আওয়ামী লীগের নতুন কমিটি

রাহমান মনি
দীর্ঘ জল্পনা কল্পনার পর অবশেষে নেতাকর্মীদের প্রত্যাশা পূরণ হতে চলেছে জাপানে। বাংলাদেশ আওয়ামী লীগ জাপান শাখার ত্যাগী ও পরীক্ষিত নেতা বর্তমান সাধারণ সম্পাদক ছালেহ মোঃ আরিফকে সভাপতি এবং বর্তমান সাংগঠনিক সম্পাদক খন্দকার আসলাম হিরাকে সাধারণ সম্পাদক প্রস্তাব সর্বসম্মত অনুমোদন লাভ করে। ১০ নভেম্বর টোকিওর কোইয়াতে অনুষ্ঠিত সম্মেলন, প্রস্তুতি কমিটির অধিকাংশ সদস্যের উপস্থিতিতে সর্বসম্মতভাবে আরিফ-হিরার নাম প্রস্তাব পাস হয়। এতে করে জাপান শাখা আওয়ামী লীগের দীর্ঘদিনের উৎকণ্ঠার অবসান এবং প্রকৃত যোগ্য লোকদের মূল্যায়ন হলো বলে সর্বস্তরের নেতাকর্মী মনে করেন।

কোইওয়া সভায় প্রস্তুতি কমিটির চেয়ারম্যান কাজী মাহফুজুল হক লাল, মোঃ হারুন অর রশীদ, মাসুদুর রহমান, বিমান কুমার পোদ্দার, বাদল চাকলাদার, মোল্লা মোঃ অহিদুল ইসলাম উপস্থিত ছিলেন। কমিটির অন্য ৩ জন সদস্যের মধ্যে সলিমুল্লাহ কাজল বর্তমানে বাংলাদেশে অবস্থান করছেন এবং লিখিতভাবে তার অভিমত কমিটির কাছে জমা দিয়ে যান। এছাড়াও বাংলাদেশ থেকে নিয়মিত যোগাযোগ করে তার অভিমত ও পরামর্শ প্রদান করে থাকেন। পার্থসারথী বড়–য়া টিবলু এবং শেখ এমদাদ একাধিক প্রস্তুতি সভায় অনুপস্থিত থেকে নিষ্ক্রিয় হয়ে পড়েন।

গত ২০১১ কোইয়া আওয়ামী লীগ সাধারণ সভায় কাজী মাহফুজুল হককে চেয়ারম্যান করে ৯ সদস্যবিশিষ্ট সম্মেলন প্রস্তুতি কমিটি করে নির্বাচন সংক্রান্ত সর্বময় ক্ষমতা প্রদান করা হয়। কমিটি প্রায় ১৫/২০টি সভা করে জাপানের আর্থসামাজিক প্রেক্ষাপটে এবং জাপানের আইন মেনে বিভিন্ন জটিলতার বাস্তব প্রেক্ষাপটে নির্বাচন ব্যালটে না গিয়ে বাছাইয়ে চূড়ান্ত করার সিদ্ধান্ত নেয়া হয়।


সিদ্ধান্ত মোতাবেক নির্বাচনকে সামনে রেখে ফরম পূরণ করা ৩০০ সদস্য’র সকলের সঙ্গে যোগাযোগ করা হয়। কমিটির সিদ্ধান্ত মোতাবেক সদস্যদের ৩টি ক্যাটাগরিতে ভাগ করা হয়। ১. সত্যিকারের নিবেদিত প্রাণ, ২. দলের প্রতি দুর্বল এবং সমর্থন আছে কিন্তু সক্রিয় নয় এবং ৩. নিজের অজান্তেই বা অনিচ্ছায় ফরম পূরণ করা হয়েছে কেবলমাত্র ভোটাধিকার প্রয়োগ করার জন্য।

সাপ্তাহিক অনুসন্ধানে জানা যায়, প্রস্তুতি কমিটির সদস্যরা ভাগ করে সবার মতামত গ্রহণ করে সভাপতি পদে তিনজনের নাম চূড়ান্ত করেন। তিনজন হচ্ছেন- তাজউদ্দিন মাহমুদ, সনথ বড়–য়া এবং ছালেহ মোঃ আরিফ। একইভাবে সাধারণ সম্পাদক পদে ২টি নাম চূড়ান্ত করেন। এরা হচ্ছেন, মাজহারুল ইসলাম এবং খন্দকার আসলাম হিরা।

নাম চূড়ান্ত করার পর প্রস্তুতি কমিটি একাধিকার সভায় বসে, বাংলাদেশ থেকে সলিমুল্লাহ কাজল তার সম্মতির কথা জানান বলে নির্ভরযোগ্য সূত্রে জানা যায়। সূত্রটি আরো জানায়, চূড়ান্তভাবে বাছাই হবার পর তিনটি বিষয়ে গুরুত্ব দেয়া হয় নেতৃত্ব বেছে নেয়ার জন্য। বিষয়গুলো হলো দলে অবদান, নেতাকর্মীদের মাঝে গ্রহণযোগ্যতা এবং নেতৃত্ব দেয়ার গুণাবলি।

যাচাই-বাছাইয়ের পর ১০ নভেম্বর কোইওয়া ৬ জন সদস্যের উপস্থিতি এবং একজন সদস্যের সম্মতিতে ছালেহ মোঃ আরিফ সভাপতি এবং খন্দকার আসলাম হিরা সাধারণ সম্পাদক প্রস্তাব পাস হয়।

৮ ডিসেম্বর শনিবার টোকিওর তাবাতাতে এক সাংবাদিক সম্মেলন করে সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্যবৃন্দ অনুমোদন দেয়ার পক্ষে যুক্তি ব্যাখ্যা করেন। এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নর উত্তর দেন প্রস্তুতি কমিটির সদস্যবৃন্দ। কমিটির সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন মোঃ হারুন অর রশিদ, মাসুদুর রহমান, বিমান পোদ্দার, বাদল চাকলাদার এবং মোঃ অহিদুল ইসলাম। কাজী মাহফুজুল হক লাল পারিবারিক কারণে উপস্থিত হতে পারেননি। তবে সাংবাদিকদের কাছে দেয়া প্রেস বিজ্ঞপ্তিতে তার স্বাক্ষরদান করেন। সম্মেলনে প্রবাসী মিডিয়া কর্মী ছাড়া সমাজের বিভিন্ন স্তরের লোকজন উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন সদ্য অনুমোদনপ্রাপ্ত সভাপতি ছালেহ মোঃ আরিফ এবং সাধারণ সম্পাদক খন্দকার আসলাম হিরা।

অনুমোদিত নাম কেন্দ্রের অনুমতির জন্য পাঠানো হয়েছে। কেন্দ্রের অনুমোদনের পর নিবেদিত নেতাকর্মীদের থেকে যাচাই-বাছাইয়ের পর ৭১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে। তবে প্রস্তুতি কমিটির যে কোনো সিদ্ধান্তই কেন্দ্রকে অনুসরণ করেই নেয়া হবে বলে সূত্রটি নিশ্চিত করে।

গঠনতন্ত্র অনুযায়ী প্রবাসী শাখা জেলা কমিটির সমমর্যাদাবান। যদিও নির্বাচন কমিশনের শর্ত অনুযায়ী বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর বিদেশে শাখা রাখার অনুমোদন নেই। তারপরও প্রায় প্রতিটি বড় দলেরই বিদেশে শাখা রয়েছে অথবা প্রবাসীরা সক্রিয় রাজনীতি করে যাচ্ছেন এবং বাংলাদেশের রাজনীতিতেও অবদানও রাখছেন। কোনো কোনো দেশে আবার শহরকেন্দ্রিক একাধিক শাখাও রয়েছে।

১৯৮৯ সালে জাপানে বাংলাদেশ আওয়ামী লীগ যাত্রা শুরু করে। অত্যন্ত প্রতিকূল পরিবেশ ও পরিস্থিতিতে অনিশ্চয়তার মধ্যে শুরু হয়েছিল সে যাত্রা। তৎকালীন স্বৈরাচার বর্তমান রাজনৈতিক সঙ্গী এরশাদের ক্ষমতায় টিকে থাকার মরণ কামড় এবং জাপানে বিদেশি রাজনীতি বিধিনিষেধ উপেক্ষা করে অস্থি মজ্জায় যাদের আওয়ামী লীগ রাজনীতি, বুকে যাদের বঙ্গবন্ধুর চেতনা বিদ্যমান সেই অকুতোভয় নির্ভীক সৈনিকেরা জাপানে আওয়ামী লীগের যাত্রা শুরুর লগ্ন থেকে ওতপ্রোতভাবে জড়িত। ছালেহ মোঃ আরিফ এবং খন্দকার আসলাম হিরা জাপান জীবন শুরুর থেকেই দলটির সঙ্গে জড়িত।

জাপানে আওয়ামী লীগ প্রতিষ্ঠা পাওয়ায় মাত্র ২ বছরের মধ্যে হোঁচট খেতে হয় দলটিকে। ১৯৯১ নির্বাচনে বিএনপি সরকার গঠন করলে দলটিকে বসতে হয় বিরোধী দলের আসনে। কিন্তু আরিফ, হিরা দলের হয়ে কাজ করেছেন নিরলসভাবে। তার প্রতিদান হিসেবে ২০০২ সালে প্রথমবারের মতো কেন্দ্র থেকে অনুমোদন পাওয়া কমিটিতে যথাক্রমে সাধারণ সম্পাদক এবং সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পান।

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply