চরাঞ্চলের মানুষের ঘুম ভাঙে গুলি-বোমার শব্দে

মোজাম্মেল হোসেন সজল: অস্ত্র ও গোলাবারুদে ছেয়ে গেছে মুন্সীগঞ্জের চরাঞ্চল। উদ্ধার অভিযানে নীরব মুন্সীগঞ্জ আইন প্রয়োগকারী সংস্থা। তাদের নীরবতায় অস্ত্রধারীরা বেপরোয়া হয়ে উঠেছে। এলাকাবাসীর অভিযোগ, মুন্সীগঞ্জ সদর উপজেলার চরাঞ্চলের পাঁচটি ইউনিয়নে এখন অস্ত্র ও গোলাবারুদের জমজমাট ব্যবসা চলছে।

৫ সদস্যের একটি সিন্ডিকেট এখন অস্ত্র ব্যবসা চালিয়ে যাচ্ছে। এই সিন্ডিকেটের সদস্যরা আওয়ামী লীগ ও বিএনপির রাজনীতিতে জড়িত। তাদের অস্ত্র বেচাকেনার পরিধি শুধু চরাঞ্চলের পাঁচটি ইউনিয়নেই নয়, শহরের সন্ত্রাসীরাও তাদের কাছ থেকে অস্ত্র গোলাবারুদ সংগ্রহ করছে। গত ইউপি নির্বাচনকে সামনে রেখে মুন্সীগঞ্জ সদর উপজেলার চরাঞ্চলে অন্তত ১ কোটি টাকার অস্ত্র বেচাকেনা হয় বলে একাধিক বিশ্বস্ত সূত্র জানিয়েছে।

এ কারণে নির্বাচনের দু’মাস আগে থেকেই অন্যতম ইউনিয়ন মোল্লাকান্দিতে আওয়ামী লীগের বিবদমান দু’চেয়ারম্যান প্রার্থী শাহ্‌ আলম মল্লিক ও হাজী রিপন হোসেন গ্রুপ প্রায় প্রতিদিনই গোলাগুলিতে লিপ্ত হয়। চলে সহিংস ঘটনা। বিপর্যস্ত হয়ে পড়ে সেখানকার পরিবেশ। থানায় অন্তত ডজন খানেক মামলা হয়। এসব মামলায় অন্তত তিন শতাধিক লোককে আসামি করা হয়। চরাঞ্চলের পাঁচটি ইউনিয়নে অন্তত অর্ধশতাধিক দলীয় অস্ত্রধারী রয়েছে। তাদের অস্ত্র উদ্ধারে র‌্যাব-১১ মাঝে মধ্যে অভিযানে নামলেও পুলিশের উদ্ধার অভিযান একেবারেই নেই। অস্ত্র ও গোলাবারুদের গন্ধে স্বাধীনতার পর থেকেই চরের নিরীহ মানুষের দিন কাটছে আতঙ্ক আর উৎকণ্ঠায়। নতুন করে অস্ত্র ও গোলাবারুদ ব্যবসা শুরু হওয়ায় তাদের আতঙ্ক-উৎকণ্ঠা আরও বেড়ে গেছে। বর্তমানে চরকেওয়ার ইউনিয়নের ৬ অস্ত্র ব্যবসায়ীর কাছে হাত বাড়ালেই মিলছে শাটারগান, কাটারাইফেল, বন্দুক, পিস্তল, রিভলবার ইত্যাদি।

চরকেওয়ারের ভিটি হোগলায় রয়েছে বাবু কাজী, হুমায়ুন মোল্লা, হোগলাকান্দিতে রয়েছে দুই ভাই আতা-মোতা। একই ইউনিয়নের গুহেরকান্দিতে রয়েছে অপর দুই অস্ত্র ব্যবসায়ী জাহাঙ্গীর ফকির ও আফজাল। চাঁদাবাজির অভিযোগে অন্যতম শীর্ষ সন্ত্রাসী আফজালকে কয়েক দিন আগে পুলিশ গ্রেপ্তার করে। আইন প্রয়োগকারী সংস্থাকে ম্যানেজ করেই অবৈধ অস্ত্র ব্যবসা চলছে বলে এলাকাবাসীর অভিযোগ। কুষ্টিয়া, সাতক্ষীরাসহ উত্তরাঞ্চলের সীমান্তবর্তী এলাকা থেকে এসব অস্ত্র সংগ্রহ করে থাকে বলে সূত্রটি জানায়। সূত্র মতে, এসব অস্ত্র ভোরে তরকারি বোঝাই ট্রাকে করে মুন্সীগঞ্জ শহরের মাছ বাজারে প্রবেশ করে। সেখান থেকেই এসব অস্ত্র খালাস হয়।

আবার কখনও কখনও মেঘনা নদীযোগে কয়লা ও মাছের ট্রলার দিয়ে এসব অস্ত্রের চালান আসে। ২০০৯ সালের ৪ঠা ফেব্রুয়ারি চরাঞ্চলের আধারা ইউনিয়নের জাজিরা-কুঞ্জনগরে ডাবল মার্ডার হয়। এদিন ভোরে সদর উপজেলা যুবদলের সহসভাপতি শাহজাহান খাঁ (৪০) ও তার শ্বশুর আলমাস বেপারী (৬০)-কে গুলি করে হত্যা করা হয়। ওই হত্যাকাণ্ডে পার্শ্ববর্তী চরকেওয়ার ও মোল্লাকান্দি থেকে অর্ধশত অস্ত্রধারী সন্ত্রাসী অংশ নেয়। সবার কাছেই ছিল অস্ত্র ও গোলাবারুদ। এ হত্যাকাণ্ডে ব্যবহৃত অস্ত্র ও গোলাবারুদ আজ পুলিশ উদ্ধার করতে পারেনি।

একই বছরের ১৫ই জুন দিবাগত রাত পৌনে ৪টার দিকে চরাঞ্চলের মোল্লাকান্দির আমঘাটার একটি কবরস্থান থেকে র‌্যাব-১১ দশটি হাত বোমা ও একটি থ্রি নট থ্রি রাইফেল উদ্ধার করে। ২০০৯ সালের ১৮ই ডিসেম্বর শিলই গ্রাম থেকে একটি পাইপ গান, এক রাউন্ড কার্তুজ, দু’টি গুলির খোসা ও তিনটি তাজা বোমা উদ্ধার করে পুলিশ। একই বছরের ২১শে ডিসেম্বর শিলই গ্রাম থেকে দশটি ককটেল উদ্ধার করে পুলিশ। র‌্যাব-পুলিশ এসব আলামত উদ্ধার করে পরিত্যক্ত অবস্থায়। এ ব্যাপারে মুন্সীগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল বাসার বলেন, অস্ত্র ও সন্ত্রাসীদের গ্রেপ্তারে অভিযান চলছে। তবে পুলিশের বিরুদ্ধে অভিযোগ সত্য নয় বলে তিনি জানান।

মানবজমিন

Leave a Reply