কাহাল’র প্রতিষ্ঠাবার্ষিকী

রাহমান মনি
জাপান প্রবাস প্রজন্ম এবং বাংলাদেশের খুদে আঁকিয়েদের চিত্রকলা প্রতিযোগিতা এবং প্রদর্শনের মাধ্যমে KAHAL (Keep Art History And life) ART Group পালন করল তাদের ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী, ৫ম বার্ষিকী হলেও এবারই প্রথমবারের মতো বাংলাদেশ এবং জাপানে বেড়ে ওঠা প্রবাস প্রজন্মের শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা সংযোজন করা হয়। এতে প্রচুর সাড়া মিলে। উভয় দেশের খুদে আঁকিয়েদের ২৫০টি চিত্রকর্ম স্থান পায় প্রতিযোগিতা প্রদর্শনীতে। ১৬ সেপ্টেম্বর রোববার প্রবাসীদের অতি পরিচিত রাজধানীর কিতা সিটি আকাবানে বুনকা সেন্টার বিডিও হলে এই প্রদর্শনীর আয়োজন করা হয়। Tokyo University of Art and Desig-এর একঝাঁক তরুণ-তরুণী চিত্রশিল্পী বিচারকের দায়িত্ব পালন করেন। তারা সকলেই ‘কাহাল’ আর্ট গ্রুপের সক্রিয় সদস্য।


সান্ধ্যকালীন আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টোকিও দূতাবাসে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। চিত্রকলাপ্রেমী রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন টোকিও দূতাবাসের দায়িত্ব নেয়ার পর প্রবাসীদের আয়োজনে প্রথমবারের মতো অংশগ্রহণ করেন। দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ প্রবাসের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক-আঞ্চলিক সংগঠনসমূহের নেতৃবৃন্দ, প্রবাসী মিডিয়া কর্মীবৃন্দ এবং জাপান-বাংলাদেশ উভয় দেশের চিত্রকলাপ্রেমীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। উপস্থিত ছিল প্রবাস প্রজন্মের খুদে আঁকিয়েরা।

কাহাল আর্ট গ্রুপের প্রতিষ্ঠাতা কামরুল হাসান লিপুর পরিচালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সজল বড়–য়া, কাজী ইনসানুল হক, মোফাজ্জল হোসেন, সলিমুল্লাহ্ কাজল, খন্দকার আসলাম হিরা, সানাউল হক, জুয়েল আহসান কামরুল, রেফাত আলী, মীর রেজাউল করিম রেজা, ছালেহ্ মোঃ আরিফ, নুর-এ-আলম, আমি কিতাজিমা, ইউইচিরো কিমোতো, মাসুদুর রহমান প্রমুখ।

প্রধান অতিথি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন তার শুভেচ্ছা বক্তব্যে জাপানে বাংলা সংস্কৃতি তুলে ধরে বাংলাদেশকে পরিচিতি করানোর জন্য প্রবাসীদের প্রশংসা করে বলেন, জাপানে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার ক্ষেত্রে আপনাদের যে কোনো আয়োজনে দূতাবাস সবসময় আপনাদের পাশে থাকবে। এ ধরনের আয়োজনে আরো বেশি বেশি করে স্থানীয়দের (জাপানি) সম্পৃক্ত করার জন্য তিনি প্রবাসীদের অনুরোধ জানান।


উল্লেখ্য, প্রতিষ্ঠাতা কামরুল হাসান লিপু বাংলাদেশ ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ (UODA) এবং Tokyo University of Art and Desig-এর প্রাক্তন ছাত্র। ২০০৮ সালে ‘কাহাল’ আর্ট গ্রুপ প্রতিষ্ঠা করে ২০০৯ সালে বাংলাদেশে ঢাকার দৃক গ্যালারিতে প্রথম চিত্র প্রদর্শনীর আয়োজন করে। এরপর ২০১০ এবং ২০১১ টোকিওর ইকেবুকুরোতে যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয়, মার্চ ২০১২তে টোকিওর জিমবোচোতে চতুর্থ এবং সেপ্টেম্বর ২০১২ টোকিওর আকাবানে বুনকা সেন্টারে ৫ম সেই সঙ্গে প্রথমবারের মতো শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও প্রদর্শনীর আয়োজন করে। প্রবাস প্রজন্ম বিভাগে জোসিয়া বিনতে জালাল প্রথম, আকিব হায়দার লাবিব এবং নিশিত হায়দার লাইমা তৃতীয় পুরস্কার লাভের গৌরব অর্জন করে। আয়োজনের অন্যতম মিডিয়া পার্টনার সাপ্তাহিক।

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply