লৌহজংয়ে মেয়ের সামনেই বাবাকে গুলি করে হত্যা

জীবনের নিরাপত্তা চেয়েও বাঁচতে পারলেন না লৌহজং উপজেলার কাজিরপাগলা গ্রামের মৃত ওহাব খানের ছেলে রেন্ট-এ-কার ব্যবসায়ী মো. মোবারক হোসেন খান। পূর্ব শত্রুতার জের ধরে বৃহস্পতিবার তাঁর বাড়ির সামনে এ হত্যাকাণ্ড ঘটানো হয়েছে বলে এলাকাবাসীর দাবি। পুলিশ ঘটনাস্থল থেকে একটি তাজা গুলি ও গুলির খোসা উদ্ধার করেছে। হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত কাউকে পুলিশ এখনো গ্রেপ্তার করতে পারেনি।

নিহত মোবারকের মেয়ে প্রত্যক্ষদর্শী দিয়া আক্তার জানান, বৃহস্পতিবার রাত পৌনে ৯টার দিকে তাঁর বাবা বাড়িতে এসে দরজা খুলতে বললে দিয়া কলাপসিবল গেটের তালা খোলার সময় দেখতে পান আগে থেকে ওত পেতে থাকা পাশের বাড়ির মৃত আবদুর রউফের ছেলে শাহাবুদ্দিন খান বাবু, মৃত জলিল বেপারীর ছেলে কামরুল ইসলাম ও অজ্ঞাতনামা এক ব্যক্তিসহ মোট তিনজন তাঁর বাবাকে লক্ষ্য করে পেছন থেকে পিস্তল দিয়ে গুলি করে। গুলি তাঁর বাবার মাথায় লাগার সঙ্গে সঙ্গে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। দিয়ার আর্তচিৎকার ও গুলির শব্দ শুনে আশপাশের লোকজন আসার আগেই হত্যাকারীরা পালিয়ে যায়। গুলিবিদ্ধ মোবারককে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাঁকে মৃত ঘোষণা করেন।

ঘটনার প্রত্যক্ষদর্শী সাক্ষী হতবিহ্বল দিয়া জানান, ২০০২ সালে ঢাকার মতিঝিলে নিজ অফিসে গুলিতে নিহত আলোচিত কাদের হত্যা মামলার একজন সাক্ষী ছিলেন তাঁর বাবা। এরপর থেকেই তাঁর বাবাকে মেরে ফেলার হুমকি দিয়ে আসছিল কাদেরের খুনিরা। এরই পরিপ্রেক্ষিতে গত ২৩ মে তাঁদের বাড়িতে আগুন লাগিয়ে তাঁর বাবাকে পুড়িয়ে হত্যার চেষ্টা করেছিল খুনিরা। এ ঘটনার পর তাঁর বাবা স্থানীয় আবু সাইদ খান, কামরুল ইসলাম, শফিক, রাশেদুল, নাছির, কাদির, উজ্জ্বল শেখ ও ইব্রাহিমসহ মোট ৯ জনকে আসামি করে মুন্সীগঞ্জ আদালতে একটি মামলা করেন। মামলাটি বর্তমানে বিচারাধীন।


দিয়া আরো জানান, তাঁর বাবা চাচাতো ভাই আউয়ালের জমি বিক্রির বিষয়ে সহযোগিতা করায় তাঁদেরই আত্মীয় হত্যাকারী শাহাবুদ্দিন খান বাবু চার-পাঁচজন ব্যক্তিকে সঙ্গে নিয়ে গত ১২ অক্টোবর কাজির পাগলা বাজারে প্রকাশ্যে তাঁকে হত্যার হুমকি দেয়। হত্যার হুমকি পেয়ে তাঁর বাবা জীবনের নিরাপত্তা চেয়ে গত ১৪ অক্টোবর শাহাবুদ্দিন খান বাবুসহ অজ্ঞাতনামা চার-পাঁচজনকে আসামি করে লৌহজং থানায় একটি জিডি করেন।

ব্যথিত দিয়া অশ্রুভেজা চোখে ঘটনার প্রাসঙ্গিকতায় জানান, বুধবার মোবারক তাঁর হাতে একটি কোর্ট ফাইল দিয়ে বলেছিলেন, ‘যদি আমার কিছু হয়ে যায় তবে এ ফাইলের ভেতর সব আছে। ব্যবস্থা নিস।’

এ ব্যাপারে স্থানীয় মেদিনীমণ্ডল ইউপি চেয়ারম্যান আলহাজ আবু ইউসুফ বলেন, ‘নিহত মোবারক আমার ছোট ভাই কাদের হত্যা মামলার একজন সাক্ষী। তা ছাড়া কাদের হত্যা মামলার আসামি মোবাইল কাদের ও শাহাবুদ্দিন বাবু ফুপাতো-মামাতো ভাই। আমার জানা মতে, জমিজমা নিয়ে বাবুর সঙ্গে মোবারকের ঝামেলা চলছিল। হত্যাকাণ্ডটি তার জের ধরে হতে পারে।’

হত্যাকাণ্ডের বিষয়ে লৌহজং থানার ওসি (তদন্ত) এ কে এম মাসুদ জানান, নিহত মোবারক জীবনের নিরাপত্তার জন্য থানায় একটি জিডি করলেও ঝামেলার ভয়ে এ ব্যাপারে কোনো পদক্ষেপ নিতে পুলিশকে নিষেধ করেছিলেন।

কালের কন্ঠ
=================================

লৌহজংয়ে দুস্কৃতকারীদের গুলিতে সাবেক আওয়ামীলীগ নেতা নিহত

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার কাজীর পাগলা গ্রামে নিজ বাড়ির উঠানে দুস্কৃতকারীদের গুলিতে মেদেনীমন্ডল ইউনিয়নের সাবেক আওয়ামীলীগ নেতা মোবারক হোসেন (৫২) নিহত হয়েছেন। তিনি মেদেনীমন্ডল ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক। তবে নিহতের দলীয় পদ নিয়ে বিভ্রান্তি রয়েছে। কেউ কেউ তাকে ৬ নম্বর ওয়ার্ড আ’লীগের সাবেক সহ-সভাপতি বলে দাবী করেন। বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ৮ টার দিকে কাজীর পাগলা গ্রামের নিজ বাড়ির কাছে অঞ্জাত দুস্কৃতকারীরা তার মাথায় অস্ত্র ঠেকিয়ে গুলি করলে তিনি নিহত হন। রাতেই পুলিশ নিহতের বসত বাড়ির আঙ্গিনা থেকে ১ রাউন্ড কার্তুজের খোসা ও আরো ১ রাউন্ড পিস্তলের তাজা গুলি উদ্ধার করে। জাতীয় সংসদের হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি আ’লীগ নেতা হত্যাকান্ডে গভীর নিন্দা জানিয়ে দুস্কৃতকারীদের চিহ্নিত করে গ্রেফতারের দাবী করেছেন।

শুক্রবার দুপুর ২ টায় মেয়ে মায়া বেগম বাদী হয়ে ১০ জনকে আসামী করে লৌহজং থানায় হত্যা মামলার এজাহার দাখিল করেছেন। এজাহারটি মামালা হিসেবে রুজু হওয়ার প্রক্রিয়াধীন রয়েছে। নিহত আ’লীগ নেতা রেন্ট-এ কারের ব্যবসা করতেন। মায়া বেগম তার একমাত্র পালক মেয়ে। ওই রাতে তিনি একাই মাওয়া থেকে রওনা দিয়ে নিজ বাড়ির বসত ঘরের উঠানে পৌছতে দুস্কৃতকারীরা তার মাথায় গুলি করে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে বলে মাওয়া নৌ-ফাঁড়ির এএসআই ইব্রাহিম হোসেন জানিয়েছেন। তিনি আরো জানান, দুস্কৃতকারীরা তার মাথা ঠেকিয়ে গুলি ছুড়ে। তাৎক্ষনিক তিনি নিজ বাড়ির আঙ্গিনায় মাটিতে লুটিয়ে পড়েন। এ সময় তার স্ত্রী ও একমাত্র পালক মেয়ে বসত ঘরের ভেতর থেকে গুলির প্রচন্ড শব্দ পেয়ে দৌড়ে বাইরে এসে দেখেন সাবেক আ’লীগ নেতা রক্তাক্ত অবস্থায় মাটিতে লুটিয়ে পড়ে আছেন। রাতের আঁধারে দুস্কৃতকারীরা দ্রুত ঘটনাস্থল থেকে পালাতে গেলে নাকি ২ জন দুস্কৃতকারীকে চিনতে পেরেছেন নিহতের স্ত্রী- লৌহজং থানা পুলিশের কাছে এমনই দাবী করা হয়েছে।

অন্যদিকে, ওই রাতে আশংকাজনক অবস্থায় পরিবারের লোকজন ও স্থানীয়রা প্রথমে তাকে লৌহজং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে সেখানে তার মৃত্যু ঘটে। লৌহজং থানার অফিসার্স ইনচার্জ (তদন্ত) একে এম মাসুদ খান জানান, সম্পত্তি নিয়ে স্থানীয় কামরুল ও বাবুলের সঙ্গে তার বিরোধ চলে আসছে দীর্ঘ দিন ধরে। এ বিরোধের জের ধরে এ হত্যাকান্ড ঘটেছে কিনা পুলিশ তা খতিয়ে দেখছে। এ রিপোর্ট লেখার সময় শুক্রবার দুপুর ২ টায় নিহতের লাশ মর্গে থেকে নিজ বাড়িতে আনা হয়নি। মামলার স্বার্থে এখনই আসামীদের পরিচয় জানাতে অপারগতা প্রকাশ করেছেন থানার তদন্তকারী অফিসার্স ইনচার্জ একে এম মাসুদ খান।#

টাইমস্ আই বেঙ্গলী
========================

লৌহজংয়ে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার কাজীরপাগলা গ্রামে মোবারক হোসেন (৫২) নামে এক আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে এ ঘটনা ঘটে। নিহত মোবারক হোসেনের বাড়ি ওই একই এলাকায়। তিনি লৌহজং উপজেলার মেদিনীমন্ডল ইউনিয়নের ৭ ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

স্থানীয় সূত্র জানায়, রাতে কাজীরপাগলা বাজার থেকে বাড়ি যাচ্ছিলেন মোবারক। এসময় তিনি বাড়ির সামনে পৌঁছালে সেখানে আগে থেকে ওৎ পেতে থাকা দুর্বৃত্তরা তাকে গুলি করে পালিয়ে যায়।

গুলির শব্দে স্থানীয় লোকজন ছুটে এসে তাকে উদ্ধার করে প্রথমে লৌহজং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। অবস্থার অবনতি হলে পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে রাত ১০টার দিকে তার মৃত্যু হয়।

এদিকে, ঘটনার পরপর পুলিশ ঘটনাস্থলে গিয়ে একটি গুলি ও গুলির খোসা উদ্ধার করেছে। তবে এ ঘটনায় জড়িতদের শনাক্ত বা গ্রেফতার করতে পারেনি পুলিশ।

লৌহজং থানার পরিদর্শক মো. মাসুদ বাংলানিউজকে জানান, জমি নিয়ে স্থানীয় বাবুল ও কামরুলদের সঙ্গে মোবারক হোসেনের বিরোধ চলছিল। এর জের ধরেই এ হত্যাকাণ্ড ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

তিনি আরও জানান, এ ঘটনায় শুক্রবার লৌহজং থানায় মামলা দায়ের করার প্রস্তুতি চলছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম
==================

মুন্সীগঞ্জে আ. লীগ নেতাকে গুলি করে হত্যা

মুন্সীগঞ্জের লৌহজংয়ে দুর্বৃত্তদের গুলিতে নিহত হয়েছেন স্থানীয় এক আওয়ামী লীগ নেতা। নিহত মোবারক হোসেন খান (৫৫) লৌহজং উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক। তিনি কাজীর পাগলা গ্রামের ওহাব খানের ছেলে। বৃহস্পতিবার রাত পৌনে ৮টার দিকে পাগলা গ্রামের নিজের বাড়ির সামনে মাথায় গুলিবিদ্ধ হন তিনি। পরে রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

মুন্সীগঞ্জের সহকারী পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দুর্বৃত্তরা কড়া নাড়ার পর মোবারক দরজা খুললে খুব কাছে থেকে রিভলবার দিয়ে কয়েক রাউন্ড গুলি করা হয়।

মাথায় গুলিবিদ্ধ মোবারককে গুরুতর অবস্থায় রাত ১০টার দিকে ঢাকা মেডিকেলে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সাইফুল ইসলাম বলেন, “পুলিশ ঘটনাস্থল থেকে একটি গুলি এবং গুলির খোসা উদ্ধার করেছে। এ ঘটনায় এখনো কাউকে গ্রেপ্তার করা হয়নি।”

লৌহজং থানার এসআই মাসুদ খানের ধারণা, এলাকায় জমিজামা নিয়ে বিরোধের জের ধরে পূর্ব শত্রুতা থেকেই এ হত্যাকাণ্ড।

মোবারক হোসেনের বিরুদ্ধে থানায় একটি মামলা ও জিডি রয়েছে বলেও মাসুদ খান জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
====================

Leave a Reply