পদ্মা সেতুর ভিত্তি ‘এপ্রিল-মে মাসে’

আগামী বছরের এপ্রিল বা মে মাসে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরুর আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। সোমবার অর্থ মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি বলেন, “আগামী অক্টোবরে পদ্মা সেতুর জন্য দরপত্র আহ্বান করে এপ্রিল-মে মাসে ব্রিজের ফাউন্ডেশন করব আমরা।”

বিশ্ব ব্যাংক গত বৃহস্পতিবার পদ্মা সেতুতে ফেরার ঘোষণা দেয়ার পর এই প্রথম সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে কথা বললেন মুহিত।

তিনি বলেন, “আমি যেভাবে হিসাব করেছি ফর ব্রিজ কনস্ট্রাকশন, বিশ্ব ব্যাংক ইতোমধ্যে এগ্রি করেছে। আরও কিছু টেন্ডার ডকুমেন্ট তাদের কাছে আছে। সেগুলো তারা পরীক্ষা-নিরীক্ষা করছে।”

“উই শুড গো ফর টেন্ডার”, যোগ করেন মন্ত্রী।

দুর্নীতির অভিযোগ তুলে ২৯১ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পে অর্থায়ন স্থগিত করে গত বছরের সেপ্টেম্বরে চারটি শর্ত দিয়েছিল বিশ্ব ব্যাংক। তা পূরণ হয়নি জানিয়ে গত ২৯ জুন ১২০ কোটি ডলারে ঋণচুক্তি বাতিল করে সংস্থাটি।

এরপর সরকার পদ্মা প্রকল্পে বিশ্ব ব্যাংককে ফেরাতে নানামুখী তৎপরতা শুরু করে সরকার। সমালোচনার মুখে থাকা মন্ত্রী সৈয়দ আবুল হোসেন, ছুটিতে যান সেতু বিভাগের সচিব মোশাররফ হোসেন, প্রকল্প থেকে সরানো হয় ইন্টিগ্রিটি অ্যাডভাইজর মসিউরকে।

সব শর্ত পূরণের পর গত ২০ সেপ্টেম্বর পদ্মা প্রকল্পে ফেরার ঘোষণা দেয় বিশ্ব ব্যংক।

এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ইকবাল মাহমুদ রোববার সাংবাদিকদের বলেন, বিশ্ব ব্যাংক যে শর্ত দিয়েছিল, তা পূরণ হয়েছে বলেই তারা ফিরে এসেছে।

বিশ্ব ব্যাংকের সঙ্গে নতুন করে চুক্তি করতে হবে কি না- জানতে চাইলে সচিব বলেন, বহুজাতিক এই আন্তর্জাতিক সংস্থার একটি প্রতিনিধি দল অচিরেই ঢাকায় আসছে। তাদের সঙ্গে আলোচনা করেই বিষয়টি চূড়ান্ত হবে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Leave a Reply