অপেক্ষায় হাবিব

‘শোনো’, ‘বলছি তোমাকে’ এবং ‘আহ্বান’র পর আবারও নতুন একক নিয়ে হাজির হচ্ছেন হাবিব ওয়াহিদ। শেষ ক’বছরে গান বাজারের সবচেয়ে উজ্জ্বল এই তারকা এরই মধ্যে শেষ করেছেন ক্যারিয়ারের তৃতীয় এককের শতভাগ রেকর্ডিং-মিক্সিং-মাস্টারিং। গেল রোজার ঈদে চলচ্চিত্রের গানের অ্যালবাম ‘তুমি সন্ধ্যারও মেঘমালা’ প্রকাশ করেই নতুন এককের কাজে হাত রেখেছিলেন হাবিব। সে হিসেবে নতুন এককের জন্য তিনি সময় নিয়েছেন প্রায় আড়াই মাস। হাবিব জানান, অ্যালবাম পুরোটাই কমপ্লিট। কথা চূড়ান্ত হয়েছে বাংলালিংকের সঙ্গেও। প্রকাশের দিনক্ষণও প্রায় চূড়ান্ত। শুধু বাকি নামটা। আশা করছি কভার ডিজাইন হতে এ সপ্তাহটা লাগবে।

এর মধ্যে অ্যালবামের নামটাও চূড়ান্ত করে ফেলবো। হাবিব আরও বলেন, জানেনই তো আমি বরাবরই অ্যালবামের কভার ডিজাইন এবং নাম নিয়ে অনেক বেশি খুঁত খুঁতে। সহজেই এই দুটি বিষয় চূড়ান্ত করতে পারি না। এটা অবশ্য গান তৈরির বেলায়ও ঘটে। তবে অ্যালবামের নাম রাখার ক্ষেত্রে আমার এই সমস্যাটা প্রকট আকার ধারণ করে। তাই নামটা চূড়ান্ত করতে এই সপ্তাহটা সময় নিলাম। হাবিব জানান, আসছে ম্যাজিক্যাল তারিখ ‘১২-১২-১২’ উপলক্ষে এ অ্যালবামটি তৈরি করেছেন তিনি। কারণ, ১২ সংখ্যাটি তার জীবনে সৌভাগ্যের প্রতীক বলেই বিশ্বাস করেন হাবিব। আর সে জন্যই স্মরণীয় এ দিনটিকে নিজের করে রাখতে নতুন একক অ্যালবামটি গুছিয়েছেন। তবে এ অ্যালবামটি ফিজিক্যালি সিডি আকারে চলতি বছরের ১২ই ডিসেম্বর প্রকাশ পেলেও ডিজটালি প্রকাশ পাচ্ছে ১২ই নভেম্বর।


অর্থাৎ হাবিবের নতুন একক প্রকাশ পাচ্ছে আর মাত্র ১১ দিন পর। অথচ এই নিয়ে এখনও তেমন কোন হাঁক-ডাক ওঠেনি গানের বাজারে কিংবা মিডিয়ায়। নীরবতা পালন করছেন হাবিবও। কিন্তু কেন? হাবিব বলেন, আমি তো নিরিবিলি প্রিয় মানুষ। কখনও আমি আগাম হাঁক-ডাক দিইনি। তবে এটা ঠিক, এ বছর ন্যান্সির ‘রঙ’ ও চলচ্চিত্রের গান ‘তুমি সন্ধ্যারও মেঘমালা’ শীর্ষক দুটি আলোচিত অ্যালবাম প্রকাশের পর সেই অর্থে অনেকেই ভাবেননি আমার একক নিয়ে। আমারও ভাবনা ছিল না এ বছর একক প্রকাশের। তবে মাস তিনেক আগে হুট করে মাথায় এলো ‘১২-১২-১২’ তারিখটির কথা।

মনে হলো এ তারিখটি আমি কোনভাবেই মিস করতে চাই না। সেই ভাবনা থেকেই অনেকটা নীভৃতে অ্যালবামের গানগুলো গুছিয়ে ফেলি। সমস্যা নেই, অ্যালবাম প্রকাশ পেলে শ্রোতারা গানগুলো শুনবেন আশা করি। এদিকে অ্যালবামের ধরন প্রসঙ্গে হাবিবের সাদামাটা জবাব, পুরোটাই মেলোডি-সফট-রোমান্টিক গান। চেষ্টা করেছি মিউজিক্যালি একটু চেঞ্জ আনতে। এটুকুই। জানা যায়, নতুন এ এককে গান থাকছে মোট ৮টি। এবার বিশেষভাবে উল্লেখ্য, হাবিবের আগের তিনটি এককে এক-দুটি করে দ্বৈতগান থাকলেও এবার দ্বৈত গান নেই একটিও। কেন? হাবিব বলেন, মনে হলো এবার একটু একক অ্যালবামটা একা একাই সাজাই।

এর পেছনে বিশেষ কোন কারণ অথবা উদ্দেশ্য নেই। উল্লেখ্য, নতুন একক ছাড়াও হাবিব এখন অপেক্ষার প্রহর গুনছেন স্ত্রী রেহানের কোলজুড়ে নতুন অতিথি আগমনের। যার আগমনের সম্ভাব্য সময় ডিসেম্বর-জানুয়ারি মাসের যে কোন সুবর্ণ প্রহরে। সব মিলিয়ে নতুন অ্যালবাম আর নতুন অতিথি আগমনের মধ্য দিয়ে আরও বর্ণিল হোক হাবিবের নতুন বছরটা- এমন প্রত্যাশা সংগীত সংশ্লিষ্টদের।

মানবজমিন

Leave a Reply