মাওয়ায় সম্মান নিয়ে মহিলাদের বাসে ওঠা কষ্টকর

যাত্রী হয়রানি
মাওয়ায় যাত্রী হয়রানি চরম আকার ধারণ করেছে। লঞ্চ থেকে নেমে ঢাকার বাসে চড়তে মহিলাদের ইজ্জত নিয়ে বাসে উঠা কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।বাস শ্রমিকদের টানাহেঁচড়া যেন নিয়মিত ব্যাপার হয়ে পড়েছে। বিশেষ করে মহিলা বা মেয়েদের দেখলে এক শ্রেণীর অসৎ বাস শ্রমিক তাদের গায়ে হাত দিয়ে টানাহেঁচড়া শুরু করে। এতে বিব্রতকর অবস্থায় পড়ে মহিলা যাত্রী ও তার সঙ্গে থাকা পুরুষ ব্যক্তিটি। পুলিশের চোখের সামনে এসব ঘটলেও দেখার মতো এখানে কেউ আছে বলে মনে হয়নি।

মাওয়া ঘাটে শনিবার সরেজমিন গিয়ে দেখা যায়, ঢাকামুখী দক্ষিণবঙ্গের যাত্রীরা লঞ্চ থেকে নেমে পন্টুুন হতে মাওয়া পাকিং ইয়ার্ডে নামার পরই এক শ্রেণীর বাস শ্রমিকরা যাত্রীদের নিয়ে টানাহেঁচড়া শুরু করে। বিভিন্ন পরিবহনের শ্রমিকরা তাদের বাসে উঠার নাম করে যাত্রীদের টানাটানি শুরু করে। বিশেষ করে মহিলা বা যুবতী মেয়েদের দেখলে এসব পরিবহনের লোকদের মাঝে প্রতিযোগিতা লেগে যায়। কার আগে কে মেয়েটির গায়ে হাত দিয়ে টানাহেঁচড়া শুরু করবে। বাসে উঠার নাম করে এসব শ্রমিক মহিলাদের ইজ্জতে হাত দিতেও দ্বিধাবোধ করে না। ভিড় আর জটলার মধ্যে এ টানাটানির ব্যাপারটা বেশি চলে। বিব্রতকর পরিস্থিতিতে চলমান এসব যাত্রী কথা না বাড়িয়ে নীরবেই চলে যান ঢাকার উদ্দেশে।এ সময় সঙ্গে থাকা পুরুষ যাত্রীটিও পড়েন বিব্রতকর পরিস্থিতিতে। ভদ্র ঘরের মহিলাদের এ পথে চলাই বিপদ হয়ে দাঁড়িয়েছে।


অনেক যাত্রীই এখান দিয়ে যাবার আগে মানসন্মানের কথা ভেবে খুব সাবধানে পা বাড়ান। ঢাকার একটি ইন্সুরেন্স কোম্পানির ম্যানেজার সামসুল আলম অনেক দিন পর স্ত্রী নিয়ে বৃহস্পতিবার গ্রামের বাড়ি ফরিদপুর গিয়েছিলেন। শনিবার ফেরার পথে মাওয়া ঘাটে বাস শ্রমিকদের এরকম টানাটানিতে তিনি স্ত্রীকে রক্ষা করতে হিমশিম খেয়েছেন। তিনি জানালেন, আগে জানলে এ পথে গ্রামের বাড়ি কখনও রওনা দিতেন না। যেখানে মান সন্মান রক্ষা হয় না, সেখানে সেপথে বাড়ি যাব কিভাবে? এরকম চলতে থাকলে ঈদ-পুজোসহ সাপ্তাহিক বন্ধের দিনগুলোতে আগ্রহ থাকা সত্ত্বেও লোকজন দক্ষিণবঙ্গে তাদের বাড়ি যাবার ইচ্ছে হারিয়ে ফেলবেন। আসন্ন ঈদের আগেই এখানে কঠোর ব্যবস্থা নেয়া প্রয়োজন বলে তিনি মনে করেন।

খোঁজ নিয়ে জানা যায়, মাওয়া ঘাটে কিছু তরুণ ও যুবক বাস শ্রমিক যাত্রীদের বাসে তুলার নাম করে মেয়েদের টানাটানি করে তাদের গায়ে হাত দিতেই ব্যস্ত হয়ে পড়ে। বাসে উঠানোর কথা এক পদের লোক দেখানো ব্যাপার মাত্র।

এ ব্যাপারে মাওয়া ঘাট বাস পরিবহন মালিক কল্যাণ সমিতির সভাপতি আলী আকবর জানান, আপন ,ডিএম ও রংবনু পরিবহনসহ কয়েকটি লোকাল বাস সার্ভিসের লোকজন দীর্ঘ দিন ধরে এ রকম চালিয়ে যাচ্ছে। যা আমাদের ভাবমূর্তি নষ্ট করছে। এ ব্যাপারে পদক্ষেপ নিতে পুলিশ প্রশাসনকে অনুরোধ জানানো হয়েছে।

লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম জানান, বিষয়টি আমার নজরে আসেনি। এরকম ব্যাপার কোন মতেই সহ্য করার মতো নয়। খোঁজ খবর নিয়ে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্তা গ্রহণ করা হবে।

এ ব্যাপারে সহকারী পুলিশ সুপার (সার্কেল এএসপি শ্রীনগর) মোঃ সাইফুল ইসলাম বলেন, যাত্রীদের সেবা দিতে পুলিশ মাওয়া ঘাটে সব সময় কাজ করে যাচ্ছে। তারপরও পুলিশের অগোচরে এরক ঘটনা ঘটে থাকলে তা সতর্কতার সঙ্গে দেখা হবে। ওসি লৌহজং ও মাওয়া ফাঁড়ি ইনচার্জকে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিতে তিনি নির্দেশ দেবেন ও মাঝে মাঝে নিজে ঝটিকা অভিযান চালাবেন বলে জানান।

জনকন্ঠ

Leave a Reply