অভিনয়ে ৫০ বছর

অভিনয়ে ৫০ বছর পূর্ণ হলো শক্তিমান অভিনেতা সিরাজ হায়দারের। ১৯৬২ সালে নবম শ্রেণীর ছাত্রকালীন টিপু সুলতান নাটকে করিম শাহ চরিত্রে অভিনয়ের মাধ্যমে অভিনয়ে পথচলা শুরু হয়েছিল কিশোর সিরাজ হায়দারের। দীর্ঘ পথপরিক্রমায় ২০১২তে এসে সেটা ৫০ বছর পূর্ণ করলো। আগামী জানুয়ারিতে সিরাজ হায়দারের গড়া নাট্যদল রঙ্গনা নাট্যগোষ্ঠী তাদের ৩৫ বছর পূর্ণ করবে। ওই মাসের কোন এক সময় সিরাজ হায়দারের অভিনয়ের ৫০ বছর এবং রঙ্গনার ৩৫ বছর পূর্তি উৎসব একসঙ্গে হবে বলে জানালেন যাত্রা, রেডিও, টেলিভিশন, মঞ্চ ও চলচ্চিত্রের নিবেদিত প্রাণ অভিনেতা সিরাজ হায়দার। অভিনয়ের এই দীর্ঘ পথ পাড়ি দেয়া প্রসঙ্গে সিরাজ হায়দার দৈনিক মানবজমিনকে বলেন, আমার জন্ম বিক্রমপুরের মুন্সীগঞ্জের বিখ্যাত দরগাবাড়িতে। পিতা বাবা ছিলেন সেনাবাহিনীতে। নাম মেজর (অব.) খন্দকার ইসরাফিল হক। দুই মেয়ে আর এক ছেলের মধ্যে আমি ছিলাম খুবই দুষ্টু।


ফলে আমাকে মামাবাড়ি শরীয়তপুরে পাঠিয়ে দেয়া হয়। সেখানেই পড়াশোনা করার সময় তৎকালীন পূর্ব পাকিস্তানের জাতীয় দিবস ১৪ই আগস্টে প্রথম টিপু সুলতান নাটকে একমাত্র ছাত্র হিসেবে অভিনয়ের সুযোগ পাই। ওই নাটকে আমার সব শিক্ষক অভিনয় করেন। সেই থেকে শুরু। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের সময় ঢাকায় চলে আসি। উঠি চাচাতো বোনের বাসায় গুপীবাগে। তখন পাড়া-মহল্লা ও বিভিন্ন ক্লাবে অনুষ্ঠিত নাটকে অভিনয় করতে থাকি। প্রথম বড় মঞ্চে অভিনয় করি ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটে এইচ আকবর পরিচালিত কান্নাভেজা মাটি নাটকে। আমার নায়িকা ছিলেন পল্লবী (নীলিমা দাস)।

এরপর কাজী হাবিবের নির্দেশনায় কল্যাণ মিত্রের লেখা কুয়াশা কান্না নাটকে অভিনয় করে বেশ পরিচিতি লাভ করি। ১৯ বছর বয়সে আমি নাট্য নির্দেশক হিসেবে আত্মপ্রকাশ করি। নির্দেশনা দেই দায়ীকে নাম নাটকে। এটির রচয়িতাও কল্যাণ মিত্র। বিক্রমপুরের বিকারী বাজার শহরের গ্রিন ওয়েল ফেয়ার সেন্টার ক্লাবে এটি মঞ্চস্থ হয়। সিরাজ হায়দার বলেন, ’৬৯-এর গণআন্দোলনে আমার নেতা শাহ মোয়াজ্জেম হোসেনের নেতৃত্বে ঝাঁপিয়ে পড়ি। এক সময় স্ত্রী এবং ছয় মাসের শিশু সন্তানকে রেখে মুক্তিযুদ্ধে চলে যাই। আগরতলায় গিয়ে নাটক করতে থাকি। মুক্তিযোদ্ধাদের বিভিন্নভাবে সহায়তা করি।

দেশ স্বাধীন হওয়ার পর ফিরে এসে আবদুল্লাহ আল মামুনের সহকারী হিসেবে জল্লাদের দরবার নামক চলচ্চিত্রে কাজ করি। এই ছবির প্রধান সহকারী পরিচালক ছিলেন শিবলী সাদিক। সেই সময় যাত্রা সম্রাট অমলেন্দু বিশ্বাসের সঙ্গে বেশ অনেকগুলো যাত্রা পালায় অভিনয় করি। ১৯৬৮ সাল থেকে তৎকালীন পাকিস্তান টেলিভিশনে (বর্তমানে বিটিভি) অভিনয় করি। এখনও করছি। প্রায় ৪০০ সিনেমাতে অভিনয় করেছি। রেডিওতে খবরও পড়েছি। সিরাজ হায়দার বলেন, ১৯৭৬ সালে আমি রঙ্গনা নাট্যগোষ্ঠী প্রতিষ্ঠা করি। এই গোষ্ঠীর প্রথম নাটক আলো একটু আলো। আমার লেখা ও নির্দেশনায় এই নাটকটি আলোচিত হয়।

এরপর রঙ্গনা আমার নির্দেশনায় দর্শকদের উপহার দেয়, বিয়ের আগে রক্ত পরীক্ষা করিয়ে নিন, আদম বেপারী, বেয়াদবি মাফ করবেন, শয়তানের ব্লাডপ্রেসার ‘পাগলা ঘণ্টা থামাও’সহ প্রায় ২০টি নাটক। এখন মঞ্চস্থ হচ্ছে হায় দেবদাস। সিরাজ হায়দার বলেন, আমার হাত ধরে অভিনয়ে এসেছেন রাজীব, রোজিনা, দিলদার, সাদেক বাচ্চু, বাবুল আহমেদসহ অনেকেই। বিশিষ্ট পরিচালক নারায়ণ ঘোষ সিতার ‘সুখের সংসার’ ছবিতে আমি খলনায়ক হিসেবে আত্মপ্রকাশ করি। নিজেও দু’টি ছবি পরিচালনা করেছি। একটি সুখ আরেকটি আদম বেপারী।

সিরাজ হায়দার বলেন, দীর্ঘ ৫০ বছরের অভিনয়ে লাখো মানুষের ভালবাসাই আমার প্রাপ্তি। মুক্তিযুদ্ধ করেছি, দেশ স্বাধীন করেছি- এটা সবচেয়ে বড় প্রাপ্তি। তবে একজন মুক্তিযোদ্ধা অভিনেতা হিসেবে দেশের কাছ থেকে আমি কোন মূল্যায়ন পাইনি। আমার অভিনয় জীবনের সবচেয়ে বড় আনন্দ জিয়াউর রহমান প্রেসিডেন্ট থাকার সময়ে আমার দু’টি নাটক দেখে প্রশংসা করেছেন। তিনি বলেন, আমার না পাওয়ার কষ্ট নেই। অর্থের প্রতি লোভ ছিল না। তবে দুঃখ আছে মঞ্চনাটক নিয়ে। একটা সময় আমাদের সাংস্কৃতিক অঙ্গনে মঞ্চনাটকই ছিল প্রধান। এখন সেটা নেই। স্থবির হয়ে গেছে মঞ্চনাটক।

মঞ্চে কাজ করে আজ যারা তারকা হয়েছেন, তাদের মধ্যে কোন কমিটমেন্ট দেখি না। তারা অতীত ভুলে গেছেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমী হল বণ্টনে বৈষম্যমূলক আচরণ করে অনেক দলকে বিদায় করে দিচ্ছে। আমাদের রঙ্গনা ১১ মাস ধরে হল বুকিং পায় না। যারা এটার দায়িত্বে আছেন, তারা নিজেদের মন মতো হল বণ্টন করেন। এটা পরিবর্তন হওয়া জরুরি। সিরাজ হায়দার বলেন, ‘টেলিভিশন টকশো’তে যারা মঞ্চনাটক নিয়ে কথা বলেন, তারা নাটক সম্পর্কে কিছুই জানেন না অথচ ৫০ বছর ধরে নাটক করছি, কিন্তু কোন চ্যানেলই আমাকে ডাকে না।

মানবজমিন

Leave a Reply