খোকার দুর্নীতির তদন্তে সংসদীয় উপ-কমিটি গঠন

ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার মেয়াদকালে অনিয়ম ও দুর্নীতির তদন্তে সংসদ সদস্য মনোয়ার হোসেন চৌধুরীর নেতৃত্বে গঠিত উপ-কমিটির তদন্ত শেষ করার সময় আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। একইসঙ্গে ওই সময়ে অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনে গাড়ি পার্কিং ও মার্কেট নির্মাণ এবং দোকান বরাদ্দে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে হুইপ নূর-ই-আলম চৌধুরীকে আহ্বায়ক করে আরো একটি উপ-কমিটি গঠন করা হয়েছে।

এ উপ-কমিটিকে আগামী চার মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বুধবার সংসদ ভবনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৫১তম বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

অসুস্থতাজনিত কারণে কমিটির সভাপতি রহমত আলী অনুপস্থিত থাকায় কমিটি’র সদস্য হুইপ নূর-ই-আলম চৌধুরী এতে সভাপতিত্ব করেন।

বৈঠকে সাবেক মেয়র সাদেক হোসেন খোকা ঢাকা সিটি করপোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব পালনকালে হওয়া বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির বিষয়ে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন প্রশাসনের নেয়ার বিভিন্ন পদক্ষেপের ওপর একটি প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা হয়।

এ ব্যাপারে গঠিত সংসদীয় উপ-কমিটি তদন্ত শেষ করতে না পারায় উপ-কমিটির কাজ শেষ করার সময় বাড়ানোর সিদ্ধান্ত হয়।

২০০৯ সালের ১ জুলাইয়ের আগে সাত বছর মেয়র হিসেবে খোকার দায়িত্ব পালনকালে কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ, বদলি, পদোন্নতি ও সার্বিক কার্যক্রম বিষয়ে অনিয়ম ও অভিযোগ তদন্ত করে প্রতিবেদন দিতে সংসদ সদস্য মনোয়ার হোসেন চৌধুরীকে আহ্বায়ক একটি উপ-কমিটি গঠন করা হয়।

সংসদ সদস্য আবুল খায়ের ভূঁইয়া, একেএম মোস্তাফিজুর রহমান, আশরাফ আলী খান খসরু ও মোস্তফা জালাল মহিউদ্দিন এ উপ-কমিটিতে সদস্য হিসেবে থাকবেন।

একই মেয়াদে ঢাকা সিটি করপোরেশনে গাড়ি পার্কিং, মার্কেট নির্মাণ ও দোকান বরাদ্দে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে বৈঠকে গঠিত উপ-কমিটিতে আবুল খায়ের ভূঁইয়া, একেএম মোস্তাফিজুর রহমান, আশরাফ আলী খান খসরু ও মোস্তফা জালাল মহিউদ্দিনকে সদস্য করা হয়েছে।

বৈঠকে গুলিস্তান-যাত্রাবাড়ী মেয়র হানিফ ফ্লাইওভার নির্মাণ কাজের অর্থ বরাদ্দ ও ব্যয়, প্রকল্প পরিচালক নিয়োগ এবং বিভিন্ন তথ্য উপাত্তসহ সার্বিক কাজ সম্পাদন অগ্রগতির প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা হয়।

বৈঠকে সর্বোচ্চ আন্তরিকতা দিয়ে আগামী জুনের মধ্যে গুলিস্তান-যাত্রবাড়ী মেয়র হানিফ ফ্লাইওভার নির্মাণ কাজ সমাপ্ত করে যানবাহন চলাচল উপযোগী করার সুপারিশ করা হয়। এ কাজে ব্যর্থ হলে সংশ্লিষ্ট সবাইকে জবাবদিহি করতে হবে মর্মে বৈঠকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এছাড়া বৈঠকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রশাসকদ্বয়কে সরকারের গৃহীত বিভিন্ন উন্নয়নমূলক কাজ দ্রুতগতিতে সম্পন্ন করে ঢাকা শহরে বসবাসরত মানুষের জীবন-যাত্রার মান আরও উন্নয়নে সহায়ক ভূমিকা পালনে সুপারিশ করা হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, আবুল খায়ের ভূঁইয়া, একেএম মোস্তাফিজুর রহমান, মনোয়ার হোসেন চৌধুরী, আশরাফ আলী খান খসরম্ন, মোস্তফা জালাল মহিউদ্দিন ও আশরাফুন নেছা মোশারফ।

এছাড়া স্থানীয় সরকার বিভাগের সচিব আবু আলম মো. শহীদ খান, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় বিভাগের সচিব মিহির কান্তি মজুমদার এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব (মানবসম্পদ) ও কমিটি সচিব ভীম চরণ রায়সহ সংশ্লিষ্ট কর্মকতারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বার্তা২৪

Leave a Reply