মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ১৫টির মধ্যে ১১ ফেরির চলাচল বন্ধ হয়ে গেছে

১৫টির মধ্যে মাত্র ৪টি ফেরি দিয়ে দক্ষিণাঞ্চলের যোগাযোগের গুরুত্বপূর্ণ মাধ্যম মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে যানবাহন পারাপার করা হচ্ছে বলে জানা গেছে। এদিকে, পদ্মায় তীব্র স্রোতের তোড়ের কারণে ১১টি ফেরির চলাচল বন্ধ রাখা হয়েছে। ৪টি ফেরি পারাপার অব্যাহত রাখা হয়েছে। এগুলোও অত্যন্ত ধীরগতিতে চলাচল করায় মাওয়া-কাওড়াকান্দি নৌরুটের উভয় ঘাটে কয়েক শতাধিক যানবাহন আটকা পড়ে পারাপারের অপেক্ষায় রয়েছে।

এতে এ সড়কে চলাচলরত যাত্রী সাধারণ চরম দুর্ভোগের মধ্যে পড়েছেন।

পাহাড়ি ঢলে পদ্মায় পানি বৃদ্ধি পাওয়ায় স্রোতের তীব্রতা বেড়েছে। সে কারণে, এ অবস্থা তৈরি হয়েছে বলে বাংলানিউজকে জানিয়েছেন, মাওয়া ফেরিঘাটের বিআইডব্লিউটিসির সহকারী মহাব্যবস্থাপক মো. আশিকুজ্জামান।

তিনি জানান, পদ্মায় মঙ্গলবার ১৩ সেন্টিমিটার, বুধবার ৯ সেন্টিমিটার এবং বৃহস্পতিবার ৮ সেন্টিমিটার পানি বেড়েছে।

বর্তমানে বিপদসীমার ২২ সেন্টিমিটার উচ্চতায় বর্তমানে পানি প্রবাহিত হচ্ছে।

তিনি আরও জানান, ২টি রো রো ফেরি ও ২টি কে-টাইপ ফেরি দিয়ে বিকল্প চ্যানেল লৌহজং-মাগুরখণ্ড-নাওডোবা চ্যানেল দিয়ে পারাপার কাজ চলছে। তাও আবার স্রোতের বিপরীতে ঠিকমতো চলতে পারছে না।

পদ্মায় পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে এর তীব্র স্রোতের তোড়ে নৌরুটের পরিস্থিতি অবনতি হওয়ায় ১৫টি ফেরির মধ্যে ১১টিই বন্ধ রাখা হয়েছে।

এদিকে, মাওয়া ঘাট সূত্র জানায়, রাজধানী ঢাকার সঙ্গে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২৩ জেলার সড়ক যোগাযোগের গুরুত্বপূর্ণ মাধ্যম মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে চলাচলরত ১৫টি ফেরির মধ্যে ১১টি ফেরি বন্ধ থাকায় ঘাটের উভয়পাড়ে কয়েক শতাধিক যানবাহন আটকা পড়ে পারাপারের অপেক্ষায় রয়েছে।

এতে যাত্রী ভোগান্তির সঙ্গে পণ্য পরিবহনে বিঘ্ন হচ্ছে। এর ফলে ব্যবসা-বাণিজ্যে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়বে বলে ব্যবসায়ীরা চিন্তিত হয়ে পড়েছেন।

এপ্রসঙ্গ মাওয়া নৌফাঁড়ির উপপরিদর্শক (এসআই) খন্দকার খালিদ হোসেন বাংলানিউজকে জানান, পরিস্থিতি স্বাভাবিক রাখতে মহাসড়কে পুলিশের কার্যক্রম চলছে। মাওয়া ঘাট থেকে ৫ কিলোমিটার এলাকা জুড়ে যানবাহনের দীর্ঘ সারি ছড়িয়ে পড়েছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply