মাওয়া পার্কিং ইয়ার্ডের ১২০ ফুট এলাকা পদ্মায় বিলীন

মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়ায় আকস্মিক ভাঙনে ফুঁসে উঠেছে পদ্মা। ভাঙনের তীব্রতায় বৃহস্পতিবার সকালে চোখের পলকে বিলীন হয়েছে মাওয়া পার্কিং ইয়ার্ডের প্রায় ১২০ ফুট এলাকাসহ ২টি দোকানঘর। স্রোতের তোড়ে ভেসে গেছে লঞ্চঘাটের পন্টুন ও মাটির নিচে চাপা পড়ে ২টি সিবোট।

ভাঙনের কবল থেকে রক্ষা পেতে অন্তত ২৩টি দোকান ঘর অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। সকাল সাড়ে ১০টার দিকে হঠাৎ পদ্মা এ রুদ্রমূর্তি ধারণ করে। ঘূর্ণাবর্তের কারণে নৌরুটে খেয়াঘাটের মাওয়া অংশে সিবোট ঘাট ও মাওয়া পার্কিং ইয়ার্ড এলাকায় ভাঙনের তীব্রতা দেখা দেয় বলে জানিয়েছে বিআইডব্লিউটিএ।


মাওয়া নদী বন্দরের বন্দর কর্মকর্তা বদরুল আলম জানান, সকালে হঠাৎ করেই পদ্মায় ভাঙন দেখা দিলে মুহূর্তের মধ্যে পদ্মা গর্ভে বিলীন হয়ে যায় ২টি দোকান ও পার্কিং ইয়ার্ডের সম্মুখভাগের কিছু জায়গা। জেলা পরিষদের লঞ্চঘাটের পন্টুনটি স্রোতের তোড়ে পূর্ব দিকে ভেসে যায়। পন্টুনটি ভেসে গিয়ে অন্যত্র পদ্মা পাড়ে আটকে পড়ে। তবে লঞ্চ ও সিবোট (স্পিড বোট) যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে বলে দাবি করেন মাওয়া নদী বন্দর কর্মকর্তা।

এদিকে পদ্মায় ভাঙন দেখা দেয়ায় সেখানকার ব্যবসায়ীরা আতঙ্কে রয়েছেন। স্থানীয় দোকানদার জাহাঙ্গীর, হারুন মিয়া, শেখ জামান, স্বপন সরদার, আনিছ মাদবর, আলমগীর, শামীম মাতবরের দোকান ঘর ভাঙনের মুখে সরিয়ে নেয়া হয়। এছাড়া ঘাটে নোঙরে থাকা আক্তার হোসেন ও শামীম মাতবরের ২টি সিবোট ভাঙনের মুখে নদীর তলদেশে চাপা পড়ে। পরে স্থানীয়ভাবে ডুবুরি দিয়ে সিবোট ২টি উদ্ধার করা হয়। সিবোটে সে সময় কোন যাত্রী ছিল না।

জাস্ট নিউজ

Leave a Reply