এই সেই আমির!

কোলে শিশুসন্তান। পাশে আরেক সন্তানের হাস্যোজ্জ্বল মুখ। সন্তানবৎসল বাবার মুখে মৃদু হাসি। এ যেন এক চিরচেনা বাঙালি পিতা। ওপরের ওই ছবি দেখে কে বলবে_ সেখানেই লুকিয়ে আছে কোনো এক ভয়ঙ্কর চরিত্র। এ রকম একটি মানুষ মায়ের কোল থেকে অস্ত্রের মুখে সন্তান ছিনিয়ে নিতে পারে? এ যেন এক অবিশ্বাস্য ঘটনা। এমনি ঘটনার নায়ক ছবির নায়কসুলভ চেহারার আমির। পরাগের মূল অপহরণকারী এই আমিরই যেন এক খলনায়ক। আমির আলীকে এখন খুঁজছে পুলিশ-র‌্যাব। তাকে গ্রেফতারে আইন-শৃঙ্খলা বাহিনীর ঘুমও হারাম। নিজ সন্তানের সঙ্গে আমিরের এমন স্নেহমাখা চিত্তাকর্ষক ছবি দেখে বোঝার উপায় নেই, টাকার জন্য সে অপহরণ করতে পারে অন্য কোনো মা-বাবার আদরের নিধি। ছবি যে সর্বদা সত্যি কথা বলে না ওপরের ছবিটি তারই বাস্তব উদাহরণ। এ যেন মানব চরিত্রের রূঢ় এক অন্তর্গত রহস্য। পাষাণ হৃদয়ে মায়ের বুকে গুলি চালিয়ে কেড়ে নিতে পারে শিশু। প্রয়োজনে হত্যাও করতেও পারে! মুক্তিপণের টাকার জন্য পরাগের বাবার সঙ্গে মোবাইল ফোনে কথোপকথনে বলে আমির ।

আইন-শৃঙ্খলা বাহিনীর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সমকালকে জানান, পরাগ অপহরণের সঙ্গে আমিরের সম্পৃক্ততা জানার পর পরই তার ছবি খোঁজা হয়। অনেক খোঁজাখুঁজির পর আমির নামে একাধিক অপরাধীর ছবি তাদের হাতে আসে। তবে প্রকৃত যে আমির শিশু পরাগকে অপহরণের সঙ্গে জড়িত, তাকে শনাক্ত করা কঠিন হয়ে পড়ে। র‌্যাব পরাগ অপহরণের সঙ্গে জড়িত ছয়জনকে গ্রেফতারের পর আমিরের ব্যাপারে আরও অনেক তথ্য বেরিয়ে আসে। গ্রেফতারকৃতরা আমিরের ছবি শনাক্ত করে।


নির্ভরশীল সূত্র জানায়, আমিরকে গ্রেফতারে ইতিমধ্যে রাজধানী ও আশপাশ এলাকায় অভিযান চালানো হয়েছে। এমনকি আমির শিশু পরাগকে অপহরণ করে প্রথমেই তার মোবাইল ফোনসেট বন্ধ করে দেয়। পরে রাজধানীর আদাবরে তার ঘনিষ্ঠ এক ব্যক্তির মাধ্যমে অপহরণকারী চক্রের এক সদস্যের সঙ্গে যোগাযোগ করে। আইন-শৃঙ্খলা বাহিনী আদাবরের ওই ব্যক্তির মাধ্যমে আমিরকে গ্রেফতারের চেষ্টা করছে।

সূত্র জানায়, আমিরের সঙ্গে কেরানীগঞ্জের স্থানীয় একাধিক রাজনৈতিক নেতার সখ্য ছিল। তাদের কেউ আমিরকে ব্যবহার করেছে কি-না তা খতিয়ে দেখা হচ্ছে। এমনকি আমিরের সঙ্গে কার কার ভালো যোগাযোগ ছিল, তাদের শনাক্ত করে জিজ্ঞাসাবাদ করা হবে। আমির যাতে বিদেশে পালিয়ে যেতে না পারে, সে ব্যাপারেও লক্ষ্য রাখা হচ্ছে। আমির যে কোনো সময় বিদেশে পালিয়ে যেতে পারে_ এমন আশঙ্কা করছে আইন-শৃঙ্খলা বাহিনী। এদিকে আমিরের সঙ্গে স্থানীয় আইন-শৃঙ্খলা বাহিনীর কোনো অনৈতিক সম্পর্ক ছিল কি-না তাও খতিয়ে দেখা হচ্ছে।

আমাদের কেরানীগঞ্জ প্রতিনিধি মোহাম্মদ রায়হান খান জানান, শিশু পরাগ অপহরণের পর সবার মনে এক প্রশ্ন_ কে এই আমির! তার পরিচয় কী? আমির ল্যাংড়া আমির বলে কেরানীঞ্জবাসীর কাছে পরিচিত। পরাগ মণ্ডল অপহরণের প্রধান নায়ক আমির। পরাগ মণ্ডল অপহরণের সঙ্গে জড়িত সন্দেহে সাতজন গ্রেফতারের পর আমিরের আসল পরিচয় বেরিয়ে আসে।


আমির আলী ওরফে ল্যাংড়া আমির। তার বাবার নাম মৃত আব্বাস আলী। বাড়ি মুন্সীগঞ্জ সদর কাঠপট্টি বামগোপালপুর গ্রামে। বাবা দক্ষিণ কেরানীগঞ্জ থানার হাসনাবাদ এলাকায় বিবাহ করেন। আমিরের জন্ম নানার বাড়িতে। ছোট বেলায়ই অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ে সে। তার বড় ভাই মনির আলীও সন্ত্রাসী ছিল। ১৯৮৫ সালে রাজধানীতে তার ভাই মনির আলী সন্ত্রাসী একটি গ্রুপ তৈরি করে। আমির তার ভাইয়ের গ্রুপের সদস্য ছিল। তার নিজ দলের সদস্যদের হাতে মনির আলী খুন হয়। ওই সময় থেকে আমির আলী রাজধানী থেকে কেরানীগঞ্জে নিজস্ব একটি সন্ত্রাসী বাহিনী তৈরি করে। ১৯৮৭ সালে আমির আলী কেরানীগঞ্জে আমির বাহিনী গঠন করে। আমির বাহিনীর ঘাঁটি ছিল শুভাঢ্যা কৈবর্ত্যপাড়া ও গোলামবাজার। তাকে ধরতে পুলিশ মরিয়া হয়ে ওঠে। দক্ষিণ কেরানীগঞ্জ থানার ওসি মনিরুল ইসলাম ২০০০ সালের ৩০ জানুয়ারি আমিরের সন্ত্রাসী হামলার শিকার হন। পুলিশ পাল্টা গুলি চালালে আমির পায়ে গুলিবিদ্ধ হয়। তাকে অস্ত্রসহ আটক করে পুলিশ। আমির জেলে গেলে তার নিজ দলের সদস্য গোলামবাজার এলাকার জলিল নতুন একটি বাহিনী তৈরি করে। জেল থেকে ছাড়া পেয়ে আবার কেরানীগঞ্জে সন্ত্রাসী কর্মকাণ্ড চালাতে থাকে আমির। প্রায় দিনই গোলামবাজারে আমির ও জলিল গ্রুপের সঙ্গে গোলাগুলি হতো। প্রায় এক যুগ কেরানীগঞ্জ ও রাজধানীতে বসবাস করছে সে। এখনও তার তার ঠিকানা পুলিশ খুঁজে বের করতে পারেনি। কেরানীগঞ্জ মডেল থানায় ১৯৯৩-২০০০ সাল পর্যন্ত তার বিরুদ্ধে ৪টি হত্যা, ৫টি অস্ত্র আইনে মামলা রয়েছে।

সাহাদাত হোসেন পরশ – সমকাল

Leave a Reply