দয়ালবাজার বয়লার বিষ্ফোরনে নিহত-১ আহত-৩

মুন্সিগঞ্জ পঞ্চসার ইউনিয়নের দয়ালবাজার এলাকায় বুধবার গভীর রাতে বয়লার বিষ্ফোরনে সুরমা রাইস মিল লন্ডভন্ড। এ সময় ৪জন আহত হয়। মুন্সিগঞ্জ সদর উপজেলার বিনোদপুর এলাকায় সুরমা রাইস মিলে বয়লার বিস্ফোরিত হয়ে মমিন ইসলাম (২৮) নামে এক শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় রুহুল আমিন (৩০) ও বাচ্চুসহ (৩৫) আরও তিন শ্রমিক আহত হয়েছেন। তারা বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন। মঙ্গলবার রাত পৌনে ৩টার দিকে এ বয়লার বিস্ফোরণের ঘটনা ঘটে। নিহত মমিন ইসলাম কুরিগ্রাম জেলার ধনু মিয়ার ছেলে বলে জানা গেছে। বাকীদের মুন্সিগঞ্জ হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা দেয়া হয়েছে। ঘটনার পর থেকে বয়লার মালিক নুর হাজী পলাতক রয়েছে।

ওই মিল সংলগ্ন দোকানের মালিক খলিল মিয়া জানান, রাত পৌনে ৩টার দিকে বিনোদপুর এলাকার সুরমা রাইস মিলে কাজ করার সময় হঠাৎ বয়লার বিস্ফোরণের ঘটনা ঘটে। এসময় মমিন ইসলাম, রুহুল আমিন ও বাচ্চু মিয়াসহ মিলের চার শ্রমিক গুরুতর আহত হন। এ অবস্থায় তাদের প্রথমে মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালে ও পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বুধবার সকালে আহতদের মধ্যে মমিন মারা যান।

তিনি আরও জানান, বয়লার বিস্ফোরণে সুরমা রাইস মিলের চিমনি ও চালা ফেটে লন্ডভন্ড হয়ে গেছে। এছাড়া এতে তার দোকানটিও সামান্য ক্ষতিগ্রস্থ হয়েছে। এদিকে, ঘটনার পর থেকে মিলের মালিক নুর হাজিকে পাওয়া যাচ্ছেনা বলে তিনি জানান।

এ প্রসঙ্গে মুক্তারপুর নৌ ফাঁড়ির উপপরিদর্শক (এস.আই) মো. মিজানুর রহমান বলেন, ‘‘বয়লার বিস্ফোরণের ঘটনায় আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে বলে শুনেছি। তবে কেউ মারা গেছেন কিনা তা জানা যায়নি।’’

টিএনবি
======================================

বিনোদপুরে বয়লার বিস্ফোরণে মিল শ্রমিক নিহত

মুন্সীগঞ্জ সদর উপজেলার বিনোদপুর এলাকায় সুরমা রাইস মিলে বয়লার বিস্ফোরিত হয়ে মমিন ইসলাম (২৮) নামে এক শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় রুহুল আমিন (৩০) ও বাচ্চুসহ (৩৫) আরও তিন শ্রমিক আহত হয়েছেন। তারা বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন।

মঙ্গলবার রাত পৌনে ৩টার দিকে এ বয়লার বিস্ফোরণের ঘটনা ঘটে। নিহত মমিন ইসলাম কুরিগ্রাম জেলার ধনু মিয়ার ছেলে বলে জানা গেছে।

ওই মিল সংলগ্ন দোকানের মালিক খলিল মিয়া জানান, রাত পৌনে ৩টার দিকে বিনোদপুর এলাকার সুরমা রাইস মিলে কাজ করার সময় হঠাৎ বয়লার বিস্ফোরণের ঘটনা ঘটে। এসময় মমিন ইসলাম, রুহুল আমিন ও বাচ্চু মিয়াসহ মিলের চার শ্রমিক গুরুতর আহত হন। এ অবস্থায় তাদের প্রথমে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে ও পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বুধবার সকালে আহতদের মধ্যে মমিন মারা যান।


তিনি আরও জানান, বয়লার বিস্ফোরণে সুরমা রাইস মিলের চিমনি ও চালা ফেটে লণ্ডভণ্ড হয়ে গেছে। এছাড়া এতে তার দোকানটিও সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে, ঘটনার পর থেকে মিলের মালিক নুর হাজিকে পাওয়া যাচ্ছেনা বলে তিনি জানান।

এ প্রসঙ্গে মুক্তারপুর নৌ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) মো. মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, ‘‘বয়লার বিস্ফোরণের ঘটনায় আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে বলে শুনেছি। তবে কেউ মারা গেছেন কিনা তা জানা যায়নি।’’

দুপুরে এ ব্যাপারে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল বাসার বাংলানিউজকে জানান, বিষয়টি তিনি জানেন না। খোঁজ নিয়ে দেখছেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

=======================

মুন্সীগঞ্জে রাইস মিলের পাইপ বিস্ফোরণে নিহত- ১ : রক্ষা পেল দেড় শতাধিক লোক

মুন্সীগঞ্জ সদরের দয়ালবাজার এলাকায় রাইস মিলের গরম পানি সরবরাহের পাইপ বিস্ফোরণে মমিন ইসলাম (২৮) নামে এক শ্রমিক নিহত হয়েছেন। আহত হয়েছে আরো ২ শ্রমিক, তাদেরকে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মঙ্গলবার রাত পৌনে ৩টার দিকে সুরমা রাইস মিলে এ ঘটনা ঘটে। অল্পের জন্য বয়লার বিস্ফোরণ না হওয়ায় রক্ষা পেল দেড় শতাধিক লোক।

সুরমা রাইস মিল সংলগ্ন দোকানের মালিক খলিল মিয়া জানান, রাত পৌনে ৩টার দিকে রাইস মিলে কাজ করার সময় হঠাৎ গরম পানি সরবরাহের পাইপ বিস্ফোরণ ঘটে। এসময় মমিন ইসলাম, রুহুল আমিন ও বাচ্চু মিয়াসহ মিলের চার শ্রমিক গুরুতর আহত হন।

আহত অবস্থায় তাদের প্রথমে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে নেয়া হলে সেখান থেকে মমিনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বুধবার সকালে মমিন মারা যান। নিহত মমিন ইসলাম কুড়িগ্রাম জেলার ধনু মিয়ার ছেলে বলে জানা গেছে। ঘটনার দিনই সে কাজে যোগ দেন।

তিনি আরও জানান, এ বিস্ফোরণে সুরমা রাইস মিলের চিমনি ও চালা ফেটে লন্ডভন্ড হয়ে গেছে। এছাড়া এতে তার দোকানটিও সামান্য ক্ষতি হয়েছে। বয়লার বিস্ফোরণ ঘটলে আশেপাশে থাকা বাস্তির দেড় শতাধিক লোক অল্পের জন্য রক্ষা পেয়েছে। এদিকে, ঘটনার পর থেকে মিলের মালিক নুর হাজী পলাতক রয়েছেন।

এ প্রসঙ্গে মুক্তারপুর নৌ ফাঁড়ির ইনচার্জ এসআই মোঃ মিজানুর রহমান জানান, বিস্ফোরণের ঘটনায় আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে বলে শুনেছি। তবে কেউ মারা গেছেন কিনা তা জানা যায়নি। সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল বাসার কিছুই জানেন না বলে প্রতিনিধিকে জানান।

বাংলাপোষ্ট২৪

Leave a Reply