মন্ত্রী নিজেই অনুমতি দিয়ে গেলেন অতিরিক্ত ভাড়া আদায়ের !

মুন্সিগঞ্জ মাওয়া ঘাটে ঈদে ঘরমুখো মানুষের ঢল নেমেছে। হাজার মানুষের ঢলে মাওয়া ঘাট এখন লোকে লোকারণ্যে। অতিরিক্ত স্পীড বোটে ১৩০টাকার স্থলে ২০০টাকা নিচ্ছে। তার পরেও লোক সামাল দিতে পারছে না ঘাট কর্তৃপক্ষ। যে যেভাবে পারছে পদ্মা পার হচ্ছে টাকাটা মুখ্য বিষয় নয় যাওয়াটা মূল বিষয়। জেলা পুলিশ সুপার সাহাব উদ্দিন খান ঘটনাস্থল পরিদর্শন করে অতিরিক্ত ভাড়া আদায়কালে ৫জনকে আটক করেছে।

নৌমন্ত্রী শাহজাহান পরিদর্শণ করে আওয়ামী লীগের নেতা ঘাট ইজারাদার আশরাফ হোসেন স্পীড বোটে ১৩০টাকার ভাড়ার স্থলে অতিরিক্ত ২০টাকা বাড়িয়ে ১৫০টাকা নেয়ার অনুমতি দিয়েছে বলে ঘাট ইজারাদার আশরাফ দাবী করছেন। পূর্বের ইজারাদার হামিদুল ইসলাম অভিযোগ করে বলেন, তিনি যখন স্পীড বোট ইজারা নিয়েছিলেন তখন ১১০টাকার বেশী নেওয়ায় ৬জনকে আটক করে জেলে পুরে দিয়েছে। এখন মন্ত্রী আশরাফ এই ঘাট নেয়ায় ১৫০টাকা উঠাতে অনুমতি দিয়ে যান এটা কেমন নিয়ম হলো।

অপরদিকে কয়েকদিনের অচলাবস্থা কাটিয়ে মাওয়া-কাওড়াকান্দি নৌপথে তিনটি ফেরি চালু হলেও ঈদের আগের দিন যানবাহনের চাপে প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে গড়ির জট তৈরি হয়েছে মুন্সিগঞ্জের মাওয়া ঘাটে। ঘাট কর্মকর্তরা জানান, পদ্মার এই পাড়ে পাঁচশরও বেশি গাড়ি পারাপারের অপেক্ষায় রয়েছে। ফলে শুক্রবার সকালে বাড়ির পথে রওনা হওয়া যাত্রীদের নাকাল হতে হচ্ছে।

মাওয়ায় বিআইডব্লিউটিসির ব্যবস্থাপক সিরাজুল হক জানান, বৃহস্পতিবার বিকালে আরও একটি নতুন ফরি ঘাট চালু হওয়ায় এখন ৩টি ঘাট দিয়ে একসঙ্গে ১৫টি ফেরি চলাচল করছে। কিন্তু যানবাহনের চাপ এতোটাই বেশি যে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঘাটে অপেক্ষমান গাড়ির সংখ্যা বেড়েই চলেছে।

তিনি বলেন, ‘‘ঈদে ঘরমুখো মানুষ যাতে নির্বিঘে্ন বাড়ি পৌঁছাতে পারেন- সেজন্য আমরা সাধ্যমত চেষ্টা করছি। আরো একটি ঘাট চালু করতে পারলে সমস্যা একটু কম হতো।’’

সিরাজুল হক জানান ৩ নম্বর টার্মিনাল ঘাট ও ২ নম্বর নতুন ঘাট দিয়ে সব ধরনের বাহন পারপার করা গেলেও ১ নম্বর ঋষিবাড়ি ঘাটের সংযোগ সড়ক সংকীর্ণ হওয়ায় কেবল হালকা বাহন পারাপার করা যাচ্ছে। এ কারণে সমস্যা আরো প্রকট হয়ে উঠেছে।

পদ্মা নদীর তীব্র ভাঙনের কারণে চলতি মাসের দ্বিতীয় সপপ্তাহে পরপর দুটি ঘাট বন্ধ হয়ে যাওয়ায় গুরুত্বপূর্ণ এই নৌপথে পারাপার বন্ধ হওয়ার উপক্রম হয়। কয়েকদিন একটি মাত্র ঘাট দিয়ে যানবাহন পারাপারের পর নৌ মন্ত্রীর ঘোষণা অনুযায়ী নতুন তিনটি ঘাট বসানোর উদ্যোগ নেয় বিআইডব্লিউটিএ।

এর মধ্যে একটি ঘাট চালু হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে ভাঙনের কারণে পরিত্যক্ত ঘোষণা করা হয় পুরনো ঘাটটি। পরে আরো দুটি ঘাট চালু হলে পরিস্থিতির সামান্য উন্নতি হয়।

মন্ত্রীর ঘোষণা অনুযায়ী ঈদের আগে নতুন তিনটি ঘাট স্থাপনের কথা থাকলেও ভাগ্যকূলমুখী কান্দিপাড়া ঘাটের সংযোগ সড়কের কাজই এখনও শুরু হয়নি বলে বিআইডব্লিউটিএর সহাকারী পরিচালক আব্দুস সালাম জানান। তিনি বলেন, ঈদের পরে সংযোগ সড়কের কাজ শুরু হতে পারে।

টিএনবি

Leave a Reply