীরা করতালি দিয়ে অভিনন্দন জানান।

সবশেষে আগত শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করেন জাপানি অতিথিরা। এভাবেই সকাল থেকে দুপুর পর্যন্ত চলে শিক্ষার্থীদের আনন্দ উৎসব।

প্রসঙ্গত, জাপানী শিক্ষার্থীরা তাদের টিফিনের খরচ থেকে টাকা বাঁচিয়ে বিভিন্ন দেশের বন্ধুদের সহযোগিতা করে। দেশ ভ্রমণের মাধ্যমে বিভিন্ন দেশের মানুষের সঙ্গে তাদের ভাববিনিময় ও বন্ধুত্ব হয়। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি ও জাপান রেডক্রসের সার্বিক সহযোগীতায় বেশ কয়েক বছর ধরে বাংলাদেশের বিভিন্ন জেলায় এ কার্যক্রম চলছিল। এবার জাপানের ১২ জনের একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসে।

বার্তা২৪

Leave a Reply