ঠান্ডা মাথার গণহত্যাকারী খাদিম হোসেন রাজা ও তাঁর স্মৃতিভাষ্য

মফিদুল হক
মেজর জেনারেল খাদিম হোসেন রাজার স্মৃতিকথা নিয়ে বাংলাদেশে বেশ হৈচৈ সৃষ্টি হয়েছে। পাকিস্তানি এই জেনারেল ১৯৭১ সালে ঢাকায় ছিলেন ১৪ ডিভিশনের জিওসি হিসেবে, ‘অপারেশন সার্চলাইট’-এর অন্যতম প্রণেতা ছিলেন তিনি। মেজর জেনারেল রাও ফারমান আলী ও তিনি জিএইচকিউ-এর নির্দেশে দ্রুততম সময়ে বাঙালি নিধনের এই পরিকল্পনা প্রণয়ন করেন, এর বাস্তবায়নেও তিনি পালন করেন বিশেষ ভূমিকা। কিন্তু অপারেশন শুরুর পরপরই পাকিস্তান সেনাবাহিনী বাঙালিদের অভাবিত প্রতিরোধের সম্মুখীন হয়। সামরিক শক্তিতে বিপুলভাবে অগ্রসর পাকবাহিনী রক্তবন্যায় প্রাথমিক সেই প্রতিরোধ ভেঙে দিতে সক্ষম হলেও তাদের যুদ্ধনীতি বিশ্বজুড়ে বিপুল সমালোচনার সম্মুখীন হয়। ঠিক কোন প্রেক্ষিতে জানা যায় না, তবে ২৫ মার্চের অল্পকাল পর ইস্টার্ন কমান্ডের জিওসি হিসেবে জেনারেল টিক্কা খানকে সরিয়ে জেনারেল নিয়াজিকে দায়িত্ব দেয়া হয়। খাদিম হোসেন রাজাকেও পশ্চিম পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। এরপর কীভাবে যেন একটা কথা বেশ চাউর হয়েছিল যে, মেজর জেনারেল খাদিম সামরিক অভিযানের সমালোচক ছিলেন এবং সে জন্য তাঁকে পূর্ব পাকিস্তান থেকে প্রত্যাহার করা হয়। এই মিথ কীভাবে তৈরি হয়েছিল কে জানে, তবে এখন তাঁর স্মৃতিগ্রন্থ ঘিরে সেই মিথের চর্চা নতুনভাবে লক্ষ করা গেল।

বাংলাদেশের পত্রপত্রিকায় মেজর জেনারেল খাদিমের ভাষ্য পাকিস্তানি বর্বরতার স্বরূপ উন্মোচনকারী হিসেবে চিহ্নিত করা হয়েছে। এক্ষেত্রে মূল উপজীব্য হয়েছে নিয়াজির নারী-লোলুপতা বিষয়ে খাদিমের উক্তি। নিয়াজি ঢাকায় আসার পরপরই খাদিম ঢাকা ছেড়েছেন, তাঁর সঙ্গে নিয়াজির যে খুব সখ্য ছিল তা বলা যাবে না। খাদিম নিয়াজির দুটি উক্তি উদ্ধৃত করেছেন এবং এর সত্যতা দেখানোর জন্য উর্দুতে সেকথা লিখে ফুটনোটে ইংরেজি ভাষ্য দিয়েছেন। ১০ এপ্রিল মেজর জেনারেল খাদিম হোসেন দায়িত্ব বুঝিয়েছেন মেজর জেনারেল রহিম খানের কাছে। সেদিন বিকেল চারটায় জিওসি ১৪ ডিভিশনের অপারেশন কক্ষে সামরিক পরিস্থিতি নিয়ে আলোচনা বৈঠক বসে। টিক্কা খান, নিয়াজিসহ অন্য সিনিয়র অফিসাররা উপস্থিত ছিলেন এবং সভার এক পর্যায়ে নিয়াজি মুখ খিস্তি ও গর্ব প্রকাশ করতে থাকেন। উর্দুতে বলেন, ‘ম্যায় ইয়ে হারামজাদে কৌমকি মাসাল বদল দু গা। ইয়ে মুঝে কিয়া সমঝতে হ্যায়’ (আমি এই জারজ জাতির চেহারা পাল্টে দেব। ওরা আমাকে কী মনে করেছে)। সেই ঘরে ছিল বাঙালি মেজর মুশতাক, যিনি খাদিম হোসেন রাজার অধীনে যশোরে কাজ করেছেন। খাদিম লিখেছেন, পরদিন জানা যায় এই অফিসার বাথরুমে পিস্তলের গুলি করে আত্মহত্যা করেছেন।

পরদিন বিদায়ী সাক্ষাতের জন্য খাদিম হোসেন নিয়াজির দফতরে যান এবং পরিস্থিতি সম্পর্কে নবাগত জেনারেলকে অবহিত করবার জন্য একটি ম্যাপ দেখতে চান। নিয়াজি তাঁর কাঁধে হাত রেখে বলেন, ‘ইয়ার, লড়াই কি ফিকির নাহি কারো, উয়ো তো হাম কার লাই গে। আভি তো মুঝে বেঙ্গলি গার্ল-ফ্রেন্ডস কা ফোন নাম্বার দে দো।’ (আরে দোস্ত, যুদ্ধের প্রসঙ্গ বাদ দাও, সে তো আমি করে নেব। এখন আমাকে বাঙালি বান্ধবীদের ফোন নাম্বারগুলো দাও।)

জেনারেল নিয়াজি এমন উক্তি করেছিলেন কি না তা যাচাই করা খুব গুরুতর প্রশ্ন নয়। তবে পাকিস্তানি জেনারেলরা যে এমন সংস্কৃতিতে বসবাস করছিল তাতে কোনো সন্দেহ নেই। খাদিম হোসেন রাজা সেই আবহকে প্রকাশ করেছেন; কিন্তু একাত্তরে পাকবাহিনী পরিচালিত নৃশংস ও নির্মমতম হত্যাযজ্ঞের অন্যতম নায়ক এভাবে অপরের ওপর দায়ভার চাপিয়ে অব্যাহতি নিয়ে চলে যেতে পারেন না। তাঁর এই স্মৃতিভাষ্য যে লক্ষ্য নিয়ে প্রকাশিত হয়েছে সেদিকটি আমাদের স্মরেণ রাখা দরকার এবং সেই লক্ষ্য থেকেই এখানে কিছু কথা নিবেদন করা হচ্ছে।

মেজর জেনারেল খাদিম হোসেন রাজাকে বরাবর চিত্রিত করা হচ্ছে একাত্তরে পাকবাহিনীর অভিযানের সঙ্গে দ্বিমত পোষণকারী জেনারেল হিসেবে। এর ফলে একদিকে পাকবাহিনীর ভাবমূর্তি উজ্জ্বল করা সম্ভব হয়, যেন এই বাহিনীতে এমন অনেকে ছিলেন নেতৃত্বে যারা ভিন্ন অবস্থান নিয়েছিলেন। সেই সঙ্গে চিহ্নিত করা হয় কতিপয় জেনারেলকে, যারা সর্বপাপে পাপী এবং এই দ্বিতীয় পর্যায়ভুক্ত মূল ব্যক্তিদের মধ্যে আছেন জেনারেল ইয়াহিয়া খান, লে. জেনারেল আমির আবদুল্লাহ নিয়াজি প্রমুখ। মদ ও মেয়েমানুষে তারা চুর হয়ে থাকতেন বলে অভিযোগ; কিন্তু শুধু এরা কেন, পাকিস্তানি জেনারেলদের ব্যারাক সংস্কৃতির এটা তো হয়ে উঠেছিল অঙ্গাঙ্গী অংশ। ফলে নিয়াজির যে উক্তি খাদিম উদ্ধৃত করেছেন তা তিনি আদৌ বলেছিলেন কি না সেটা গৌণ, মূল বাস্তবতা হচ্ছে এটা পাকিস্তানের ‘ইসলাম-রক্ষক’ ‘অজেয়’ সেনাবাহিনীর সংস্কৃতির অংশ। আর তার চেয়েও বড় কথা পাকবাহিনী একটি গোটা জাতির বিরুদ্ধে যে গণহত্যাভিযান পরিচালনা করেছিল তার মূল হোতা কারা ছিল? মদে চুর হওয়া জেনারেলদের সঙ্গে তো ছিল সুবেশী সুভদ্র জেনারেলরাও, তারা কীভাবে অব্যাহতি পাবেন এই ভয়ঙ্কর নিষ্ঠুর ব্যাপক অপরাধের দায় থেকে?

অব্যাহতির লক্ষ্যেই খাদিম হোসেন রাজার বইয়ের নাম রাখা হয়েছে ‘এ স্ট্রেঞ্জার ইন মাই ওন কাউন্ট্রি’, অর্থাৎ আপন দেশেই তিনি পরবাসী। কীভাবে কতটুকু তিনি ব্যতিক্রমী তার প্রমাণ বইয়ে দেয়ার প্রাণান্তকর চেষ্টা রয়েছে, তা সত্ত্বেও শাক দিয়ে শেষাবধি মাছ ঢাকা যায়নি। খুব লক্ষণীয়ভাবে বইয়ের নামপত্রে দুই পাতাজুড়ে সর্বমোট তিনটি ‘সার্টিফিকেট’ পত্রস্থ হয়েছে, লেখক যে অত্যন্ত সজ্জন ব্যক্তি ও দক্ষ অফিসার ছিলেন তা বলেছেন লে. জেনারেল সাহাবজাদা ইয়াকুব খান, লে. জেনারেল এম. আতিকুর রহমান এবং কর্নেল ই. এ. এস. বোখারি। এর মধ্যে সাহাবজাদার বক্তব্য তাঁর স্বহস্তে লেখার প্রতিলিপি হিসেবে ছাপা হয়েছে, অর্থাৎ এ-একেবারে খাঁটি সনদপত্র। মনে পড়তে পারে, বুদ্ধিজীবী হত্যার নায়ক মেজর জেনারেল রাও ফারমান আলীর স্মৃতিভাষ্যেও গভর্নর এম. এ. মালেকের এমনি হাতে লেখা সার্টিফিকেট পত্রস্থ হয়েছিল। যে-সজ্জনদের চরিত্র বোঝাতে অন্যের সাফাই প্রয়োজন হয় ঈশ্বর তাদের সহায় হোন!

বাঙালিদের প্রতি নিয়াজির দৃষ্টিভঙ্গি আমরা জেনেছি, তবে নারীলিপ্সু ওই বিকৃত দৃষ্টিভঙ্গি তো নীতি-নির্ধারণ করে না, নীতি প্রয়োগে পীড়নের মাত্রা গভীর ও বেদনাময় করে। অন্যদিকে নীতি নির্ধারণ হয় শীতল যুক্তি ও দৃষ্টিভঙ্গি দ্বারা। এমনি দৃষ্টিভঙ্গির পরিচয় দিয়ে খাদিম হোসেন রাজা পাকিস্তানের ভাষা প্রশ্নে লিখেছেন, ‘প্রথম আক্রমণ এলো উর্দু ভাষার ওপর, দেশের সরকারি ও জাতীয় ভাষা হিসেবে একে বিবেচনা করতে বাঙালিরা অস্বীকার করল। এভাবে এক আঘাতে বাঙালি মুসলমানদের পৃথক করে ফেলা হল পশ্চিম পাকিস্তানিদের কাছ থেকে, এমনকি পূর্ব পাকিস্তানে স্থিত হওয়া বিহারিদের কাছ থেকেও।’ দেশের ৫৬ শতাংশ মানুষের মাতৃভাষার অধিকার জলাঞ্জলি দিয়ে উর্দুকে কীভাবে ‘জাতীয়’ ভাষা ও রাষ্ট্রভাষা হিসেবে বরণ করবে বাঙালিরা সে-বিষয়ে জেনারেলদের চিন্তাভাবনাহীন নির্বুদ্ধিতার পরিচয় এখানে মেলে। এই জেনারেলরা ক্ষমতা পেয়ে যে কোন নীতির উদ্গাতা হতে পারেন তা আমরা অনুমান করতে পারি।

বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের বিরুদ্ধে বারংবার যে বিষোদগার করেছেন খাদিম হোসেন বইয়ের নানা স্থানে তা বুঝিয়ে দেয় ‘অপারেশন সার্চলাইট’ কেন পাইকারিভাবে হিন্দু নিধনের ছাড়পত্র হয়ে উঠেছিল এবং জন্ম দিয়েছিল বিশ শতকের নৃশংস এক গণহত্যার। তিনি লিখেছেন, ‘বিশাল হিন্দু সংখ্যালঘিষ্ঠ জনসমষ্টি_ যারা ছিল জনসংখ্যার ১৭ শতাংশ_ [পূর্ব ও পশ্চিম পাকিস্তানের] ফারাকের সুযোগ তারা নিল এবং এই ফারাকের ওপর জোর দেয়া ও তা বাড়িয়ে দিতে তারা সচেষ্ট ছিল।… বাঙালি হিন্দুরা বাঙালি মুসলমানদের সঙ্গে এক হয়ে গেল বাংলা ভাষা ও তথাকথিত বাঙালি সংস্কৃতির মাধ্যমে।’ বাঙালি সংস্কৃতি এই পাকিস্তানি জেনারেলের চোখে বড় অভিনবভাবে প্রতিভাত হয়েছিল, তিনি লিখেছেন, ‘বাঙালি সংস্কৃতিতে অনেক জোর দেয়া হয় নারী-পুরুষ উভয়ের মিলিত অংশগ্রহণে সংগীত ও নৃত্যের ওপর। অপরদিকে পশ্চিমাংশের মাওলানাদের শুদ্ধবাদী দৃষ্টিভঙ্গি সময়ের সঙ্গে সঙ্গে আরো কঠোর ও অনমনীয় হয়ে উঠেছিল।’ জেনারেলের সংস্কৃতি ধারণা পেয়ে আমাদের বলে উঠতে হয় ‘কেয়া বাৎ, কেয়া বাৎ’। বাঙালি সংস্কৃতি তাঁর কাছে ‘তথাকথিত’ এবং নারী-পুরুষ একত্র হওয়ার ওপর নির্ভর করে তাঁর সংস্কৃতি-বিচার।

বঙ্গবন্ধু শেখ মুজিবের যে চিত্র এঁকেছেন খাদিম হোসেন তা অতি ভয়াবহ এবং প্রতিপক্ষের অবস্থান বোঝার এই ব্যর্থতা পাকবাহিনীকে করেছিল এমন হিংস্র ও উন্মাদ। তিনি লিখেছেন যে, শেখ মুজিব সুযোগ পেলেই বিহারি সম্প্রদায়ের বিরুদ্ধে বিষোদ্গার করতেন। খুলনার জনসভায় তিনি উচ্চারণ করেছিলেন, ‘শালা পাঞ্জাবি, শালা বিহারি।’ এবং এটাই নাকি ছিল তাঁর দৃষ্টিভঙ্গি, শালা ছাড়া তিনি পাঞ্জাবিদের কথা বলতেন না।

১৯৭০ সালে ঢাকায় নিউমার্কেটের কাছে দু’জন নন-কমিশন্ড অফিসারের ছুরিকাঘাতে মৃত্যুর ঘটনা উল্লেখ করে খাদিম হোসেন জানান যে, আওয়ামী লীগের গু-ারা এই কাজ করেছিল এবং তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে আশ্রয় নেয়। সামরিক আইনের সময়েও বিশ্ববিদ্যালয়ের হলে ঢুকবার এক্তিয়ার ছিল না, পরে অপারেশন সার্চলাইটের সময় তাদের একজনকে জগন্নাথ হল থেকে ধরা হয়। জেনারেলের গালগল্পের এ-আরেক নিদর্শন। ২৫ মার্চ অপারেশন সার্চলাইটের সময় ট্যাঙ্কসহ হামলা চালানো হয় জগন্নাথ হলে এবং যে নৃশংস হত্যাযজ্ঞ সংঘটিত হয় তার বিন্দুমাত্র উল্লেখ নেই খাদিমের বয়ানে, বরং তিনি ফাঁদতে পারেন উদ্ভট গল্প এক হত্যাকারী গু-ার গ্রেফতার বিষয়ে। স্মরণ করতে হয়, ‘অপারেশন সার্চলাইট’ চলাকালে হেডকোয়ার্টার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামরিক দলের কাছে জানতে চাওয়া হয় শত্রুপক্ষের ক্যাজুয়ালটি কত, জবাব ছিল তিনশ’। জিজ্ঞাসা করা হয়, এর মধ্যে কতজন নিহত ও কতজন ধৃত। জবাব ছিল যে, আমরা গ্রেফতারে বিশ্বাস করি না, সবাই নিহত। সেই রাতে হেডকোয়ার্টারে অপারেশন রুমে ছিলেন খাদিম হোসেন এবং গণহত্যার দায় গালগল্প ফেঁদে তিনি এড়াতে পারবেন না।

খাদিম হোসেন রাজার গ্রন্থে প্রকারান্তরে অনেক সত্য প্রকাশ পেয়েছে। তিনি ঢাকার অপারেশন থেকে অব্যাহতি চেয়েছিলেন এবং সে-কারণে তাঁকে উইথড্র করা হয়, এমন কথা অনেকে বলেছেন। ব্রিগেডিয়ার এ. আর. সিদ্দিকীর বইয়ে এমনি বক্তব্য আমরা পাই। আরো নানাভাবে কথাটা প্রচলিত, তবে খাদিম হোসেনের নিজের লেখা থেকে ঘটনার পরম্পরা জানা যায় এবং বদলির আদেশ যে আকস্মিকভাবে তার ওপর নেমে এসেছিল, তিনি কোনোভাবেই এটা মেনে নিতে পারছিলেন না, সেটা তাঁর বক্তব্য থেকে পরিষ্কার।
বস্তুত অপারেশন সার্চলাইট প্রণয়নে যিনি পালন করেছেন মুখ্য ভূমিকা, এর বাস্তবায়নের কোনো পর্যায়ে তাঁর সঙ্গে নেতৃত্বের দ্বিমত ছিল না। কৌশলগত প্রশ্নে ফারাক ছিল এই অর্থে যে, খাদিম চেয়েছিলেন সাফল্যের পরপর সাধারণ ক্ষমা ঘোষণা করে ‘বিদ্রোহী’ বাঙালিদের অস্ত্র সংবরণে প্রলুব্ধ করা হোক, তবে রাওয়ালপিন্ডির সামরিক কমান্ড এটা মেনে নেয়নি। পাকবাহিনী কোনো বর্বর আচরণ করেছে, এমনটা খাদিম কখনো মনে করেননি। ২৫ মার্চ রাত থেকে তাঁর দায়িত্ব হস্তান্তরের দিন ১০ এপ্রিল পর্যন্ত বাংলাদেশজুড়ে যেসব নৃশংসতা সংঘটিত হয়েছে তার দায় তিনি এড়াতে পারবেন না। এড়াবার উদ্দেশ্যেই তিনি পাকবাহিনীর যথেচ্ছ হত্যাকা- ও রক্তপাত বিষয়ে একটি বাক্যও উচ্চারণ করেননি, অথচ বলেছেন বহু অবান্তর কথা, এমনকি কালাচাঁদ নামে এক হিন্দু গণকের কাছে তাঁর ও রাও ফারমান আলীর হাতপাতার কথাও বলেছেন।

খাদিম হোসেন রাজা যে ঠা-ামাথার গণহত্যাকারী সেটা ‘অপারেশন সার্চলাইট’ সম্পর্কিত তাঁর বক্তব্য থেকে বোঝা যায়। ‘অপারেশন সার্চলাইট’ কোনো সামরিক অভিযানের পরিকল্পনা ছিল না, এটা ছিল বেসামরিক জনগণের ওপর সেনাবাহিনীর আক্রমণ রচনার দলিল। পুলিশ এবং সীমান্তরক্ষী বাহিনীর সদর দফতর অভিযানের লক্ষ্যবস্তু হলেও মূল টার্গেট ছিল রাজনৈতিক প্রতিপক্ষ এবং তাদের সমর্থক ব্যাপক জনগোষ্ঠী। এছাড়াও টার্গেট হিসেবে সুনির্দিষ্টভাবে বিবেচিত হয়েছে, রাজনৈতিক ও ছাত্রনেতা, শিক্ষকদের মধ্যকার উগ্রবাদী অংশ, সাংস্কৃতিক সংস্থা ইত্যাদি। বলা হয়েছে, ‘ঢাকাতে অপারেশন একশত ভাগ সফল হতে হবে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় দখল ও তল্লাশি করতে হবে।’ এই ভাষ্য সেনাবাহিনীর কাছে নির্দেশ হিসেবে প্রেরিত হয়েছে এবং তারা অস্ত্রবলে ঢাকা বিশ্ববিদ্যালয় দখল করেছে ঠিকই, তবে সাধারণ মানুষের রক্তপান করে সেটা অর্জন করেছে। আর ছাত্ররা তো বিবেচিত হয়েছিল পাইকারি টার্গেট হিসেবে, শিক্ষকদের মধ্যে উগ্রবাদী কারা সেটা নির্ধারণের কোনো অস্ত্র সৈনিকদের হাতে ছিল না, তাই তাদের স্বয়ংক্রিয় মেশিনগান গর্জে উঠেছিল সব শিক্ষককে লক্ষ্য করে।

অপারেশন সার্চলাইটের ভাষা হিমশীতল হত্যাকারীর মনোভাব প্রকাশ করে। সূচনায় বলা হয়েছে, ‘আওয়ামী লীগ-এর ক্রিয়া-প্রতিক্রিয়াকে বিদ্রোহ হিসেবে গণ্য করা হবে এবং যারা তাদের সমর্থন করবে অথবা সামরিক শাসনকে অস্বীকার করবে শত্রুপক্ষীয় হিসেবে তাদের মোকাবিলা করা হবে।’ এই ভাষায় যারা সামরিক অভিযানের দলিল রচনা করতে পারেন তারা সশস্ত্র বাহিনীর সামনে কোনো ধরনের সংযত আইনগত আচরণের দাবি রাখেন না। কেবল তাই নয়, একথাও লেখা হয়েছে যে, ‘অপারেশন পরিচালিত হবে পরম ধূর্ততা, আকস্মিকতা, ধোঁকাবাজি ও দ্রুততার সঙ্গে।’ এখানে ব্যবহৃত বিভিন্ন শব্দ কানিংনেস, ডিসেপশন ইত্যাদি ন্যায়নীতির কোনো তোয়াক্কা রাখেনি।

দিনের বেলা করণীয় হিসেবে উল্লেখ করা হয়েছে ধানম-ির সন্দেহভাজন বাড়ি তল্লাশি করতে হবে, আর পুরান ঢাকার হিন্দু বাড়ি। এই ভাষ্যতেও হিন্দু বাড়ির ক্ষেত্রে কোনো সন্দেহের অবকাশ রাখা হয়নি, পাইকারিভাবে সব হিন্দু বাড়িই হয়েছে অপারেশনের লক্ষ্য। এই যে হিন্দুদের পাইকারিভাবে উল্লেখ করা, শিক্ষক ও সাংস্কৃতিক সংস্থার কথা মিলিটারি অপারেশন পরিকল্পনায় বিশেষভাবে উল্লেখ করা, এর প্রতিফলন তো আমরা নয় মাসজুড়ে বাংলাদেশব্যাপী দেখেছি। গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধের ভয়ঙ্কর নিষ্ঠুর দলিলের যিনি প্রণেতা তিনি কোনোভাবে রেহাই পেতে পারেন না অপরাধের দায় থেকে। নিয়াজিকে গালমন্দ করে, ইয়াহিয়াকে দুশ্চরিত্র প্রমাণ করে সজ্জন শীতল গণহত্যাকারীরা পার পেতে পারে না। খাদেম হোসেন রাজার গ্রন্থপাঠকালে এই বাস্তবতা আমরা যেন বিস্মৃত না হই।

Leave a Reply