বালু ভরাট নিয়ে বিআইডব্লিউটিএ-সওজে ঠেলাঠেলি মাওয়ায়

বালু ভরাট করা নিয়ে বিআইডব্লিউটিএ ও সড়ক ও জনপথ বিভাগের মধ্যে জটিলতায় শুরু হয়নি বেহাল মাওয়া ঘাটের কবুতর খোলামুখী ভাগ্যকূল সংযোগ সড়কের কাজ। বিআইডব্লিউটিএ নির্বাহী সাজেদুর রহমান বলছেন, “এই সড়কে বালু ভরাটসহ নির্মাণের দায়িত্ব সড়ক ও জনপথ বিভাগের।”

অন্যদিকে, মুন্সীগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আতাউর রহমান বলেন, “এই সংযোগ সড়ক এলাকার মাটি ভরাট করে দেয়ার দায়িত্ব বিআইডব্লিউটিএ-এর। তারা মাটি ভরাট না করার কারণে এখনও এই সংযোগ সড়কের কাজ শুরু করা যায়নি।”

“সংযোগ সড়কটি নির্মাণে ৪/৫ দিন লাগবে।”

গত সোমবার নৌমন্ত্রী শাহজাহান খান সাত দিনের মধ্যে মাওয়া ঋষিবাড়িমুখী, মাওয়া চৌরাস্তামুখী, কবুতর খোলামুখী ভাগ্যকূল সংযোগ সড়কসহ নতুন ৩টি ফেরি ঘাট নির্মাণের ঘোষণা দেন।

এ হিসেবে আগামী রোববার নতুন ঘাটগুলো চালু হওয়া কথা।

বৃহস্পতিবারও ভাগ্যকূল সংযোগ সড়কের বালু ভরাট কাজ শুরু না হলেও নির্ধারিত সময়ের আগেই সব কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেন বিআইডব্লিউটিএর নির্বাহী প্রকোশলী মো সাজিদুর রহমান।

তবে অন্য ঘাটগুলোর কাজ পুরো চলছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

এলজিইডির লৌহজং উপজেলা প্রকৌশলী সেলিম মো আফরোজ জানান, ঋষিবাড়ি ঘাটের সংযোগ সড়ক তৈরির কাজ পুরোদমে চলছে।

শুক্রবারের মধ্যেই কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

চৌরাস্তামুখী ঘাট নির্মাণের বেশির ভাগ কাজ হয়ে গেছে বলে জানান বিআইডব্লিউটিসির মাওয়াস্থ সহকারী মহাব্যবস্থাপক এসএম আশিকুজ্জামান।

“সংযোগ সড়কের কাজ আগামী ২/৩ দিনের মধ্যে শেষ হয়ে যাবে।”

৯ অক্টোবর ২নং ফেরি ঘাট বন্ধ হওয়ার মধ্য দিয়ে মাওয়ায় ফেরি চলাচল বিঘিœত হওয়া শুরু হয়। আর গত রোববার রাত থেকে শুধু ৩ নং ঘাটে দিয়ে ফেরি চলাচল করছে। এতে তীব্র যানজট দেখা দেয়। বৃহস্পতিবার সকালেও দু’পারে প্রায় ৭’শ যান পারাপারের অপেক্ষায় থাকতে দেখা গেছে।

বৃহস্পতিবার ২টায় পাটাতন মেরামতের জন্য একমাত্র সচল ৩নং ফেরি ঘাটটিও মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ফেরি সার্ভিস কয়েক ঘণ্টার জন্য বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

এ অবস্থায় শুক্রবার বিকেলে কাজের অগ্রগতি পরিদর্শনে আসছেন নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান।

বিডিনিউজ টোয়েন্টিফোর

Leave a Reply