মুন্সিগঞ্জ-ঢাকা বাস ভাড়া বেড়েছে দ্বিগুন : যাত্রী হয়রানী চরমে

২০০৭ সালে মুন্সিগঞ্জ-ঢাকা সড়ক পথে বাসভাড়া ছিল ২৫ টাকা। বর্তমানে কোন নিয়মনীতি না মেনেই বাসভাড়া আদায় করা হচ্ছে ৫০টাকা। কখনও তা আদায় হচ্ছে ৭০/১০০ টাকা। ঢাকা অফিসগামী যাত্রী আবুল কালাম জানায় বাস ভাড়া বৃদ্ধি পাওয়ায় এখন মাসে ঢাকায় যাতায়াত বাবদ খরচ হচ্ছে প্রায় ৪ থেকে সাড়ে ৪ হাজার টাকা। বেতনের এক বিরাট অংশ যাতায়াত খাতে ব্যায় হওয়ায় সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। ভাড়া বৃদ্ধি পেলেও যাত্রী সেবার মান বৃদ্ধি না পাওয়ায় যাত্রীরা ক্ষুদ্ধ প্রতিক্রীয়া জানায়। মুন্সিগঞ্জ ঢাকা সড়ক পথে অধিকাংশ মেয়াদ উত্তীর্ন লক্কর জক্কর যাত্রীবাহি বাস চলাচল করছে।বাসের সিট গুলো ও নোংরা ভাংগা । মুন্সিগঞ্জ থেকে গুলিস্তান পর্যন্ত সিটিং ভাড়া নিলেও পথে পথে যাত্রী উঠানো নামানো হয়। দাঁড় করিয়ে যাত্রী নেয়ায় বাস যাত্রীদের বিশেষ করে মহিলা যাত্রীদের বিভিন্ন বিড়ম্বনায় পড়তে হয়। ঢাকা ট্রন্সপোর্ট কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক নজরুল ইসলাম কিরণ জানান, পরিবহন খরচ গত চার বছরে কয়েকগুন বৃদ্ধি পাওয়ায় বাস ভাড়া বৃদ্ধি করা হয়। জ্বালানী তেলের মূল্য গত চার বছর পূর্বে যেখানে ছিল লিটার প্রতি ১৫ টাকা। বর্তমানে তা বৃদ্ধি পেয়ে দাড়িয়েছে ৬১টাকা। গ্যাসের মূল্য যেখানে ছিল সাড়ে ৮টাকা তা দাড়িয়েছে ৩০ টাকা । দফায় দফায় জ্বালানী তেলের মূল্য বৃদ্বি পাওয়ায় বাস ভাড়া বৃদ্বি করতে বাস মালিক গন বাধ্য হচ্ছে । তার উপর মুক্তারপুর ব্রীজের টোল অতিরিক্ত। ধলেশ্বরী-১ ও ধলেশ্বরী-২ ব্রীজে ৫০ সিটের বাসের টোল যেখানে ৯৫ টাকা সেখানে মুত্তারপুর ব্রীজের টোল দিতে হয় ২০০ টাকা । লোকসানে পড়ে ইতমধ্যে কয়েকটি বাস কোম্পানি তাদের বাস চালানো বন্ধ করে দিয়েছে । নির্দিষ্ট সংখ্যক যাত্রী থাকায় অধিকাংশ সময় ওয়ান ওয়ে যাত্রী হয় । তখন বাস মালিকরা লোকসানে পরে।

দীর্ঘদিন প্রতিক্ষার পর মুক্তারপুর সেতু হলেও এর সুফল এখনো মুন্সিগঞ্জের মানুষ পায়নি। পেয়েছে পূর্বের তুলনায় হয়রানী। স্বাধীনতার চল্লিশ বছর পরও ঢাকার পাশ্ববর্তী মুন্সিগঞ্জ জেলা সদরের সাথে রাজধানী ঢাকার সুষ্ঠু সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠেনি । যাতায়াতে যাত্রীদের চরম দূর্ভোগ পোহাতে হয়। মুন্সিগঞ্জ-ঢাকা পরিবহন ভাড়া গত পাচঁ বছরে দ্বিগুন বৃদ্ধি পেয়েছে। দফায় দফায় ভাড়া বৃদ্ধি পেলেও যাত্রী সেবার মান বৃদ্ধি পায়নি। জ্বালানী তেল, গাড়ীর যন্ত্রাংশের মূল্যবৃদ্ধি, বাসশ্রমিক ড্রাইভারদের বেতন বৃদ্ধি পাওয়ায় আর বাস মালিকদের স্বেচ্ছাচারিতায় পরিবহন ভাড়া বৃদ্ধি পেয়েছে। বাসভাড়ার সাথে ব্রীজের টোল দিতে হচ্ছে যাত্রীদের। মুন্সিগঞ্জ থেকে ঢাকা যেতে এখন যাতায়াত ভাড়া গুনতে হয় একশ থেকে দেড়শ টাকা। অস্বাভাবিক ভাড়া বৃদ্ধি পাওয়ায় নিয়মিত অফিসগামী যাত্রীদের নাভিস্বাস উঠেছে। মুন্সিগঞ্জ-ু ঢাকা যাতায়াত সহজ করতে ট্রেন সার্ভিসের বিকল্প নেই। মুন্সিগঞ্জ বাসীর এখন প্রাণীর দাবী মুন্সিগঞ্জ ঢাকা ট্রেন সার্ভিস চালূ করা এবং দূত মুক্তারপুর- পঞ্চবটি সংযোগ সড়ক নির্মান কাজ শুরু করা ।


সম্প্রতি মুক্তারপুর পঞ্চবটি সড়কটি সংস্কার করায় যাত্রী দূর্ভোগ কিছুটা কমেছে। রাস্তাটি অপ্রশস্ত হওয়ায় বিপরীতগামী দুইটি বাস ট্রাক যাতায়াত করতে পারে না । ফলে অনেক সময় দীর্ঘ যানজটে পড়তে হয়। সবচেয়ে বেশী যানজটে পড়তে হয়। কাঠপট্টি লঞ্চঘাট এলাকায়। এখানে রাস্তার উপর ট্রাক পার্কিং করে রাখা হয়। এ বিষয়ে সংশ্লিষ্ট কতৃপক্ষ অজ্ঞাত কারণে কোন ব্যবস্থা গ্রহণ করে না । মুন্সিগঞ্জ শহরে নি©র্দষ্ট বাসষ্ট্যান্ড না থাকায় শহরের কেন্দ্রস্থলে নতুন কোর্ট এলাকায় প্রধান রাস্তার উপর অস্থায়ী বাসষ্ট্যান্ড করা হয়েছে ফলে ঢাকাগামী বাসগুলো শহরের ভিতর দিয়ে যাতায়াত করছে। এতে শহরের স্বাভাবিক পরিবেশ বিনষ্ট হচ্ছে। পথযাত্রীদের বিশেষ করে স্কুলগামী ছাত্র-ছাত্রীদের রাস্তা পারাপারে ঝুকি থাকে। মুন্সিগঞ্জ জেলা ও পৌর প্রশাসন স্থায়ী বাসষ্ট্যান্ডের জন্য জায়গা নির্ধারণ করতে না পারায় ইতপূর্বে দুইবার মাঝারি শহর উন্নয়ন প্রকল্পের ২৫ লক্ষ টাকা ফের যায়। অভিজ্ঞ মহলের অভিমত যাত্রীবাহী বাস ট্রাক শহরের ভিতর দিয়ে অপ্রশস্ত রাস্তায় যাতায়াত না করিয়ে শহরের পাশ দিয়ে যাতায়াত করানোর ব্যবস্থা করানো প্রয়োজন। প্রয়োজনে শহরের বাইরে বাসষ্ট্যান্ড করা যেতে পারে। এতে শহর যানযট কোলাহল মুক্ত থাকবে।

ঢাকা ট্রন্সপোর্ট কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক নজরুল ইসলাম কিরণ জানান, পরিবহন খরচ গত চার বছরে কয়েকগুন বৃদ্ধি পাওয়ায় বাস ভাড়া বৃদ্ধি করা হয়। জ্বালানী তেলের মূল্য গত চার বছর পূর্বে যেখানে ছিল লিটার প্রতি ১৫ টাকা। বর্তমানে তা বৃদ্ধি পেয়ে দাড়িয়েছে ৬১টাকা। গ্যাসের মূল্য যেখানে ছিল সাড়ে ৮টাকা তা দাড়িয়েছে ৩০ টাকা। দফায় দফায় জ্বানি তেলের মূল্য বৃদ্বি পাওয়ায় বাস ভাড়অ বৃদ্বি করতে বাস মালিক গন বাদ্য হচ্ছে। তার উপর মুক্তারপুর ব্রীজের টোল অতিরিক্ত। ধলেশ্বরী-১ ও ধলেশ্বরী-২ ব্রীজে ৫০ সিটের বাসের টোল যেখানে ৯৫ টাকা সেখানে মুত্তারপুর ব্রীজের টোল দিতে হয় ২০০ টাকা। বাস চালানো খরচ বৃদ্বি পাওয়ায় ইতমধ্যে কয়েকটি বাস কোম্পানি তাদের বাস চালানো বন্ধ করে দিয়েছে। নির্দিষ্ট সংখ্যক যাত্রী থাকায় অধিকাংশ সময় ওয়ান ওয়ে যাত্রী হয়। তখন বাস মালিকরা লোকসানে পরে।


ঢাকা-মুন্সিগঞ্জ যাতায়াত সুবিধার্থে মুন্সিগঞ্জবাসীর প্রধান দাবী ছিল মুক্তাপুরে ধলেশ্বরী নদীর উপর ব্রীজ নির্মাণ। ২০০৮সালে ব্রীজ নির্মিত হলেও মুক্তারপুর পঞ্চবটি পর্যন্ত সংযোগ সড়ক অদ্যবদি নির্মিত না হওয়ায় ব্রীজ নির্মাণের সুবিধা থেকে মুন্সিগঞ্জবাসী বঞ্চিত হচ্ছে। প্রয়োজনীয় বরাদ্ধ এবং জায়গা নির্ধারণ করতে না পারায় যমুনা সেতু কর্তৃপক্ষ সংযোগ সড়ক নির্মাণ করতে পারছে না বলে জানা যায়। মুন্সিগঞ্জবাসী যাতায়াতে দুর্ভোগ লাঘবে মুক্তারপুর-নারায়নগঞ্জ-ঢাকা ট্রেণ সার্ভিস চালুর দাবী জানাচ্ছে। নারায়নগঞ্জ থেকে ট্রেণের লাইনটি মুক্তারপুর পর্যন্ত সম্প্রসারণ করলে মুক্তারপুর-নারায়নগঞ্জ-ঢাকা ট্রেন সার্ভিস চালু হতে পারে। যাতায়াতের পাশাপাশি মুক্তারপুর এলাকায় প্রতিষ্ঠিত ৮টি সিমেন্ট ফ্যাক্টরীর মালামাল পরিবহনও সহজতর হবে। ২০০৫ সালে মুক্তারপুর ব্রীজের ভিত্তি প্রস্থর স্থাপন অনুষ্ঠানে তৎকালিন তথ্যমন্ত্রী এম. শামসুল ইসলাম মুন্সিগঞ্জ-ঢাকা ট্রেণ সার্ভিস চালুর দাবী জানান। এ দাবীর প্রেক্ষিতে তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া মুক্তারপুর পর্যন্ত ট্রেন লাইন নির্মাণের আশ্বাস দিয়েছিলেন। বর্তমান সময় প্রশাসন থেকেও মুন্সিগঞ্জ-ঢাকা সড়ক পথে যাতায়াতের বিকল্প হিসেবে ট্রেন সার্ভিসের গুরুত্বারোপ করা হয়েছে। বর্তমান সরকার ট্রেণ সার্ভিসের উন্নয়নের মহাপরিকল্পনা গ্রহন করেছে ।নতুন ট্রেন লাইন নির্মানের পরিকল্পনা রয়েছে । মুন্সিগঞ্জবাসীর দাবী সে পরিকল্পনায় মুন্সিগঞ্জ-ঢাকা ট্রেন সার্ভিস চালু করা হোক। এতে মুন্সিগঞ্জবাসীর যাতায়াতের এবং মালামাল পরিবহনের দুর্ভোগ গোছাবে। বেতকা – তেঘরিয়া -ঢাকা সংযোগ সড়কটির অসমাপ্ত কাজ গত ৫ বছরেও সমাপ্ত হয়নি। সড়কটির নির্মান কাজ সমাপ্ত হলে মুন্সিগঞ্জ বাসী বিকল্প সড়ক হিসেবে ব্যবহার করতে পারবে।

টিএনবি

Leave a Reply