হুবহু – অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী

ক্রমশ দেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো অশান্ত হয়ে উঠছে। সরকারি ও বিরোধী দলের ছাত্র সংগঠনগুলো আধিপত্য বিস্তারের জন্য পরস্পর সংঘাতে লিপ্ত হচ্ছে, ফলে বন্ধ থাকছে শিক্ষাপ্রতিষ্ঠান, বাড়ছে সেশনজট। কিভাবে এই পরিস্থিতি থেকে উত্তরণ সম্ভব?
এ পরিস্থিতি থেকে উত্তরণ অবশ্যই সম্ভব। এর সমাধান হচ্ছে, ছাত্রদের সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানের কর্তৃপক্ষের ভালো যোগাযোগ থাকতে হবে। এ যোগাযোগের সবচেয়ে ভালো উপায় হলো, ছাত্র সংসদের উপস্থিতি। বিশ্ববিদ্যালয় বা উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছাত্র সংসদ থাকতে হবে এবং তাদের সঙ্গেই প্রশাসনের যোগাযোগ হতে হবে। কারণ এই ছাত্র সংসদ ছাত্রদের প্রতিনিধিত্ব করে। তাদের মাধ্যমেই ছাত্ররা কর্তৃপক্ষকে জানাতে পারবে তাদের সমস্যা। এবং কর্তৃপক্ষও সেই মতো সিদ্ধান্তে আসতে পারবে তাদের কী করা উচিত। এই যোগাযোগটি এখন নেই। ফলে দেখা যায়, যখন যে দল ক্ষমতায় আসে, তখন সেই দলের ছাত্র সংগঠন সেখানে আধিপত্য বিস্তার করে। এবং তারাই তখন ছাত্রদের স্বঘোষিত মুখপাত্র হয়ে ওঠে। তাদের দ্বারাই সব কিছু পরিচালিত হয়। তারা প্রকৃতপক্ষে ছাত্রদের প্রতিনিধিত্ব করে না। এবং এ বিষয়ে তাদের কোনো আগ্রহ থাকে না। তাদের আগ্রহ থাকে, কিভাবে নিজেদের সুবিধা আদায় করা যায় সে বিষয়ে। ফলে ছাত্ররা কিভাবে চলছে, তাদের সমস্যা কী, সেটা কর্তৃপক্ষ জানতে পারছে না এবং সেই মতো সিদ্ধান্তও নিতে পারছে না। তাই আমি মনে করি, বিশ্ববিদ্যালয়গুলোতে নিয়মিত ছাত্র সংসদ নির্বাচন হওয়া দরকার। তাহলে ছাত্রদের সঙ্গে যেমন কর্তৃপক্ষের যোগাযোগ বাড়বে, তেমনি তাদের জীবনেও একটি বৈচিত্র্য আসবে। তাদের মধ্যে নেতৃত্ব গড়ে উঠবে, বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়বে। কিন্তু এগুলো না থাকলে ক্যাম্পাসে অস্থিরতা দেখা দেয়।

দীর্ঘ সময় উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছাত্র সংসদ নির্বাচন হচ্ছে না। প্রশাসনেও এ ধরনের কোনো উদ্যোগ দেখা যায় না। সমস্যাটা আসলে কোথায়, কেন এটা হচ্ছে না?
কর্তৃপক্ষের উচি, এই বিষয়টিকে আরো অধিক গুরুত্ব দেওয়া। তারা হয়তো মনে করে, ছাত্র সংসদ নির্বাচনের রায় দেশের জাতীয় রাজনীতিতে বড় কোনো প্রভাব ফেলবে। এভাবে বিষয়টি দেখা উচিত হবে না। স্থানীয় নির্বাচনের মতোই এটি একটি প্রাতিষ্ঠানিক নির্বাচন। এটাকে এত ফুলিয়ে-ফাঁপিয়ে দেখানো উচিত নয়। গণমাধ্যমও এটাকে খুব বড় বিষয় হিসেবে উপস্থাপন করে; কিন্তু এটা এত গুরুত্বপূর্ণ কিছু নয়। এটা শিক্ষাজীবনের একটি অংশ। কর্তৃপক্ষ মনে করে, এই নির্বাচনের রায় যদি সরকারের বিরুদ্ধে যায়, তাহলে সেটা সরকারি দলের জন্য বিব্রতকর হবে। আবারও বলছি, এটাকে সেভাবে দেখা উচিত নয়। এর সঙ্গে জাতীয় রাজনীতির কোনো সম্পর্ক আছে কি না, সেটা বড় কোনো বিষয় নয়। বড় বিষয় হলো, এখানে ছাত্রদের প্রতিনিধিত্ব তৈরি হচ্ছে, তাদের মতামত প্রকাশিত হচ্ছে। পাশাপাশি এর মাধ্যমে ভবিষ্যৎ নেতৃত্ব তৈরি হচ্ছে। আবার শুধু নেতৃত্বও নয়, এর মাধ্যমে সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে প্রতিভার বিকাশ ঘটে।

প্রতিনিয়তই বাড়ছে শিক্ষার ব্যয়ভার। এর খরচ এখন নিম্নবিত্তের নাগালের বাইরে চলে গেছে, মধ্যবিত্তও হিমশিম খাচ্ছে। এ ক্ষেত্রে রাষ্ট্রের দায়িত্ব কী?
এটা খুবই একটি গুরুত্বপূর্ণ বিষয়। রাষ্ট্রের দায়িত্ব হচ্ছে, শিক্ষার ব্যবস্থা করা এবং শিক্ষার জন্য রাষ্ট্রীয় বরাদ্দ বৃদ্ধি করা। বলা হয়, বাজেটের সর্বোচ্চ বরাদ্দ শিক্ষাক্ষেত্রে দেওয়া হয়; কিন্তু এই অর্থ যথেষ্ট নয়। ইউনেস্কোর মতে, জাতীয় আয়ের ছয় ভাগ শিক্ষাক্ষেত্রে দেওয়া উচিত। কিন্তু সেটা দেওয়া হয় না। সেই সঙ্গে যেসব ব্যক্তি বা প্রতিষ্ঠানকে উৎসাহিত করতে হবে, যারা শিক্ষা নিয়ে ব্যবসা করবে না; বরং দান করতে বা অনুদান দিতে আগ্রহী। সত্যিকারের শিক্ষাব্রতী যারা, তাদের কাছ থেকে এই অনুদান গ্রহণ করার ব্যবস্থা রাখতে হবে। তবে শিক্ষার ব্যয়ভার সম্পূর্ণভাবে রাষ্ট্রের বহন করা উচিত। এটা রাষ্ট্রের কর্তব্যের মধ্যেই পড়ে। পাঁচটি মৌলিক চাহিদার মধ্যে শিক্ষা একটি অতি গুরুত্বপূর্ণ মৌলিক চাহিদা। এটা নাগরিকের অধিকারও। রাষ্ট্রের দায়িত্ব, নাগরিকের এই অধিকার সুলভে প্রাপ্তির ব্যবস্থা করা।

শিক্ষাক্ষেত্রে ভুল বা বিকৃত ইতিহাস চর্চার অভিযোগ অনেক পুরনো। এখন কি সেই চর্চার অবসান হয়েছে বা সঠিক ইতিহাস চর্চা হচ্ছে? আপনি কী মনে করেন?

ইতিহাস চর্চার যে বিতর্ক আমাদের এখানে হয়, সেটা ব্যক্তির ভূমিকা নিয়ে। ইতিহাসে ব্যক্তির ভূমিকা বড় না ছোট, কম না বেশি বা সেটাকে কিভাবে বাড়িয়ে দেখানো যায়, বিতর্কটা সেখানে। কিন্তু ইতিহাস কে বা কারা তৈরি করে? এটা তৈরি করে জনগণ। এখন এই ইতিহাস নির্মাণে জনগণের কতটুকু অবদান রয়েছে। বিষয়টি যদি আমরা সেভাবে দেখি, তাহলে ইতিহাস বিকৃতি হয় না। ইতিহাস তৈরি করেছে জনগণ, সেখানে ব্যক্তির একটি ভূমিকা ছিল। তাহলে ইতিহাস নির্মাণ করে যে জনগণ, আমাদের উচিত তাদের সেই ভূমিকাটিকে সামনে নিয়ে আসা। ইতিহাসে ব্যক্তির ভূমিকা থাকে; কিন্তু সেটা নিয়ামক নয়। নিয়ামক বা নির্ধারক হলো জনগণের ভূমিকা। আমাদের রাজনৈতিক সংগ্রামের ইতিহাসের দিকে তাকালে দেখতে পাব, জনগণই প্রধান ভূমিকা পালন করেছে। অনেকে তাদের নেতৃত্ব দিয়েছে, সেই নেতৃত্বের মূল্যায়ন অবশ্যই হতে হবে; কিন্তু সেটা জনগণের ভূমিকাকে খাটো করে নয়। আমাদের ইতিহাস চর্চায় জনতার সেই বীরত্বপূর্ণ ভূমিকাকে তুলে ধরা হয় না। এমনকি ইতিহাস চর্চায় তাদের অবদানকে কোনো মূল্য দেওয়া হয় না। লেখাপড়ার ক্ষেত্রেও ইতিহাসকে গুরুত্বপূর্ণ বিষয় মনে করা হয় না। মেধাবী ছাত্ররা বিষয় হিসেবে ইতিহাসকে নিতে আগ্রহ দেখায় না। কিন্তু বাস্তবে এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এটা মানুষের সংগ্রামের ধারাবাহিকতা ধরে রাখে। জনগণের ভূমিকাকে বড় করে তুলে ধরে ইতিহাস লেখা ও চর্চা করা উচিত। আমাদের আসল বিকৃতির জায়গাটা হলো সেখানেই, যেখানে জনগণের ভূমিকা উপেক্ষা করে ব্যক্তির ভূমিকা বড় করে তুলে ধরা হয়। জনগণের ভূমিকা উপেক্ষা করে ইতিহাস নির্মিত হতে পারে না। যদি হয়, তাহলে সেটা বিকৃত ইতিহাস চর্চা। জনগণের ভূমিকা মূল্যায়ন করলেই তখন ব্যক্তির প্রকৃত ভূমিকা মূল্যায়িত হবে। জনগণই ব্যক্তির ভূমিকা নির্ধারণ করে, কোনো সরকার সেটা করতে পারে না।

কালের কন্ঠ

Leave a Reply