সিরাজদিখান উপজেলা বিএনপি’র দুই শীর্ষ নেতার বহিষ্কারাদেশ অবৈধ ঘোষণা

মোজাম্মেল হোসেন সজল: সিরাজদিখান উপজেলা বিএনপি’র দুই শীর্ষ নেতাকে বহিষ্কার করে ধাক্কা খেল মুন্সীগঞ্জ জেলা বিএনপি। এটা তাদের জন্য সতর্ক বার্তাও মনে করছেন অনেকে। অন্যায়-অনাকাঙিক্ষতভাবে কাউকে বহিষ্কার করলে এ রকম ফল ভোগ করাটাও স্বাভাবিক বলে মনে করছেন বিরোধী শিবিরের নেতাকর্মীরা। জেলা বিএনপি সিরাজদিখান উপজেলা বিএনপির সভাপতি আবদুল কুদ্দুস ধীরন ও সাধারণ সম্পাদক শেখ মো. আব্দুল্লাহকে বহিষ্কার করলেও কেন্দ্রীয় বিএনপি বৃহস্পতিবার তাদের বহিষ্কারকে অবৈধ ঘোষণা দেয়ায় এ প্রশ্ন এখন জেলাজুড়ে বইছে। তাদের বহিষ্কার করে সাবেক স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী মিজানুর রহমান সিনহা জেলার পশ্চিমাঞ্চলের মুন্সীগঞ্জ-১ ও ২ সংসদীয় আসনের শ্রীনগর, সিরাজদিখান, টঙ্গীবাড়ি ও লৌহজং- এই ৪ উপজেলার একচ্ছত্র অধিপতি বনে যেতে চেয়েছিলেন।

কিন্তু তার বিরোধীরা তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করার মধ্য দিয়ে সিনহার একক ক্ষমতার পরিসমাপ্তি ঘটিয়েছেন বলে বিরোধী নেতাদের মন্তব্য। আর তাকে ভর করে চলা জেলা বিএনপি’র সভাপতি আবদুল হাই ও সাধারণ সম্পাদক আলী আজগর রিপন মল্লিকও একইভাবে ক্ষমতাহীন হয়েছেন বলে তারা মনে করছেন। তৃণমূল নেতাদের মতে, বি. চৌধুরী দলচ্যুত হওয়ার পর পশ্চিমাঞ্চলের ৪ উপজেলাসহ জেলা জুড়ে বিএনপি অভিভাবকহীন হয়ে পড়েছে। বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ও সাবেক তথ্যমন্ত্রী এম শামসুল ইসলামও রাজনীতি থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ায় সিনহা জেলার রাজনীতিতে একচ্ছত্র অধিপতি বনে যাওয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা।

তবে, মুন্সীগঞ্জ ঢাকার পাশের জেলা হওয়ায় এবং কেন্দ্রীয় বিএনপি ও বিভিন্ন সহযোগী সংগঠনে মুন্সীগঞ্জের অনেকেই বিভিন্ন পদে থাকায় রাজনৈতিক কোন ভুল সিদ্ধান্ত নেয়া হলে তা অতি সহজেই কেন্দ্রীয় শীর্ষ নেতৃবৃন্দের কাছে পৌঁছে যাচ্ছে। আব্দুল কুদ্দুস ধীরন ও শেখ আব্দুল্লাহ’র বেলায়ও এ ঘটনা ঘটেছে। বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বৃহসপতিবার বেলা ১১টায় বিএনপি’র নয়া পল্টন অফিসে জেলা বিএনপি’র সভাপতি আবদুল হাই, সাধারণ সম্পাদক আলী আজগর রিপন মল্লিক ও বিরোধী শিবিরের দুই নেতা আব্দুল কুদ্দুস ধীরন ও শেখ মো. আব্দুল্লাহকে তলব করেন। এতে আবদুল হাই ছাড়া বাকি ৩ নেতা সেখানে উপস্থিত ছিলেন।

এ সময় মির্জা ফখরুল জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক রিপন মল্লিককে পার্টির গঠনতন্ত্র ধরিয়ে দিয়ে বলেন, তাদের জাতীয়তাবাদী দলের গঠনতন্ত্রের আলোকে বহিষ্কার করা হয়নি। তাদেরকে বেআইনিভাবে বহিষ্কার করা হয়েছে। তাদের সঙ্গে অন্যায় কাজ করা হয়েছে। এর কিছুক্ষণ পর আব্দুল কুদ্দুস ধীরন ও শেখ মো. আব্দুলাহকে জেলা বিএনপির দেয়া বহিষ্কারাদেশ অবৈধ ঘোষণা করে চিঠি ধরিয়ে দেয়া হয় রিপন মল্লিকের হাতে। জেলা বিএনপি’র সভাপতি ও সাধারণ সম্পাদকের বরাবর পাঠানো বিএনপি’র কেন্দ্রীয় কমিটির সহ-দপ্তর সম্পাদক মো. আবদুল লতিফ জনি স্বাক্ষরিত ওই পত্রে জানানো হয়, সিরাজদিখান উপজেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদককে গত ১৭ই জুলাই দলের সংগঠন বিরোধী কর্মকাণ্ডে জড়িত বলে জেলা কমিটি তাদের উপজেলা কমিটির সব কার্যক্রম স্থগিত এবং ১লা আগস্ট দলের সব পদ থেকে অব্যাহতির যে পত্র দেয়া হয়েছে- সে ব্যাপারে আমাদের দৃষ্টি আকর্ষিত হয়েছে। জাতীয়তাবাদী দলের গঠনতন্ত্রের ৫(গ) ধারা মোতাবেক আপনাদের এই পদক্ষেপ সুনির্দিষ্টভাবে সংগঠনের গঠনতন্ত্রের নিয়ম অনুযায়ী হয়নি। তারা স্ব-স্ব পদে বহাল থেকে কার্যক্রম যথানিয়মে পালন করার অধিকার সংরক্ষণ করেন।

এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার তাগিদ দেয়া হয়। এদিকে, এ বহিষ্কারের ঘটনাকে কেন্দ্র করে মিজানুর রহমান সিনহা এবং বহিষ্কৃত সভাপতি-সাধারণ সম্পাদক দু’গ্রুপের মধ্যে সিরাজদিখানে পাল্টাপাল্টি মিছিল, সমাবেশ, কুশপুত্তলিকা দাহ ও শোডাউন করা হয়। দলীয় নেতাকর্মীদের মতে, ২০০৯ সালের নভেম্বরজুড়ে বিভিন্ন উপজেলা, পৌরসভা ও জেলা বিএনপি’র কমিটি গঠন হয়। সে সময় বিএনপি’র অনেক ত্যাগী নেতাকর্মীকে বাদ দিয়ে কমিটি গঠন করা হয়। ওই সালের ২৩শে নভেম্বর মুক্তারপুর কদমরসুল কোল্ড স্টোরেজে জেলা বিএনপি’র সম্মেলন হয়। সম্মেলনে জেলা বিএনপি’র সভাপতি আবদুল হাই তৃতীয়বারের মতো বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হয়। আর এ সম্মেলন আদালত পর্যন্ত গড়ায়। সম্মেলনের ওপর বিএনপি’র প্রবীণ নেতা শাহজাহান সিকদার মিজান সিনহা ও আবদুল হাইকে বিবাদী করে আদালতে মামলা করেন। পরে মামলা সুরাহা হলে জেলা বিএনপি সম্মেলন করে। সিরাজদিখান উপজেলা বিএনপি’র সভাপতি আব্দুল কুদ্দুস ধীরন সম্মেলনে সাধারণ সম্পাদক পদে প্রার্থী হন।

এতে করে সাধারণ সম্পাদক পদে আলী আজগর মল্লিক রিপনের সঙ্গে আব্দুল কুদ্দুস ধীরনের প্রতিদ্বন্দ্বিতা হয়। নির্বাচনে সিনহা ও আবদুল হাইয়ের সমর্থন পেয়ে রিপন মল্লিক বিপুল ভোটের ব্যবধানে জয়ী হয়। এ নিয়ে জেলার পশ্চিমাদের সঙ্গে বিশেষ করে মুন্সীগঞ্জ-১ আসনের নির্বাচনী এলাকা শ্রীনগর ও সিরাজদিখান উপজেলার দলীয় নেতাকর্মীদের সঙ্গে বিরোধ দেখা দেয়। এরপর জেলার পূর্ণাঙ্গ কমিটি গঠনে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের সহযোগিতায় আব্দুল কুদ্দুস ধীরন জেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক পদ লাভ করেন। মিজান সিনহা ও আবদুল হাইয়ের কারণে পদ হারানোর বেদনা ভেতরে ভেতরে পুষেছিলেন ধীরন ও তার অনুসারীরা।

গত কয়েক মাস আগে শামসুল ইসলাম সমর্থক বিএনপি’র প্রবীণ নেতা শাহজাহান সিকদার মৃত্যুবরণ করলে সব বাধাই মু্‌ক্ত হয়ে মিজান সিনহা-আবদুল হাইয়ের নিয়ন্ত্রণে চলে যায় মুন্সীগঞ্জ বিএনপি। সিরাজদিখানে উপজেলা বিএনপির কোন অনুষ্ঠানে মিজান সিনহা, আবদুল হাই ও রিপন মল্লিককে বিরোধিতার কারণে ধীরন ও আব্দুল্লাহ দাওয়াত করা থেকে বিরত থাকেন। এতে জেলার শীর্ষ নেতারা তাদের ওপর ক্ষুব্ধ হন। গত ২৯শে জুন সিারজদিখান বিএনপি বর্ধিত সভা করে। এতে সিনহা ও আবদুল হাই উপস্থিত ছিলেন না। এরপর গত ২৭শে জুলাই সিরাজদিখান বিএনপি ইফতার ও আলোচনা সভার আয়োজন করে। এ অনুষ্ঠানে বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন ও স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মীর সরফত আলী সপুকে অতিথি হিসেবে রাখা হয়। আবার আগামী জাতীয় সংসদ নির্বাচনে আব্দুল্লাহ শ্রীনগর-সিরাজদিখান মুন্সীগঞ্জ-১ আসনে দলীয় নমিনেশন নিতে ইচ্ছুক।

এ আসনে সিনহাও নমিনেশন চাইতে পারেন। নেতাকর্মীদের মতে, এসব ঘটনায় জেলা বিএনপির একচ্ছত্র অধিপতি মিজানুর রহমান সিনহা ও জেলা বিএনপির সভাপতি আবদুল হাই তাদের উপর প্রচণ্ড ক্ষুব্ধ হন। এ ব্যাপারে আব্দুল কুদ্দুস ধীরন বলেন, জেলা কমিটি আমাদের অবৈধ ও অসাংবিধানিকভাবে বহিষ্কার করেছিল। আমরা ন্যায় বিচার পেয়েছি। আগামী দিনগুলোতে আমরা এক সঙ্গে বিরোধী আন্দোলন-সংগ্রাম চালিয়ে যাবো। শেখ মো. আব্দুল্লাহ বলেন, পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব আমাদের ডেকে নিয়ে সুরাহা করে দিয়েছেন। আমরা আর বিরোধ চাই না। এক সঙ্গে কাজ করতে চাই।

মানবজমিন

Leave a Reply