শ্রীনগরে ১০৬ প্রাথমিক বিদ্যালয়ে গলাকাটা আতঙ্ক!

সদরের ১১১ বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের ছেলেধরা আতঙ্কের রেশ না কাটতেই নিছক গুজবের ওপর ভর করে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার ১০৬টি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে গলাকাটা আতঙ্ক ছড়িয়ে পড়েছে। দুষ্কৃতকারীরা কোমলমতি শিক্ষার্থীদের গলা কেটে নিয়ে যাওয়ার জন্য মাঠে নেমেছে বলে গুজব ছড়ানোর এ আতঙ্ক বেড়েই চলেছে। ‘গলাকাটা’ নিছক উড়ো খবর হলেও কোমলমতি শিক্ষার্থীদের এ আতঙ্ক কাটিয়ে তুলতে মা ও অভিভাবক সমাবেশ করার উদ্যোগ নেওয়া হচ্ছে সেখানকার প্রাথমিক বিদ্যালয়গুলোতে।


মাত্র চার দিনের ব্যবধানে ৬ অক্টোবর রাতে জেলার শ্রীনগর উপজেলার বেলতলী রওজাতুল কোরআন মাদ্রাসার শিশু শ্রেণীর শিক্ষার্থী সজীবকে (৮), কামারগাঁও কেদারপুর গ্রামে ১০ অক্টোবর রাতে ভিক্ষুক দম্পতি কিনাজ উদ্দিন (৭৫) ও স্ত্রী কদবানুকে (৬৫) গলা কেটে হত্যার জের ধরে গুজব ছড়ালে প্রাথমিক বিদ্যালয়গুলোতে ছড়িয়ে পড়ে এ আতঙ্ক। ফলে অধিকাংশ শিক্ষার্থীই ভয়ে স্কুলে যাচ্ছে না। এতে বিভিন্ন বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি অর্ধেকে নেমে এসেছে বলে জানিয়েছেন অভিভাবকরা। হরপাড়া গ্রামের বাসিন্দা কামাল হোসেন জানান, এক সপ্তাহ ধরে তার সন্তান গলাকাটা আতঙ্কে বিদ্যালয়ে যাচ্ছে না।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. জামাল হোসেন খান জানান, মাত্র চার দিনের মধ্যে মাদ্রাসা শিক্ষার্থী ও ভিক্ষুক দম্পতিকে গলা কেটে নৃশংসভাবে হত্যা করা হলে কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে এর প্রভাব পড়ে। এরই জের ধরে গলাকাটা গুজব ছড়ায়। ৯২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ১৪টি রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে এ আতঙ্ক বিরাজ করছে। শিক্ষার্থীদের ভীতিকর পরিবেশ স্বাভাবিক করে তুলতে স্কুলে স্কুলে মা ও অভিভাবক সমাবেশ করার জন্য শ্রীনগরের ৯২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক-শিক্ষিকাকে শিক্ষা অফিস চিঠি পাঠিয়েছে। সে অনুযায়ী বিভিন্ন বিদ্যালয়ে অভিভাবক ও মা সমাবেশ করা হচ্ছে।


কলীগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আরিফ হোসেন জানান, গলাকাটা আতঙ্ক কাটাতে দু’দিন আগে বিদ্যালয় প্রাঙ্গণে মা সমাবেশ করা হয়েছে। প্রত্যেক মাকে নিজ সন্তানকে স্কুল নিয়ে আসা ও ছুটি শেষে বাড়ি নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। অভিভাবকদের একই পরামর্শ দিয়েছেন তিনগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা বনানী রানী দাস। এই প্রাথমিক বিদ্যালয়ে তিন দিন আগে মা সমাবেশ করা হয়েছে। পুলিশ জানায়, নিছক গুজবে কান না দেওয়াই ভালো।

সমকাল

Leave a Reply