বৃহত্তর ঐক্যের ডাক দেবেন আজ বি চৌধুরী ড. কামাল

নতুন রাজনৈতিক জোট গঠনের চেষ্টা শুরু
রাজনীতিতে আবারও পরিবর্তনের আবহ। আগামী নির্বাচনকে সামনে রেখে জাতীয় ঐক্য গড়ে তুলতে বৃহত্তর রাজনৈতিক জোট গঠনের চেষ্টা শুরু হয়েছে কয়েক মাস আগে থেকেই। এই প্রক্রিয়ার মধ্য দিয়ে বিভিন্ন রাজনৈতিক দল ও নেতা, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক, আইনজীবীসহ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, অসাম্প্রদায়িক বিভিন্ন শ্রেণীপেশার লোকদের একই প্লাটফরমে আনার চেষ্টা অব্যাহত। সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী ও সংবিধান বিশেষজ্ঞ ড. কামাল হোসেন যৌথভাবে আজ বৃহত্তর রাজনৈতিক ঐক্যের ডাক দেবেন। হোটেল রেডিসনে এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী জানুয়ারি মাসে আনুষ্ঠানিকভাবে জোটের নাম ঘোষণা করা হবে। আয়োজকরা বলছেন সন্ত্রাস, দুর্নীতি, সাম্প্রদায়িকতা, জঙ্গীবাদমুক্ত বাংলাদেশ ও গণতন্ত্র প্রতিষ্ঠার স্বার্থেই বিকল্প জোট গঠন।

বিকল্পধারা সূত্রে জানা গেছে, নতুন এই রাজনৈতিক জোটে যোগ দিতে এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি ও জামায়াতে ইসলামী ছাড়া সমমনা সকল রাজনৈতিক দল ও নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও প্রধানবিরোধী দল বিএনপিসহ বাম রাজনৈতিক দলগুলোকেও আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। এছাড়া দেশের শীর্ষ বেশ কয়েক আইনজীবী, বুদ্ধিজীবী, ডাক্তারসহ সাংবাদিকদের অনুষ্ঠানে যোগ দিতে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে বিকল্পধারার পক্ষ থেকে। অনুষ্ঠানে বাংলাদেশে কর্তব্যরত বিদেশী কূটনীতিকরাও যোগ দেবেন।

২০১৩ সালের শুরুর দিকে জোটের নাম ঘোষণার পর গঠন করা হবে কমিটি। আগামী নির্বাচনে জোটের পক্ষ থেকে প্রার্থী দেয়া হতে পারে। অর্থাৎ আগামী নির্বাচনে অংশগ্রহণের চিন্তা সামনে রেখেই নতুন জোটের আত্মপ্রকাশ। তবে মহাজোট ও ১৮ দলীয় জোটের বলয়ের বাইরে অন্য আরেকটি রাজনৈতিক জোট কতটুকু শক্তিশালী বা সফলতার মুখ দেখবে এ নিয়ে সন্দেহ রয়েই গেছে। তাছাড়া বৃহত্তর দুটি রাজনৈতিক দল ও নেতারা এই জোটে শামিল হবেন কিনা সে প্রশ্ন তো থেকেই যাচ্ছে। যদিও দেশের শান্তি, নিরাপত্তা, গণতন্ত্র রক্ষার স্বার্থে এই জোট গঠনের কথা বলা হচ্ছে।

দলীয় সূত্রে জানা গেছে, ঈদ-উল-আযহার পর জোট প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সমমনা রাজনৈতিক দলগুলোর মধ্যে আলাপ-আলোচনা শুরু হবে। এর ভিত্তিতে আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহে অথবা জানুয়ারির শুরুতে একটি জাতীয় কনভেনশনের মাধ্যমে ভিন্নধারার এই রাজনৈতিক জোটের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হতে পারে।

আজকের অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বিকল্পধারার প্রধান বি চৌধুরী ও গণফোরাম প্রধান ড. কামাল হোসেন। স্বাগত বক্তব্য ও ঘোষণাপত্র পাঠ করবেন এই দুই নেতা। বিএনপির প্রতিষ্ঠাতাদের মধ্যে একজন বি চৌধুরী। ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসার পর রাষ্ট্রপতি ছিলেন তিনি। এক পর্যায়ে রাষ্ট্রপতির পদ থেকে পদত্যাগ করে বিএনপি থেকে বেরিয়ে যান। বিএনপির আরেক সাবেক নেতা কর্নেল (অব) অলি আহমদকে নিয়ে বিকল্পধারা গঠন করেন। সে জোটেও ফাটল ধরে। সর্বশেষ অভ্যন্তরীণ কোন্দলে অলি আহমেদ বিকল্পধারা থেকে বেরিয়ে গিয়ে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) গঠন করেন। একা একা দলের দায়িত্ব নিয়ে কাজ করে যাচ্ছেন বদরুদ্দোজা চৌধুরী।

জাতীর জনক বঙ্গবন্ধুর ঘনিষ্ঠজন ছিলেন ড. কামাল হোসেন। সংবিধান প্রণেতা ও বিশিষ্ট আইনজীবী তিনি। এক পর্যায়ে আওয়ামী লীগ থেকে বেরিয়ে আসেন তিনি। গঠন করেন গণফোরাম। কাদের সিদ্দিকিও আওয়ামী লীগের একজন দলছুট নেতা। দল থেকে বহিষ্কার হওয়ার পর তিনি কৃষক শ্রমিক জনতা লীগ নামে পৃথক রাজনৈতিক দল গঠন করেন।
সাম্প্রতিক বিকল্পধারার বিভিন্ন রাজনৈতিক অনুষ্ঠানে যোগ দিয়ে বৃহত্তর ঐক্যের কথা বলেছেন দেশের শীর্ষ বাম নেতারা। এর মধ্যে ড. কামাল হোসেন দীর্ঘ দিন যাবত বলে আসছেন বৃহত্তর ঐক্য গঠনের বিষয়টি। বিকল্পধারার ছাত্র সংগঠন জাতীয় যুবধারার অনুষ্ঠানেও বৃহত্তর ঐক্যের আলোচনা হয়েছে বার বার।

জনকন্ঠ

Leave a Reply