তৃতীয় শক্তির উত্থানের সম্ভাবনা

rm13রাহমান মনি
জাপানে অনুষ্ঠিত হতে যাচ্ছে একটি সাধারণ নির্বাচন। কোনো ধরনের দৈব-দুর্বিপাক না ঘটে থাকলে আগামী ১৬ ডিসেম্বর এই নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এই নির্বাচনের মাধ্যমে জাপানি জনগণ বেছে নেবে তাদের ৯৬তম প্রধানমন্ত্রী এবং গত ৬ বছরের মধ্যে ৭ম প্রধানমন্ত্রী।

এই নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যে শুরু হয়ে গেছে চুলচেরা বিশ্লেষণ। বিভিন্ন জল্পনা কল্পনা, জনমত জরিপ, সেই সঙ্গে রাজনৈতিক বিশ্লেষকদের টকশো। তবে সবকিছুই যেন মøান হয়ে যায় ইলেকট্রনিক্স মিডিয়ার প্রচার-প্রচারণা দেখলে। মনে হয় জাপানে তৃতীয় শক্তির উত্থান অবশ্যম্ভাবী এবং তা হতে যাচ্ছে এই নির্বাচনকে সামনে রেখে জাপানের প্রধান দুটি শহরের কট্টরপন্থি দুই গভর্নর (সদ্য পদত্যাগী টোকিওর গভর্নর শিনতারো ইশিহারা এবং ওসাকার গভর্নর তারু হাশিমোতো) এর উদ্যোগে। এর মধ্যে ইশিহারা বিদেশি বিদ্বেষী এবং হাশিমোতো স্পষ্টবাদী হিসেবে পরিচিত। সানরাইজ পার্টি নামে একটি রাজনৈতিক দল গঠন করে ইতোমধ্যে তারা সাড়া জাগিয়েছেন জাপানজুড়ে। গত ১৩ নভেম্বর তারা এই রাজনৈতিক দলের নাম ঘোষণা দেন। ইশিহারা ৫ জন আইনপ্রণেতা তার দলে ভেড়াতে সার্থক হয়েছেন। ছোট ছোট ৭টি দল নিয়ে তারা জোট গঠন করেছেন।

জাপানের প্রথম সারির ইলেকট্রনিক মিডিয়াগুলো ইশিহারার রাজনৈতিক দল গঠন করা নিয়ে প্রায় প্রতিদিনই একাধিকবার বিশ্লেষণধর্মী আলোচনা অনুষ্ঠান প্রচার করছে। অনেকে এটাকে পরোক্ষভাবে ইশিহারার রাজনৈতিক প্রচার হিসেবে দেখছেন এবং টিভি চ্যানেলগুলোর সমালোচনা করছেন। তারা মনে করেন প্রধান দুই দল (ক্ষমতাসীন ভিপিজে এবং বিরোধী দল এলডিপি) যদিও এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পাবে না কেউ, তারপরও এই দুই দলের মধ্যেই ক্ষমতা থেকে যাবে আরও বেশ কিছুদিন। কারণ হিসেবে তারা বলছেন জাপানের রাজনীতিতে দলত্যাগ খুবই স্বাভাবিক একটা ব্যাপার। মতের অমিল হলেই বড় নেতারা তাদের অনুগতদের নিয়ে দল ত্যাগ করেন এবং নতুন দল গঠন করেন। অথবা জোটে থাকলেও সমর্থন তুলে নেন। যার জন্য মাত্র ৬ বছরের মধ্যে ৭ম প্রধানমন্ত্রী পেতে যাচ্ছি আমরা। এটা আমাদের জন্য খুবই পরিতাপের বিষয়।

১৮৮৯ সালে সংসদীয় গণতন্ত্র চালু হবার পর থেকে ৯৫তম প্রধানমন্ত্রীর ইতিহাসে কাৎসুরা তারো সবচেয়ে বেশিদিন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে থাকেন। ৩ বার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে মোট ২৮৮৬ দিন (প্রায় ৮ বছর) প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। বিপরীতে মাত্র ৫৪ দিন দায়িত্ব পালন করেন হিগাশিকুনিনোমিয়া নারুহিকো। তিনি অবশ্য দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের পরাজয়ে দায়িত্ব নিয়ে পদত্যাগ করেন। এই তো সেদিন ১৯৯৮ সালে লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির জনাব উনো মাত্র ৬৮ দিন ক্ষমতায় থাকার পর নারীঘটিত কারণে পদত্যাগে বাধ্য হন।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে এবং জনমত জরিপে বর্তমান বিরোধী দল এলডিপির ক্ষমতায় আসার সম্ভাবনা বেশি। ২৫% ভোটার এলডিপিকে ভোট দেবেন বলে জানিয়েছেন জরিপে অংশগ্রহণকারীরা। অপরপক্ষে ১৬% ভোটার বর্তমান ক্ষমতাসীন দল ডিপিজেকে ভোট দেবেন বলে জানিয়েছেন। জরিপে ৩৭% ভোটার প্রধানমন্ত্রী হিসেবে এলডিপি নেতা শিন্জো আবেকে এবং ২৫% ভোটার ডিপিজে নেতা বর্তমান প্রধানমন্ত্রী ইয়োশিহিকো নোদাকে পছন্দ করেন বলে জানিয়েছেন। প্রভাবশালী পত্রিকা নিক্কোই বিজনেস ডেইলি এ জরিপ পরিচালনা করে।

চলতি বছরের ১ নভেম্বর সর্বশেষ গণনা অনুযায়ী জাপানে মোট জনসংখ্যা ১২,৭৫,৪০,০০০ এবং মোট ভোটার সংখ্যা ১০,৪৫,১০,০০০ জন। অর্থাৎ মোট জনসংখ্যার ৮১.১% ভোটার। গত বছরের ১ নভেম্বর জনসংখ্যা ছিল ১৩,০১,০০,০০০ অর্থাৎ মাত্র এক বছরে ২৬ লাখ জনসংখ্যা হ্রাস পেয়েছে জাপানে। ২০০১ সালের সর্বশেষ জাতীয় নির্বাচনে মোট ভোট পড়েছিল ৬৯.২৮%। জাপানে সাধারণত বন্ধের দিন অর্থাৎ রোববার ভোট গ্রহণ হয়ে থাকে। বয়স্করা ভোট প্রদান করে থাকেন। এবং বয়স্কদের সংখ্যাই বেশি। নতুন জেনারেশন ভোট প্রদানে অনীহা বরাবরই ছিল এবং দিন দিন আরও হ্রাস পাচ্ছে। তবে কারণ উল্লেখপূর্বক নির্দিষ্ট দিনের পূর্বে অর্থাৎ অগ্রিম ভোট প্রদান এবং ডাকযোগেও ভোট প্রদানের সুযোগ রয়েছে। বিদেশে জাপানের মিশনগুলো জাপানি নাগরিকবৃন্দ ভোট প্রদান করতে পারেন তার পছন্দের প্রার্থীকে।

পার্লামেন্টের ৪৮০ আসনের নিম্নকক্ষে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বর্তমান ক্ষমতাসীন দল ডিপিজে ক্ষমতায় আসে। এলডিপির দীর্ঘ ৫৪ বছরের শাসনের অবসান ঘটিয়ে অত্যন্ত জনপ্রিয়তা নিয়ে তারা ক্ষমতায় আসীন হয়। মাত্র ৩ বছরের ক্ষমতায় ৩ জন প্রধানমন্ত্রী উপহার পাওয়া ভোটাররা চরম বিরক্ত দলটির উপর। এরই মধ্যে ১১ মার্চ ২০১১ ভয়াবহ বিপর্যয় দলটির প্রতি মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবে দেখা দেয়। এর মধ্যে অর্থনীতি পুনর্গঠনে নোদা প্রশাসন করবৃদ্ধি আইন পাস করিয়ে নেন অনেক কিছু ছাড় দিয়ে। দলের প্রভাবশালী নেতা, সাবেক প্রধানমন্ত্রী ইউকিও হাতোইয়ামা প্রথম থেকেই করবৃদ্ধি প্রস্তাবের বিরোধিতা করে আসছিলেন। বিরোধিতা করছেন অপর প্রভাবশালী নেতা ওজাওয়া। হাতোইয়ামার নেতৃত্বেই ২০০৯ সালে বিপুল সমর্থন নিয়ে দীর্ঘ ৫৪ বছর পর ক্ষমতায় আসে।

হাতোইয়ামা ইতোমধ্যে রাজনীতি থেকে অবসর নেয়ার ঘোষণা দিয়েছেন। ২১ নভেম্বর হাতোইয়ামা বলেছেন, আগামী ১৬ ডিসেম্বর জাতীয় নির্বাচনে তিনি অংশ নিচ্ছেন না এবং রাজনীতি থেকেও অবসর নিবে না। প্রধানমন্ত্রী নোদার সঙ্গে দেখা করে হাতোইয়ামা তার অবস্থান পরিষ্কার করে বলেন, ভোগ করবৃদ্ধি এবং আন্তঃপ্রশান্ত মহাসাগরীয় মুক্ত বাণিজ্য জোটে অংশ নেয়ার বিরুদ্ধে তিনি যে অবস্থান নিয়েছিলেন তিনি সেই অবস্থানে অটল থাকতে চান। এবং এই অবস্থান যেহেতু দলের সিদ্ধান্তের পরিপন্থী তা দলকে বিব্রত না করার জন্য তিনি রাজনীতি থেকে অবসর, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি আরও বলেন, নির্বাচন বা রাজনীতি থেকে অবসর নিলেও তিনি মানব উন্নয়নে কাজ করে যাবেন। তিনি দলকে সামনে নিয়ে যাবার অনুরোধ জানান।

এদিকে নির্বাচনকে সামনে রেখে তৃতীয় শক্তির উত্থানের ঘোষণা দিয়েছেন শিগা’র গভর্নর ইউকিকো কাদা। গভর্নর থেকেই তিনি নতুন দল গঠন করার ঘোষণা দিয়ে বলেন, সুবিধাবঞ্চিত এবং যারা রাজনীতিতে সক্রিয় নন অথচ কাজ করতে চান তাদের নিয়ে তিনি তৃতীয় শক্তির উত্থান করাতে চান। তবে তার সঙ্গে জোট বাঁধতে যে কোনো আগ্রহী দলকে তিনি স্বাগত জানাবেন। এভাবেই চলছে জাপান রাজনীতিতে তৃতীয় শক্তির উত্থানের প্রক্রিয়া।

জাপানে নির্বাচনী প্রক্রিয়ার সংক্ষিপ্ত ইতিহাস : জাপানে ভোটযুদ্ধ শুরু হয় ৭৩১ খ্রিষ্টাব্দ থেকে। তবে সে সময় কেবল বিভিন্ন গোত্র, দল বা এলাকা প্রধানরাই ভোট দিতে পারতেন। ১৮৮৯ থেকে গণতান্ত্রিক প্রক্রিয়া শুরু হলে ২৫ বছরের ঊর্ধ্বের পুরুষ এবং বার্ষিক ১৫ ইয়েন কর পরিশোধকারীরা ভোট প্রয়োগ করতে পারতেন। ভোটারের সংখ্যা ছিল ১%। ভোটার বাড়ানোর জন্য ১৯১০ সালে ১৫ ইয়েন থেকে কমিয়ে কর পরিশোধের পরিমাণ ১০ ইয়েন করা হয়। এতেও তেমন কোনো উন্নতি না হলে ১৯১৯ সালে এর পরিমাণ ৩ ইয়েনে নির্ধারণ করা হয়। বলাবাহুল্য তখন কর পরিশোধ করার পরিমাণ খুবই সীমিত পরিবারের মধ্যে সীমাবদ্ধ ছিল এবং উচ্চবিত্তদের মধ্যে।

১৯২৫ সালে ভোটার হওয়ার যোগ্যতা থেকে কর পরিশোধের ব্যাপারটি তুলে দেয়া হয়। কিন্তু বয়স ২৫ বছর এবং শুধু পুরুষরাই ভোটারের যোগ্যতা অর্জন করতে পারবেন বিধান চালু হলে ভোটারের সংখ্যা ১৮৮৯ সালের ১% থেকে বেড়ে ১২%-এ উন্নীত হয়।

১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বছরে ভোটার হওয়ার ন্যূনতম বয়স ২০ এবং এই বছর থেকে নারী-পুরুষ উভয়ের অংশগ্রহণ নিশ্চিত করা হয়। যা আজও বলবৎ আছে। বলা যেতে পারে তখন থেকেই আধুনিক জাপানে আসল গণতান্ত্রিক প্রথা চালু হয়।

নিম্নকক্ষের ৪৮০টি আসনে লড়াই যুদ্ধ ইতোমধ্যে শুরু হয়ে গেছে। প্রচার প্রচারণা জাপানের সর্বত্র শুরু হয়ে গেছে। তবে এখনও কেবল নির্দিষ্ট কিছু আইনে সীমাবদ্ধ। মাইকিং শুরু হলেই কেবল নির্বাচনী আমেজ চলে আসবে বাংলাদেশি স্টাইলে। পোস্টার সাঁটানো শুরু হয়েছে। জাপানে নির্দিষ্ট নিয়ম মেনে পোস্টার সাঁটানো হয়। যেখানে সেখানে পোস্টার সাঁটানো যাবে না।

প্রশাসন কর্তৃক নির্দিষ্ট বিলবোর্ডের নির্দিষ্ট স্থানে কেবল একটি করে পোস্টার সাঁটানো যায়। এর বাইরে পোস্টার সাঁটলে আইনি লঙ্ঘনের দায়ে জেল জরিমানা, প্রার্থিতা বাতিলসহ বিভিন্ন ঝামেলায় পড়তে হয় প্রার্থীদের। অবশ্য সেটা কেউ করেনও না।

তৃতীয় শক্তির উত্থান : আগামী সরকার গঠনে বড় ভূমিকা পালন করবে তা বলার অপেক্ষা রাখে না। দরকষাকষি ইতোমধ্যে শুরু হয়ে গেছে। শুরু হয়েছে রাজনৈতিক ঐক্যজোট প্রক্রিয়া। আগামী নির্বাচনে কোনো একক দল যে সংখ্যাগরিষ্ঠতা পাবে না তা নিশ্চিত বলা যায়।

তবে তৃতীয় শক্তির মূল উদ্যোক্তা ৮০ বছর বয়সী ইশিহারার রাজনৈতিক অভিলাষ কতটুকু সফল হবে তা ১৬ ডিসেম্বর নির্বাচনীপরবর্তী ফলাফলই বলে দেবে। সেই পর্যন্ত অপেক্ষা করতে হবে জাপান তথা বিশ্বকে।

rahmanmoni@gmail.com
তথ্য সহযোগিতায় : হিরোআকি আশিক

সাপ্তাহিক

Leave a Reply