মাওয়ায় দীর্ঘ জট, ভোগান্তি

কয়েকদিনের অচলাবস্থা কাটিয়ে মাওয়া-কাওড়াকান্দি নৌপথে তিনটি ফেরি চালু হলেও ঈদের আগের দিন সকালে যানবাহনের চাপে কয়েক কিলোমিটার এলাকাজুড়ে গড়ির জট তৈরি হয় মুন্সীগঞ্জের মাওয়া ঘাটে। ঘাট কর্মকর্তরা জানান, শুক্রবার সকাল ১০টায় পদ্মার এই পাড়ে পাঁচশরও বেশি গাড়ি পারাপারের অপেক্ষায় রয়েছে। ফলে বাড়ির পথে রওনা হওয়া যাত্রীদের নাকাল হতে হয়।

মাওয়ায় বিআইডব্লিউটিসির ব্যবস্থাপক সিরাজুল হক জানান, বৃহস্পতিবার বিকালে আরও একটি নতুন ফরি ঘাট চালু হওয়ায় এখন ৩টি ঘাট দিয়ে একসঙ্গে ১৫টি ফেরি চলাচল করছে। সকালে যানবাহনের চাপের কারণে ঘাটে অনেক বেশি গাড়ি অপেক্ষায় থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গাড়ির সংখ্যা কমে এসেছে।

তিনি বলেন, “ঈদে ঘরমুখো মানুষ যাতে নির্বিঘ্নে বাড়ি পৌঁছাতে পারেন- সেজন্য আমরা সাধ্যমত চেষ্টা করছি। আরো একটি ঘাট চালু করতে পারলে সমস্যা একটু কম হতো।”

সিরাজুল হক জানান ৩ নম্বর টার্মিনাল ঘাট ও ২ নম্বর নতুন ঘাট দিয়ে সব ধরনের বাহন পারপার করা গেলেও ১ নম্বর ঋষিবাড়ি ঘাটের সংযোগ সড়ক সংকীর্ণ হওয়ায় কেবল হালকা বাহন পারাপার করা যাচ্ছে। এ কারণে সমস্যা আরো প্রকট হয়ে উঠেছে।

পদ্মা নদীর তীব্র ভাঙনের কারণে চলতি মাসের দ্বিতীয় সপপ্তাহে পরপর দুটি ঘাট বন্ধ হয়ে যাওয়ায় গুরুত্বপূর্ণ এই নৌপথে পারাপার বন্ধ হওয়ার উপক্রম হয়। কয়েকদিন একটি মাত্র ঘাট দিয়ে যানবাহন পারাপারের পর নৌ মন্ত্রীর ঘোষণা অনুযায়ী নতুন তিনটি ঘাট বসানোর উদ্যোগ নেয় বিআইডব্লিউটিএ।

এর মধ্যে একটি ঘাট চালু হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে ভাঙনের কারণে পরিত্যক্ত ঘোষণা করা হয় পুরনো ঘাটটি। পরে আরো দুটি ঘাট চালু হলে পরিস্থিতির সামান্য উন্নতি হয়।

মন্ত্রীর ঘোষণা অনুযায়ী ঈদের আগে নতুন তিনটি ঘাট স্থাপনের কথা থাকলেও ভাগ্যকূলমুখী কান্দিপাড়া ঘাটের সংযোগ সড়কের কাজই এখনও শুরু হয়নি বলে বিআইডব্লিউটিএর সহাকারী পরিচালক আব্দুস সালাম জানান। তিনি বলেন, ঈদের পরে সংযোগ সড়কের কাজ শুরু হতে পারে।

ধলেশ্বরী টোলকেন্দ্রেও জট

এদিকে ঢাকা-মাওয়া মহাসড়কের ধলেশ্বরী সেতু টোল কেন্দ্র ঘিরে কয়েক কিলোমিটার দীর্ঘ যানযট সৃষ্টি হয়েছে। গাড়ির চাপ বেশি থাকায় এবং টোল আদায়ের গতি মন্থর হওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।

ঘটনাস্থলে উপস্থিত পুলিশ সার্জেন্ট ওয়াজের হোসেন জানান, যানজ টোলকেন্দ্রের মুন্সীগঞ্জ প্রন্তে নিমতলী এবং ঢাকা প্রান্তে আব্দুল্লাপুরের কাছাকাছি পৌঁছেছে। পুলিশ পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

মাওয়া ফেরি ঘাটের সঙ্গে নতুন এই বিড়ম্বনা সম্পর্কে মুন্সীগঞ্জের পুলিশ সুপার মো. শাহাবুদ্দিন খান বলেন, “ঢাকা থেকে এসব যানবাহন মাওয়ার দিকে আসছে। কিন্তু টোল ঘরটি হচ্ছে ঢাকার কেরানীগঞ্জের সিমানায়। তাই এ সমস্যার বিষয়ে ঢাকার কর্তৃক্ষকে অবগত করা হয়েছে।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Leave a Reply