মাওয়ার ৩নং ঘাট চৌরাস্তায় স্থানান্তর

মাওয়া চৌরাস্তা সংলগ্ন নতুন ফেরিঘাটে ফাটল দেখা দেওয়ায় ৩ নম্বর ঘাটের পন্টুন সরিয়ে চৌরাস্তা সংলগ্ন অপর নতুন ঘাটে স্থানান্তর করা হয়েছে। পাশাপাশি সদ্য পুরনো ৩নং ঘাটটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে বিআইডব্লিউটিএ।

সোমবার সকাল ৯টার দিকে মাওয়া ৩নং ঘাটের পন্টুন সরিয়ে নেওয়া হয়।

বিআইডব্লিউটিসির মাওয়া ঘাটের সহকারী মহাব্যবস্থাপক এসএম আশিকুজ্জামান বাংলানিউজকে জানান, মাওয়ায় নির্মিত নতুন ঘাটে ফাটল দেখা দেওয়ায় ও ভাঙনের আশঙ্কা থাকায় ৩নং ঘাট পরিত্যক্ত ঘোষণা করে তার পন্টুন নতুন ঘাটে স্থানান্তর করা হয়েছে। এখন থেকে ২টি ঘাট দিয়েই মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ফেরি চলাচল করবে।

বিআইডব্লিউটিএর মাওয়া বন্দরের সহকারী কর্মকর্তা মো. মহিউদ্দিন বাংলানিউজকে জানান, ভাঙনের ফলে বড় ধরনের ক্ষতি হতে পারে এমন আশঙ্কায় রোববার রাতে মাওয়া ৩নং ঘাট পরিত্যক্ত ঘোষণা করে পন্টুন ও সরঞ্জাম নুতন ঘাটে স্থানান্তর করার সিদ্ধান্ত নেওয়া হয়।

তিনি জানান, মাওয়া লঞ্চঘাট সংলগ্ন নতুন ঘাট দিয়ে রো রো ফেরি চলাচল করবে আর মাওয়া ঋষিপাড়া ঘাট দিয়ে অপর ফেরিগুলো চলাচল করবে।

তিনি আরও জানান, মাওয়ার কান্দিপাড়া এলাকায় আরেকটি ঘাট নির্মাণ করার কথা থাকলেও ব্যক্তি মালিকানাধীন জায়গা হওয়ায় সেখানে আপাতত সেখানে ঘাট নির্মাণ করা হচ্ছে না। পদ্মার পানি কমে গেলে বিলুপ্ত হয়ে যাওয়া পুরনো ঘাট এলাকায় নতুন আরেকটি ঘাট নির্মাণ করা হবে। তবে তা ঈদের আগে সম্ভব নয়।

তাই মাওয়া লঞ্চঘাট সংলগ্ন নতুনঘাট ও ঋষিপাড়া এলাকায় নির্মিত ঘাট দিয়েই মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ফেরি চলাচল করবে বলে তিনি জানান।

উল্লেখ্য, গত ৯ ও ১৪ অক্টোবর পরপর মাওয়ার পুরনো ২টি ফেরিঘাট পদ্মায় বিলীন হয়ে যায়। তখন ৩নং ফেরিঘাট দিয়েই মাওয়া-কাওড়াকান্দি নৌপথে যানবাহন পারাপার করা হচ্ছিল।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply