মাওয়ায় পুরাতন ২নং ফেরিঘাটের দেড়শ’ ফুট এলাকা পদ্মায় বিলীন

মঙ্গলবার দুপুরে মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে মাওয়া ঘাটের পুরাতন ২ নম্বর ফেরিঘাট এলাকায় ২০ ফুট পাকা সড়কসহ অন্তত দেড়শ’ ফুট এলাকা পদ্মা নদীতে বিলীন হয়ে গেছে। এসময় মাঝ পদ্মায় থাকা জেলেদের ৪টি ট্রলার ও সি-বোট পানিতে ডুবে যায়। ডুবে যাওয়া ট্রলার ও সি-বোটের ৬ জেলেসহ যাত্রীদের অন্য একটি সি-বোটের সাহায্যে উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে।

এছাড়া নদী তীরবর্তী এক কিলোমিটার এলাকা জুড়ে পদ্মায় ২০ ফুট উচ্চতায় ঢেউয়ের সৃষ্টি হয়ে বিআইডব্লিউটিএ-এর পুরাতন লঞ্চ ঘাট টার্মিনালের ১টি জেটি ও লোহার ২টি ইস্পাত খণ্ড পানিতে তলিয়ে গেছে। নদীতে ভেসে গেছে ৩টি দোকানের খুঁটি ও বেড়া।

বিআইডব্লিউটিএ-এর সহকারী পরিচালক আলী আজগর বাংলানিউজকে জানান, আকস্মিক নদী ভাঙনে পুরাতন ফেরিঘাটের লঞ্চ টার্মিনালের জেটি ও ২টি লোহার স্পাত তলিয়ে যাওয়ায় বিআইডব্লিউটিএ-এর ব্যাপক ক্ষতি হয়েছে।

তিনি আরও জানান, কয়েকদিন আগেই পুরাতন ২ নম্বর ফেরিঘাটে পদ্মার পাড়ে বিশাল এলাকা জুড়ে ফাটল দেখা দেয়। ৩ দিনের টানা বর্ষণে মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে ফাটলযুক্ত জায়গাসহ পুরাতন ফেরিঘাটের দেড়শ’ ফুট জায়গা হঠাৎ করেই পদ্মায় বিলীন হয়ে গেছে।

এছাড়া ঘাট এলাকার আরও ১শ’ ফুট জায়গায় ফাটল দেখা দিয়েছে। এ এলাকাগুলোও যে কোনো সময় নদী গর্ভে বিলীন হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিআইডব্লিউটিএর সহকারী পরিচালক আলী আজগর।

দুপুরে মাওয়া নৌ পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) খন্দকার খালিদ হোসেন নদী ভাঙনের বিষয়টি নিশ্চিত করে বাংলানিউজকে জানান, জেলেদের ট্রলার ও সি-বোট ডুবির ঘটনা তিনি জানেননা। এ বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম
———————

মাওয়া পুরাতন ২ নম্বর ফেরিঘাট এলাকায় ব্যাপক ধস

অবিরাম বর্ষণের ফলে মাওয়া-কাওড়াকান্দি নৌরুটের মাওয়ায় আবারও ফাটল দেখা দিয়েছে। মঙ্গলবার দুপুরে পরিত্যক্ত পুরাতন ২ নম্বর ফেরিঘাট এলাকার রাস্তাসহ বিশাল এলাকা আকস্মিক ধসে গেছে। এতে ফেরিঘাট এলাকার ২০ ফুট পাকা সড়কসহ অন্তত দেড়শ’ ফুট এলাকাজুড়ে ভূমিধসের ঘটনা ঘটে।

এ সময় একটি প্রাচীন বটগাছ, ৩টি দোকান ও ২০ ফুট পাকা সড়কসহ অন্তত দেড়শ’ ফুট পদ্মাগর্ভে ধসে গেছে। নদীতে ২টি জেলের ট্রলার ডুবে ৬ জন নদীতে পড়ে অল্পের জন্য প্রাণে রক্ষা পায়। এছাড়া নদী তীরবর্তী এক কিলোমিটার এলাকা জুড়ে পদ্মাবক্ষে ২০ ফুট উচ্চতায় পানিতে তীব্র ঢেউয়ের সৃষ্টি হয়। এতে বিআইডব্ল্লিউটিএর পুরাতন লঞ্চঘাট টার্মিনালের ১টি জেটি ও লোহার ২টি ইস্পাত খন্ড (স্পেন) পানিতে তলিয়ে গেছে। নদীতে ভেসে গেছে ৩টি দোকানপাটের খুঁটি-বেড়া। জেটি ও লোহার ইস্পাত তলিয়ে যাওয়ায় বিআইডব্ল্লিউটিএর কমপক্ষে ২২ লাখ টাকা ক্ষতি হয়েছে বলে দাবি করা হয়েছে।

এদিকে পদ্মায় বিশাল উচ্চতায় ঢেউয়ের তোড়ে এক কিলোমিটার এলাকার মধ্যে মাঝ পদ্মায় থাকা ৪টি জেলে ট্রলার ও সি-বোট ডুবির ঘটনা ঘটেছে। তবে ঘাটে নোঙরে থাকা অন্যান্য স্পিডবোট যোগে ডুবে যাওয়া জেলে ট্রলার ও স্পিডবোটের ৬ জেলেসহ অন্যান্য যাত্রীদের অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন বেঁচে যাওয়া জেলে শরীয়তপুরের গোসাইরহাট থানার বৈখোলা গ্রামের দেলোয়ার হোসেন মোল্লা (৩৬)। অল্পের জন্য আরো প্রাণে রক্ষা পায় একই গ্রামের জামাল শৈয়াল (৩০), দিদার হোসেন (২৮) ও অন্যান্য ট্রলারের আরো ৩ জন।


বিআইডব্ল্লিউটিএর সহকারী পরিচালক আলী আজগর জানান, আকস্মিক ধসে পুরাতন ফেরিঘাটের বিআই লঞ্চ টার্মিনালের অর্ধেক জেটি ও ২টি লোহার স্পাত তলিয়ে গেলে ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। আগেই পুরাতন ২ নম্বর ফেরিঘাটে পদ্মা পাড়ে বিশাল স্থান জুড়ে ফাটল দেখা দিয়েছিল।

এদিকে মাওয়া ১, ২ ও ৪ নম্বর ফেরিঘাট সংলগ্ন দক্ষিণ মেদিনীমন্ডল গ্রামের পদ্মাতীরে যে ফাটলগুলো সৃষ্টি হয়েছিল টানা বৃষ্টিতে সেসব সড়ক ও এলাকাগুলো তীব্র ঝুঁকির মধ্যে রয়েছে । মাওয়া ২ নম্বর পুরাতন ফেরিঘাটের সড়ক ও জনপদের রাস্তায় এখনো প্রায় ৪০ ফুট বিস্তৃত এলাকা জুড়ে এবং ১ নম্বর ঘাটের আরো ২০-২৫ ফুট পাকাসড়কে ফাটল রয়েছে। এছাড়াও মাওয়া ২ ও ৩ নম্বর ফেরিঘাটের মাঝামাঝি দক্ষিণ মেদিনীমন্ডল গ্রামের নিরাপদ আশ্রয়ে যাওয়া ৩-৪টি এবং ৪ নম্বর ফেরিঘাট এলাকার ৮-১০টি পরিবারের বসতভিটার বিস্তৃত এলাকা জুড়ে ফাটল রয়েছে। টানা বর্ষণে ফাটলগুলোর ভেতরে পানি প্রবেশ করছে। যে কোন মুহূর্তে নদীতীরের এসব জায়গা পদ্মায় ধসে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জাস্ট নিউজ

Leave a Reply