শ্রীনগরে বিদ্যুতের দাবীতে ঢাকা-দোহার সড়ক অবরোধ

আরিফ হোসেন: শ্রীনগরে পল্লীবিদ্যুতের অনিয়ম ও ভয়াবহ লোডশেডিং এর প্রতিবাদে কয়েক হাজার লোক বিক্ষোভ মিছিল ও ঢাকা দোহার সড়ক অবরোধ করে রাখে। এসময় উত্তেজিত জনতা রাস্তায় টায়ার জ্বালিয়ে তাদের ক্ষোভ প্রকাশ করে। বুধবার সকাল এগারটার দিকে ঢাকা-দোহার সড়কের বালাশুর নামক স্থানে এ ঘটনা ঘটে। পল্লীবিদ্যুতের ঘন ঘন লোডশেডিংয়ে অতিষ্ট হয়ে উপজেলার রাঢ়ীখাল, ভাগ্যকুল ও বাঘড়া ইউনিয়নের প্রায় ৮ টি গ্রামের কয়েক হাজার লোক তাদের প্রতিবাদ জানাতে রাস্তায় নেমে আসে। বিক্ষোভকারীরা

এসময় ঢাকা-দোহার সড়কে ২ ঘন্টা যান চলাচল বন্ধ করে রাখে। এতে রাস্তার দুপাশে প্রায় চার কিলোমিটার যানজটের সৃষ্টি হয়।পরে পুলিশ ও র‌্যাব ঘটনাস্থলে এসে বিক্ষোভকারীদের সরিয়ে দিয়ে যান চলাচল স্বাভাবিক করে। বালাশুর বাসষ্ট্যান্ডের ব্যবসায়ী দিপু শেখ জানান, রমজানের সময় থেকে আমারা চব্বিশ ঘন্টায় মাত্র তিন ঘন্টা বিদ্যুত পেয়েছি। ঈদের ছুটিতে দেশের কলকারখানা বন্ধ থাকলেও আমাদের এখানে বিদ্যুতের বরাদ্দ সামান্য পরিমানও বাড়ানো হয়নি।


কামারগাও গ্রামের নাসির জানান,শ্রীনগর সদরে বিদ্যুত কম লোডশেডিং করে কিন্তু বাকী ফিডার গুলোতে ঘন্টার পর ঘন্টা বিদ্যুত থাকে না। পল্লি বিদ্যুত শ্রীনগরের ডিজিএম ইসমাত কামাল জানান, শ্রীনগরে বিদ্যুত বিতরণে কোন বৈষম্য হচ্ছে না। শ্রীনগর সাব ষ্টেশনের চাহিদা পিক আওয়ারে ২৮ মেগাওয়াট। এর বিপরীতে হাসনাবাদ গ্রীড থেকে আমরা পাচ্ছি ১১ মেগাওয়াট। সংগত কারনেই আমাদের লোডশেডিং করতে হয়।

==================

বিদ্যুতের দাবিতে ঢাকা-দোহার সড়ক অবরোধ

মুন্সীগঞ্জে বিদ্যুতের দাবিতে টায়ার জ্বালিয়ে ঢাকা-দোহার সড়ক অবরোধ করে রাখে বিক্ষুব্ধ এলাকাবাসী। বুধবার সকাল ১০ টা থেকে ১২টা পর্যন্ত ওই সড়কের শ্রীনগর উপজেলার বালাসুর পয়েন্টেএ অবরোধে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে স্থানীয় সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষের হস্তক্ষেপে অবরোধ তুলে নেয় গ্রামবাসীরা।

শ্রীনগর থানার ওসি মিজানুর রহমান জানান, অবরোধ তুলে নেওয়ার পর যান চলাচল স্বাভাবিক রয়েছে। “অবরোধকালে বিক্ষোভকারীরা বিদ্যুৎ বিভাগের বিরুদ্ধে নানা স্লোগান দেয় এবং ফেস্টুন প্রদর্শন করেন।” বিক্ষোভকারীরা জানায়, শ্রীনগর উপজেলার রাঢ়ীখাল ও ভাগ্যকুল ই্উনিয়নের ১০/১২টি গ্রামে অধিকাংশ সময়ে বিদ্যুৎ থাকে না। ‘গত কয়েকদিন রাতে একেবারেই বিদ্যুৎ ছিল না বলেই তারা বাধ্য হয়েই রাস্তায় নেমেছে।’

মুন্সীগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক মো. মাহবুুবর রহমান বলেন, “বর্তমানে এ এলাকার চাহিদার তুলনায় বিদ্যুৎ লাইনের ধারণ ক্ষমতা কম থাকায় ঘন ঘন লোড সেডিং করতে হচ্ছে।”

এই এলাকার জন্য ডাবল সার্কিট ৩৩ কিবি লাইন তৈরির প্রক্রিয়া চলছে। “এটি চালু হলে বিদ্যুতের লোড সেডিং থাকবে না।”

বিডিনিউজ টোয়েন্টিফোর

Leave a Reply