আতঙ্কের নাম মুন্সীগঞ্জ থানা

মোজাম্মেল হোসেন সজল: আতঙ্কের নাম মুন্সীগঞ্জ থানা। যেখানে জিডি এন্ট্রি থেকে শুরু করে সবকিছুতেই লাগে টাকা আর টাকা। বাদী-বিবাদী সবার কাছ থেকেই থানার পুলিশ কর্মকর্তারা হাতিয়ে নিচ্ছেন বিপুল অঙ্কের টাকা। তাদের ৩৪ ধারার বাণিজ্যও তুঙ্গে। নিরীহ লোকজনকে আটক করে দরদাম মিললেই তাদের ৩৪ মামলায় আদালতে চালান করে দেয়া হয়।

আগে কাউকে গ্রেপ্তার করা হলে নিরীহ প্রমাণিত হলে থানা থেকেই ছেড়ে দেয়া হতো। আবার কাউকে ৫৪ ধারায়ও আদালতে পাঠানো হতো। ৫৪ ধারায় আদালতে পাঠানোর পর আদালত অনেক ক্ষেত্রে আসামির জামিন নামঞ্জুর করে কারাগারে প্রেরণ করেন। কিন্তু ৩৪ ধারায় আদালতে চালান করা হলে জামিন নামঞ্জুর করার সম্ভাবনা থাকে না। আর এ পথকেই বেছে নিয়েছেন মুন্সীগঞ্জ থানা পুলিশ। এ ক্ষেত্রে অধিকাংশ নিরীহ লোকদের আটক করে বাণিজ্য করে নিচ্ছেন থানার পুলিশ কর্মকর্তা।

এ ক্ষেত্রে এগিয়ে রয়েছেন থানার ওসি আবুল বাসার, সেকেন্ড অফিসার সুলতান আহমেদ, এসআই মনিরুজ্জামান, মোশারফ হোসেন, সবুর খান, এএসআই মনিরুজ্জামান। মুন্সীগঞ্জ থানার ওসি শহীদুল ইসলাম গত ৬ মাস আগে গজারিয়া থানায় স্থানান্তর হওয়ার পর নতুন ওসি আবুল বাসার এ থানায় যোগদান করার পর সাধারণ মানুষের বিচার এখন নিভৃতে কাঁদছে। এদিকে, গত ৮ই সেপ্টেম্বর মানবজমিনে ‘অরক্ষিত মুন্সীগঞ্জ থানা’-শিরোনামে সংবাদ প্রকাশিত হলে টনক নড়ে থানা কর্তৃপক্ষের। থানার ওসি নিজেকে দায়মুক্ত করতে ইতিমধ্যে থানার কম্পাউন্ডে প্রবেশের পথে দেয়ালে ‘বিশেষ বিজ্ঞপ্তি’ নামে একটি নোটিশ টাঙিয়ে দিয়েছেন।

তাতে জনসাধারণের উদ্দেশে লেখা রয়েছে, থানায় জিডি করতে কোন টাকা-পয়সা দিতে হয় না। জিডি করার সময় টাকা-পয়সার কোন লেনদেন সংঘটিত হলে তার জন্য ডিউটি অফিসার দায়ী থাকবেন। আদেশক্রমে-অফিসার ইনচার্জ, মুন্সীগঞ্জ থানা। তবে, এ নোটিশ কাগজে কলমেই সীমাবদ্ধ রয়েছে। সচেতন মহলের মতে, এ নোটিশই প্রমাণ করে তার অফিসাররা দুর্নীতিবাজ। নতুবা নোটিশ জারি করতে হবে কেন? মূলত থানার ওসি’র মনোভাবের উপরই থানার কার্যক্রম পরিচালিত হয়। তারা উল্লেখ করে বলেন, পূর্বতন ওসি থাকাকালীন থানায় মামলা ও জিডি করতে বিচারপ্রার্থীদের অর্থদণ্ডতো দূরের কথা-থানায় কাউকে কোনরূপ হয়রানির শিকার হতে হয়নি।

তখন তো কোন বিশেষ বিজ্ঞপ্তি’র প্রয়োজন হয়নি। ওদিকে মুন্সীগঞ্জ থানার প্রবেশ পথের দেয়ালে বড় অক্ষরে ‘সেবাই পুলিশের ধর্ম’ লেখাটি এখন আর শোভা পাচ্ছে না। চুন-কালি দিয়ে লেখাটি মুছে ফেলা হয়েছে। তবে, চুনের ভেতর থেকে অস্পষ্টভাবে লেখাটি দেখা যাচ্ছে। এদিকে, এ থানার অদক্ষ পুলিশ কর্মকর্তাদের কারণে সাধারণ মানুষের অবস্থা এখন শোচনীয়। কার কাছে তারা বিচার চাইবে-সে পথ তারা হারিয়ে ফেলেছেন।

অভিযোগ রয়েছে, নামের মিল থাকায় মো. সেলিম (৫০) নামে এক নিরপরাধ ব্যক্তিকে মুন্সীগঞ্জ সদর থানায় দীর্ঘ ১০ ঘণ্টা বন্দিদশায় থাকতে হয়েছে। শুক্রবার রাত ১টা থেকে শনিবার সকাল ১০টা পর্যন্ত থানা হাজতে কাটাতে হয়েছে তাকে। তিনি মুন্সীগঞ্জ শহরের কাছের রনছ্‌ হাওলাদার পাড়া এলাকার বাসিন্দা। বাবা প্রয়াত মতিউর দারোগা। এলাকাবাসীর হস্তক্ষেপের কারণে শনিবার সকাল ১০টায় পুলিশ বুঝতে পারে যে, মো. সেলিম নামে আটক ওই ব্যক্তি মামলার আসামি নন। তিনি নিরপরাধ।

এর আগে শুক্রবার রাত ১টার দিকে মো. সেলিমকে একটি চুরির মামলার আসামি হিসেবে আটক করে সদর থানার এসআই শরিফুল। একই এলাকার মতি মিয়ার ছেলে সেলিম ওরফে রবিন সদর থানায় দায়ের করা একটি চুরির মামলার আসামি। আসামি ও বাবার নামের বেশ মিল থাকায় মো. সেলিমকে আটক করে থানায় নিয়ে ১০ ঘণ্টা বন্দি রাখে পুলিশ।

মানবজমিন

Leave a Reply