শিল্পপতি আসমত উল্লাহর মৃত্যু ঘিরে রহস্য

রাজধানীর কলাবাগানে বিস্ফোরণে অগি্নদগ্ধ হয়ে মেট্রোসেম গ্রুপের পরিচালক আসমত উল্লাহর মৃত্যু ঘিরে রহস্য দানা বাঁধছে। প্রথমে এ বিস্ফোরণকে দুর্ঘটনা হিসেবেই ধরে নিয়েছিলেন সবাই। কিন্তু ঘটনার এক সপ্তাহ পর মৃতের ভাই হত্যা মামলা দায়ের করায় তদন্ত নতুন মোড় নিয়েছে। সৃষ্টি হয়েছে নানা প্রশ্নের। এদিকে হত্যা মামলায় অভিযুক্ত আসমত উল্লাহর স্ত্রী, শ্বশুরসহ অন্যরা তাদের বাড়িতেই অবস্থান করলেও পুলিশ বলছে, তাদের খুঁজে পাওয়া যাচ্ছে না।

২৪ আগস্ট দুপুরে আসমত উল্লাহ তার শ্বশুরবাড়ি কলাবাগানের ডলফিন গলির ৬৪ নম্বর ভবনের বাথরুমে রহস্যজনক বিস্ফোরণে গুরুতর দগ্ধ হন। তিনি সিগারেটে অগি্নসংযোগের সময় ওই বিস্টেম্ফারণ ঘটে বলে দাবি করে তার শ্বশুরবাড়ির লোকজন। পরদিন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) মাসুদ শিকদার সমকালকে বলেন, প্রাথমিকভাবে আসমত উল্লাহর স্ত্রী ও তার ভাইদের বক্তব্য অনুযায়ী এ মৃত্যুকে দুর্ঘটনাজনিত বলে ধরে নেওয়া হয়। তারা এ ঘটনায় প্রথমে একটি সাধারণ ডায়েরি (জিডি) এবং পরে অস্বাভাবিক মৃত্যু (ইউডি) মামলা দায়ের করেন। আসমতের স্বজনরাও তখন কোনো আপত্তি করেননি। কিন্তু এক সপ্তাহ পর মৃতের ভাই আতাউর রহমান বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন।

এতে আসমতের স্ত্রী উম্মে সালমা ওরফে লক্ষ্মী, শ্বশুর হাজী মো. নিজাম উদ্দিন, স্ত্রীর ভাই আলী আজম, দবির হোসেন ওরফে সাজু ও ব্যারিস্টার আলী বাশারকে আসামি করা হয়েছে।

বাদী আতাউর রহমান সমকালকে বলেন, পারিবারিক কলহের জের ধরে আসমতকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। প্রচণ্ড বিস্ফোরণে আসমত অগি্নদগ্ধ হলেও বাথরুমের ভেতরে থাকা দাহ্য ও ভঙ্গুর পদার্থগুলোর কোনো ক্ষতি হলো না কেন? এছাড়া তার মৃত্যুর পর স্ত্রীর তিন ভাই বিনা ময়নাতদন্তে হাসপাতাল থেকে লাশ নেওয়া এবং রাতেই দাফনের চেষ্টা চালান। পরে আমরা ময়নাতদন্তের সিদ্ধান্ত নিলে তারা তীব্র আপত্তি জানান। এ বিষয়গুলো সন্দেহের সৃষ্টি করেছে।

তদন্ত কর্মকর্তা বলেন, আসমতের মৃত্যুকে হত্যাকাণ্ড বলার মতো কোনো প্রমাণ এখনও পাওয়া যায়নি। তবে বাদীর অভিযোগকে আমলে নিয়ে সেভাবেই তদন্ত চলছে। কিন্তু প্রশ্ন হলো, তারা এ ঘটনাকে হত্যা বলে সন্দেহ করলে এত দেরিতে মামলা করলেন কেন? বিবাদীপক্ষ বিত্তশালী হওয়ায় তাদের চাপের মুখে রেখে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেওয়ার অসৎ উদ্দেশ্যও থাকতে পারে। এ ব্যাপারে কেউ তাদের প্ররোচিত করছে বলে ধারণা করা হচ্ছে। আসামিদের গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করা গেলে এ ব্যাপারে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যেত।

এদিকে তদন্ত কর্মকর্তা দাবি করেন, কলাবাগানের বাড়িতে আসামিদের কেউ থাকছেন না। তারা পলাতক। তবে গতকাল বৃহস্পতিবার এ প্রতিবেদক সেখানে গেলে তত্ত্বাবধায়ক স্বপন জানান, তারা বাড়িতেই থাকছেন।

অবশ্য তাৎক্ষণিকভাবে দেখা করতে রাজি হননি। পরে ফোনে কথা বলবেন বলে জানিয়ে দেন।

সমকাল

Leave a Reply