ঈদে বাবুর লাল পিরান…

আরিফ হোসেন: সাত বছরের শিশু বাবুর শখের প্রিয় নতুন লাল জামা পড়ে ঈদ করা হলো না। নানীর সাথে ঈদের নতুন লাল জামা কিনে বাড়ী ফেরার আগেই আকষ্মিকভাবে পানিতে পড়ে নিখোজ হয় সে। পরদিন ভেসে ওঠে তার লাশ। এসময় বাবুর হাতে একটি ব্যাগে পাওয়া যায় তার শখের প্রিয় সেই টকটকে লাল জামা। মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে ঈদের একদিন পূর্বে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার মাশুরগাঁও এলাকায়।

গত শনিবার নানীকে সাথে নিয়ে শ্রীনগর সদর মার্কেটে ঈদের কেনাকাটা করে উপজেলার মাশুরগাঁও গ্রামের সোলায়মানের শিশুপুত্র মেহেদী হাসান বাবু (৭)।

এ সময় নানীর কাছে একটি লাল জামা কিনে দেওয়ার বায়না ধরে সে। ঐদিন সন্ধ্যায় লাল জামা কিনে বাড়ী ফেরার পথে একটি বাশেঁর সাঁকোতে মাশুরগাঁও খাল পাড় হচ্ছিল তারা। এ সময় হঠাৎ করে সাঁকোর ভেজা বাশেঁ বাবু পা পিছলে খালে পড়ে পানির স্রোতে ভেসে যায়। তাৎক্ষণিক তার নানীর আত্মচিৎকারে আশেপাশের লোকজন খালে নেমে বহু খোঁজাখুঁজি করতে থাকে। একপর্যায়ে ঢাকা থেকে ডুবুরী এনে উদ্ধার তৎপরতা শুরু করা হলেও বাবুকে পাওয়া যাচ্ছিল না।

পরদিন রোববার সকাল ৮ টায় বাবুর লাশ ভেসে ওঠে। এ সময় লাশ হয়ে ভেসে ওঠা বাবুর হাতে পাওয়া যায় শখের প্রিয় সেই টকটকে লাল জামা। মর্মান্তিক এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে আসে। পাশাপাশি সবার মুখেমুখেই অলোচনায় আসে বাবুর শখের সেই লাল পিরানের কথা।

=====================

শ্রীনগরে খালের স্রোতে ভেসে গেছে একটি পরিবারের ঈদ আনন্দ

ঈদের নতুন জামা কেনার বায়না পুরন হলেও মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার মাশুরগাঁও গ্রামের শিশু মেহেদী হাসানের ঈদ আনন্দ ভেসে গেছে খরস্রোতা খালের পানিতে। নিজ বাড়ির কাছে নতুন জামাসুদ্ধ খালের পানিতে ডুবে এ শিশুর করুন মৃত্যু হয়েছে। ঈদের আগের দিন সকালে নতুন জামা হাতেই উদ্ধারকারী ডুবুরীরা খাল থেকে এ শিশুর লাশ উদ্ধার করে। ঈদের দু’দিন সন্ধ্যায় শ্রীনগর উপজেলা বাজারের মার্কেট থেকে নতুন জামা কিনে বাড়ি ফেরার পথিমধ্যে খালের উপরে নির্মিত বাঁশের সাঁকো পারাপার হতে গেলে আকস্মিক পা পিছলে নীচে পড়ে গেলে স্রোতের তোড়ে ভেসে যায় সে।

এ দিন মধ্য রাত পর্যন্ত খালের পানিতে অনেক খোঁজাখুঁজি করেও তাকে পাওয়া যায়নি। পরে ঈদের আগের দিন সকালে ঢাকা থেকে ডুবুরী দল আসলে বাঁশের সাঁকোর প্রায় এক কিলোমিটার অদুরে খালের পানি থেকে মেহেদী হাসানের লাশ উদ্ধার করা হয়। নিহত মেহেদী মাশুরগাঁও গ্রামের সামান্য ফেরীওয়ালা সোলায়মান মিয়ার ছেলে। তার মৃত্যু খালের স্রোতের সঙ্গে পুরো পরিবারের ঈদ আনন্দ ভেসে যায়।

টাইমস্ আই বেঙ্গলী

Leave a Reply