সিরাজদিখানে হাতি দিয়ে অভিনব চাঁদাবাজি !

সিরাজদিখান উপজেলার মালখানগর কলেজ রোডের অনেক দোকান থেকে সন্ধ্যায় এক হাতি পালক তার পোষা হাতি দিয়ে অভিনব কায়দায় চাঁদাবাজি করে। প্রথমে হাতিটি দোকানের সামনে গিয়ে বিকট শব্দ করে শুর তুলে। হাতির পিঠে বসে থাকা হাতি পালক বলে সালাম দিয়েছে। দোকানের ক্রেতারা ভয়ে সরে পরে। দোকানদার অনেকে বেগতিক হয়ে পরে আবার অনেকে আতংক গ্রস্থ হয় ও ভয় পায়। হাতি পালক তখন বলে টাকা দিলেই চলে যাবে। বড় দোকান থেকে ২০ টাকার উপরে ও ছোট দোকান হলে ১০ টাকা নেয়।

মালখানগর কলেজ রোডের রতন টেলিকমের রতন ও মা স্টোরের নকুল জানান, একদিকে ভয় অন্য দিকে কাষ্টমারের চলে যাওয়া, এ কারণে ১০/২০ টাকা দিয়ে ঝামেলা শেষ করি।

এ ব্যাপারে হাতি পালক জয়পুর হাট জেলার কালাই থানার দেও গ্রামের রবিউলের ছেলে মোরশেদুল বলেন, মুন্সীগঞ্জের মাওয়ায় সার্কাস দেখাতে এসেছি, বগুড়া জেলার মহাস্থানের বুলবুল সার্কাস পার্টির সাথে। মাওয়া যাওয়ার পথে হাতির খোরাকির জন্য দোকান থেকে সামান্য কিছু টাকা নিচ্ছি। তাছাড়া হাতির মালিককে বছরে ৫ লক্ষ টাকা দিতে হয়, এরপর আমার লাভ। ৭ বছর চলছে এ চুক্তিতে আমি হাতি ভাড়া নিয়েছি।

বাংলাপোষ্ট২৪ : সেলিনা ইসলাম
==================

সিরাজদীখানে পিচ ঢালা পথে সার্কাসের হাতির পিছু নিলো দুরন্ত শিশু-কিশোর

বন-জঙ্গল নয়, পিচ ঢালা পথে হেলে-দুলে হেটে চলছে বিরাটকায় শরীরের একটি হাতি- মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার মালখানগর কলেজ রোডে শুক্রবার বিকেলে সার্কাসের একটি হাতি ছোট-বড় সবাইকে আনন্দ দিয়ে গেছে। অবশ্যই তার পিঠে চড়ে এর পালকের বিরুদ্ধে “হাতির শুর তুলে দেওয়া সালামের বিনিময়ে অভিনব কায়দায় দোকানে দোকানে চাঁদাবাজি করার অভিযোগ তুলেছেন অনেকে। বিরাটকায় শরীরের অধিকারী হাতিকে দেখলে অনেকেই ভয় পান বটে, কিন্তু একঝাঁক দুরন্ত শিশু-কিশোরকে সার্কাসের ওই হাতির পিছুৃ পিছু ছুটতে দেখা গেছে। এতে শিশু-কিশোরদের আনন্দের শেষ নেই। তবে- সার্কাসের হাতিটি বিভিন্ন দোকানের সামনে গিয়ে আকাশ পানে শুর তুলে সবাইকে সালাম জানিয়েছেন। আর তখন অনেক দোকানদার ১০ টাকা থেকে ২০ টাকা করে হাতির পালকের হাতে তুলে দিয়েছেন বলে প্রত্যক্ষদর্শীরা দাবী করেন। মালখানগর কলেজ রোডের রতন টেলিকম সার্ভিসের সত্বাধিকারী মো: রতন ও মা ষ্টোরের মালিক নুকুল বলেন- হাতির ভয়ে কাষ্টমার পালিয়ে যাওয়ার আশংকায় ১০ ও ২০ টাকা করে হাতির পিঠে চড়া পালকের হাতে তুলে দিয়েছি।

এটাকে অনেকে অভিনব কায়দায় চাঁদাবাজির অভিযোগ আনলেও হাতির পালক জয়পুরহাট জেলার কালাই উপজেলার দেওগ্রাম গ্রামের রবিউলের ছেলে মোরশেদুল বলেন- গ্রাম গঞ্জে এখন আর সার্কাসের কদর নেই। তাছাড়া হাতি পোষতে অনেক খরচও রয়েছে। এমতাবস্থায় হাতির খাবার খরচ জোগাতে তিনি হিমশিম খাচ্ছেন। এ হাতিটি বগুড়া জেলার মহাস্থানের বুলবুল সার্কাস পার্টির। এটি মূলত: লালন-পালন করেন মোরশেদুল। সার্কাসের এই হাতিটি শুক্রবার বিকেলে সিরাজদীখান উপজেলার মালখানগর এলাকার অসংখ্য নারী-পুরুষ এক নজর দেখার জন্য কলেজ রোডে ঘরের বাইরে এসে রাস্তায় ভীড় জমান। এদের কেউ কেউ টেলিভিশনে হাতি দেখেছেন ঠিকই, তবে- বাস্তব হাতির সম্মুখ দেখা পেয়েছেন জীবনে এই প্রথম।

হাতির আকাশ ছোঁয়া শুরের গম্ভীর শব্দে ভয়ে গা শিহরে উঠলেও অধিকাংশ মানুষের কাছে অকৃত্রিক মজারই খোরাক হয়ে উঠেছিল সার্কাসের হাতিটি।

টাইমস্ আই বেঙ্গলী

Leave a Reply