বেহাল সড়ক, জনদুর্ভোগ

মুন্সিগঞ্জ-মুন্সিরহাট-কুণ্ডেরবাজার সড়কের বৈদ্যের বাজার সেতু থেকে ছোট মোল্লাকান্দি পর্যন্ত প্রায় ছয় কিলোমিটারে পিচ উঠে ইটের খোয়া বের হয়ে গেছে। সৃষ্টি হয়েছে খানাখন্দের। এ কারণে দুর্ভোগে পড়েছে পথচারীরা। স্থানীয় এলাকাবাসী বলেন, মুন্সিগঞ্জ-মুন্সিরহাট-কুণ্ডেরবাজার সড়ক দিয়ে চরাঞ্চলের, বিশেষ করে মুন্সিগঞ্জ সদর উপজেলার চরকেওয়ার, মোল্লাকান্দি, আধারা ও বাংলাবাজার ইউনিয়নের লোকজন চলাফেরা করে। প্রতিদিন হাজারো যাত্রী এ পথে মুন্সিগঞ্জ শহরে ও ঢাকায় যাতায়াত করে থাকে।

মুন্সিগঞ্জ সদর উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের ডেপুটি কমান্ডার মো. শহিদ হোসেন সড়কটিকে ‘জঘন্য’ হিসেবে বর্ণনা করেছেন। যাত্রীরা বলেন, সড়ক বেহাল হওয়ার কারণে সন্ধ্যার পর সিএনজি অটোরিকশা, টেম্পোসহ অন্যান্য যান চলাচল বন্ধ হয়ে যায়। সন্ধ্যার পরে কেউ এ সড়ক দিয়ে যেতে চাইলে তাঁকে বেশি ভাড়া গুনতে হয়।

সিএনজিচালিত অটোরিকশার চালক মো. জামাল হোসেন বলেন, মুন্সিরহাট থেকে ছোট মাকহাটি পর্যন্ত সড়কের অবস্থা খুব খারাপ। অটোরিকশা উল্টে যাওয়ার উপক্রম হয়। তাই যাত্রীরাই এ সড়ক দিয়ে চলাচল করতে চায় না। তাই ঘুরে মাকহাটি দিয়ে যেতে বলে তারা।

স্কুটারচালক আলাউদ্দিন বলেন, বড় বড় গর্তের কারণে যাত্রী নিয়ে বেশি দ্রুত গাড়ি চালানো যায় না। ধীরে ধীরে গাড়ি চালাতে হয় বলে তেল খরচও বেশি হয়। গত বৃহস্পতিবার সরেজমিনে দেখা যায়, সড়কের বেশির ভাগ অংশে বড় বড় গর্ত ও খানাখন্দের সৃষ্টি হয়েছে। সড়কের পিচ উঠে খোয়া বের হয়ে গেছে। যান চলাচল সচল রাখার জন্য কিছু বড় গর্তে ইট ও বালু ফেলা হয়েছে। স্থানীয় এলজিইডির কার্যালয় সূত্র জানায়, পাঁচ-ছয় বছর আগে এ সড়কের সংস্কারকাজ হয়। এরপর আর কোনো সংস্কারকাজ হয়নি।

এলজিইডির উপসহকারী প্রকৌশলী ফারুকুল ইসলাম বলেন, ‘এক বছর আগে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ সড়কটি তাদের নিয়ন্ত্রণে নেয়। কিন্তু তারা এখন পর্যন্ত কেন সড়কটি সংস্কার করেনি, তা আমরা বলতে পারব না।’

এ প্রসঙ্গে সওজের মুন্সিগঞ্জ অঞ্চলের উপবিভাগীয় প্রকৌশলী মো. সাখাওয়াত হোসেন প্রথম আলোকে বলেন, এ সড়কসহ মোট ৪১ কিলোমিটার সড়ক সংস্কারের জন্য ৮৫ কোটি টাকার প্রকল্প ছয় মাস আগে পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। কিন্তু সেটা এখনো অনুমোদিত হয়নি।

কাটাখালী-মুন্সিরহাট সংযোগ সড়ক: মুন্সিগঞ্জ পৌরসভার কাটাখালী-মুন্সিরহাট পর্যন্ত প্রায় এক কিলোমিটার সংযোগ সড়ক বেহাল হয়ে পড়েছে। সড়কের বিভিন্ন স্থানে সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের।

সংযোগ সড়কটির এক প্রান্ত মুন্সিগঞ্জ-মুন্সিরহাট-কুণ্ডেরবাজার এবং অপর প্রান্ত মুন্সিগঞ্জ-কাটাখালী-মাকহাটির সঙ্গে যুক্ত হয়েছে।

মুন্সিগঞ্জ পৌরসভার নির্বাহী প্রকৌশলী খন্দকার মো. আখতার বলেন, এ সড়কের দৈর্ঘ্য ৯৮০ মিটার। সড়কটি সংস্কারে গত নভেম্বরে ৪০ লাখ তিন হাজার টাকার একটি প্রকল্প অনুমোদনের জন্য এলজিইডির সদর দপ্তরে পাঠানো হয়েছে। অনুমোদন হলে দরপত্র আহ্বান করে কাজ শুরু করা হবে।

প্রথম আলো

Leave a Reply