অধ্যাপক নোমান : একটি বাসন্তী-সন্ধান নায়ক

অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী
যত দূর মনে পড়ে সেটা ১৯৮০ সালের একটি বসন্তের বিকেল। ঢাকা কলেজের ১৪০ বছর (খুব সম্ভব) পূর্তি উৎসবে আমি আমন্ত্রিত অতিথি। ব্যারিস্টার মইনুল হোসেনও অতিথি_ষাটের দশকের ছাত্র হিসেবে, আমি পঞ্চাশের দশকের ছাত্র হিসেবে।

অনুষ্ঠানের মূল আয়োজক মাঝারি সাইজের ঘন শ্যাম বর্ণের একটি মানুষ। ভদ্রলোকের তীক্ষ্ন অনুসন্ধিৎসু এক জোড়া চোখ প্রথমে আকৃষ্ট করে, অসাধারণ বলেই। হাত মিলিয়ে বললেন, ‘ডবষপড়সব ঃড় ঃযব পড়ষষবমব, আপনার অ্যালমা মাটার, আমি প্রিন্সিপাল। আমার নাম নোমান।’

আমার সঙ্গে ছিলেন ঢাকা কলেজে পড়ুয়া অধ্যাপক নোমানের আপন ছোট ভাই মোয়াত্তের। আমার খুবই ঘনিষ্ঠ। মোয়াত্তেরকে দেখে একনজরে বোঝা যেত, ও নোমান সাহেবের ছোট ভাই। চেহারা ছবি, চোখের ভাবভঙ্গি নোমান সাহেবের বিলকুল কার্বন কপি (বয়সটা অনেক কম, এই যা)।

মূল অনুষ্ঠান শুরুর সঙ্গে সঙ্গেই অধ্যাপক নোমান বক্তব্য দিলেন। বহু পুরনো বিদগ্ধ ইংরেজির অধ্যাপক হিসেবে তাঁর কাছে একটি কিউট ইংরেজি বক্তব্যের আশায় বসেছিলাম। ডায়াসে প্রায় ১০ জন ঢাকা কলেজের প্রাক্তন ছাত্র এবং ওই দিনের মোটামুটি ডাকসাইটে গণ্যমান্য মানুষ। সুশীল সমাজের শীর্ষ ব্যক্তিত্বও উজ্জ্বল করেছেন উপস্থিতি। আর সামনে কিচিরমিচির করছিল হাজার দুই বা এরও বেশি সে সময়কার কিশোর-তারুণ্যের মাঝামাঝি ছাত্র। তাদের আলাপ-সালাপ যেন শেষ হচ্ছিল না।

অনুষ্ঠানে এসে দারুণ ভালো লাগছিল। স্মৃতি রোমন্থনে মন ভরে যাচ্ছিল। তখনকার দিনের ফুলবাড়িয়া রেলস্টেশনের অপেক্ষমাণ ঘোড়াগাড়ি, অশ্বমূত্রে পূতিগন্ধে এলাকার পাশে সরু গলিগুলোর পাশে কয়েকটা বাড়ি নিয়ে ঢাকা কলেজ। বাঘা সব অধ্যাপক, প্রভাষক ওই সব ঘুপচি ঘরে পড়াতেন। আমরা অবাক হয়ে শুনতাম, শিখতাম।

সেই চলি্লশ-পঞ্চাশের দশকের শ্রীহীন ঢাকা কলেজ, আজকে তার বিশাল অঙ্গন নিয়ে শ্রীযুক্ত হয়েছে। আরো সুযোগ এসেছে, অসংখ্য ছাত্র-শিক্ষক এবং এসেছেন একজন অধ্যাপক নোমান। বলেছি মাঝারি সাইজের ঘন শ্যাম মানুষটি। অধ্যাপক নোমান দাঁড়াতেই হাজার হাজার কিশোর ছাত্রের কিচিরমিচির আকস্মিকভাবে থেমে গেল।

অধ্যাপক নোমান অনেক কথাই বলেছিলেন, সুন্দর-সুন্দর, ভালো কথা। আজ আমার তেমন কিছুই মনে নেই। মনে আছে দুটি জিনিস। তিনি ইংরেজির অধ্যাপক হয়েও বাংলায় বক্তব্য দিলেন। আশা করেছিলাম উনি সুন্দর ইংরেজিতে একটা বক্তব্য দেবেন। বাংলায় বক্তব্যের একটা বিশেষ লাইন আমার স্মরণে এখনো গুনগুনিয়ে জাগে। আমন্ত্রিত মহান অতিথিরা, আমার প্রিয় ছাত্র ভাইয়েরা, আজকের এই ‘বাসন্তী-বিকেলে’ ইত্যাদি।

ব্যস, ওই বাসন্তী-বিকেলে শব্দযুগলে কী জাদু ছিল, জানি না। কিন্তু আমার ব্রেনের মেমোরি সেলগুলোতে আটকে গেল। আমার কাছে এখনো স্মৃতির মণিকোঠায় উজ্জ্বল শব্দ দুটি। ছোট ভাই মোয়াত্তেরকে বললাম, নোমান স্যার ইংরেজিতে ‘তুখোড়’ জানি, এত চমৎকার বাংলা বলেন, সত্যিই জানতাম না। পরে আরো সাক্ষাৎ হয়েছে। আর জেনেছি তাঁর কথা। তদানীন্তন পাকিস্তানে শ্রেষ্ঠ শিক্ষকের সম্মানে ভূষিত, শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য একুশে পদকপ্রাপ্তিসহ অনেক পদকে ভূষিত। অধ্যাপক, অধ্যক্ষ থেকে সবশেষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য_অনেক কিছু জেনেছি।

অধ্যাপনা করা যাঁর ধ্যান, ছাত্রদের নিয়েই জগৎ যে মানুষটির_এত সব জেনেও আমার কাছে বাসন্তী-বিকেলের’ এই মানুষটি এখনো খুব কাছাকাছি হয়ে যান। _ডবষপড়সব ঃড় ুড়ঁৎ ধষসধ সধঃবৎ.
সব মানুষের মতো এসব মানুষও চলে যান দুনিয়ার অমোঘ নিয়মে। কিন্তু তাঁরা যেন হারিয়ে না যান, এটাই হোক আমাদের ব্রত।

সাবেক রাষ্ট্রপতি ও সভাপতি, বিকল্প ধারা বাংলাদেশ

কালের কন্ঠ

Leave a Reply