নৌপথে লঞ্চ, স্টিমার দুর্ঘটনায় মানবজীবনহানি রোধে নতুন উদ্ভাবন ‘লাইফ সেভিং ক্যাপসুল’

আমাদের দেশে প্রতি বছর লঞ্চ ও ট্রলার ডুবির ঘটনায় অসংখ্য মানুষের প্রাণহানি ঘটছে। নৌ-পথে লঞ্চ, স্টিমার,ট্রলার দুর্ঘটনায় মানবজীবন হানির সংখ্যা রোধে ‘লাইফ সেভিং ক্যাপসুল’ নামে একটি নতুন বয়া উদ্ভাবন করেছেন আব্দুল্লাহ ফারুক। সাঁতার জানা কিংবা অজানা যাত্রীরা এর মাধ্যমে জীবন রক্ষা করতে পারেন।

মঙ্গলবার সকাল ১১ টার দিকে ধলেশ্বরী নদীতে এই ‘লাইফ সেভিং ক্যাপসুল’ এর মহরা অনুষ্ঠিত হয়। মুক্তারপুর ব্রিজ এলাকা থেকে ‘লাইফ সেভিং ক্যাপসুলটি ১২ জনকে নিয়ে নদীতে প্রায় ২ কিলোমিটার পথ ভাসতে ভাসতে পোনে এক ঘন্টায় পৌছেঁ মুন্সিগঞ্জ শহরের হাটলক্ষ্মীগঞ্জ এলাকায় লঞ্চঘাটে । এসময় উপস্থিত ছিলেন মুন্সিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শহীদ-ই-হাসান তুহিন, ডেইলী স্টারের স্টাফ রিপোর্টার সুবীর দাস, ইসলামকি টিভির জেলা প্রতিনিধি আব্দুস সালাম, বিটিভির জেলা প্রতিনিধি ফারজানা মির্জাসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

নৌপথে আপদকালীন সময়ে লাইফ সেভিং ক্যাপসুলের ওপর একটি বা দুটি শিশু অথবা একজন অসুস্থ লোককে রেখে ১২-১৫ জন যাত্রী এর হাতল ধরে পানিতে ভেসে জীবন রক্ষা করতে পারবেন। ওজন ও আকৃতিগত দিক থেকে এটি সহজে বহনযোগ্য। এটি লঞ্চ, স্পীডবোট বা ট্রলারের জায়গা নষ্ট করবে না। সিট হিসেবেও যাত্রীরা ব্যবহার করতে পারবেন। দুই সাইজের লাইফ সেভিং ক্যাপসুল তৈরি করা হয়েছে- একটি লম্বায় ৫ ফুট, প্রস্থ: উপরের অংশ ২২ ইঞ্চি ও নিচের অংশ ১৬ ইঞ্চি এবং উচ্চতা ১ ফুট। অপরটি লম্বায় ৩ ফুট।

লাইফ সেভিং ক্যাপসুল এর উদ্ভাবক আব্দুল্লাহ ফারুক ব্যক্তি জীবনে একজন ইন্টেরিয়র ও এক্সটেরিয়র ডিজাইনার। তার পৈত্রিক বাড়ি বগুড়া জেলায়। তিনি ঢাকায় থাকেন। কিছুদিন আগে দাপ্তরিক কাজে লঞ্চে যাতায়তকালে নৌপথে দুর্ঘটনায় মানুষের অসহায়ত্ব ও মর্মস্পর্শী জীবনহানীর ঘটনার কথা উপলব্ধি করে এই ‘লাইফ সেভিং ক্যাপসুল’ উদ্ভাবন করেন।

tnb24

Leave a Reply