আপস সমঝোতা ছাড়া গনতন্ত্র হয় না

bcএ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর জন্ম ১৯৩২ সালে, কুমিল্লা শহরে। তিনি ১৯৪৭ সালে ঢাকার সেন্ট গ্রেগরি স্কুল থেকে মাধ্যমিক ও ১৯৪৯ সালে ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৫৪-৫৫ শিক্ষাবর্ষে তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে চিকিৎসাবিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরে তিনি যুক্তরাজ্যের একাধিক উচ্চশিক্ষাপ্রতিষ্ঠান থেকে চিকিৎসাবিজ্ঞানে উচ্চতর ডিগ্রি লাভ করেন। তিনি একজন এফআরসিপি ও এফসিপিএস। ১৯৭৮ সালে তিনি সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের অনুরোধে রাজনীতিতে প্রবেশ করেন। ১৯৭৯ সালের সাধারণ নির্বাচনে বিএনপির প্রার্থী হিসেবে মুন্সিগঞ্জ থেকে প্রথমবারের মতো সাংসদ নির্বাচিত হন। ২০০১ সালের নির্বাচনে তিনি চতুর্থবারের মতো সাংসদ নির্বাচিত হন এবং পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। সেই বছরের নভেম্বর মাসে তিনি রাষ্ট্রপতি নির্বাচিত হন ও ২০০২ সালের জুন মাসে রাজনৈতিক মতভেদের কারণে রাষ্ট্রপতির পদ থেকে ইস্তফা দেন। ২০০৪ সালের মে মাসে তাঁর নেতৃত্বে বিকল্পধারা বাংলাদেশ নামের একটি নতুন রাজনৈতিক দল যাত্রা শুরু করে। তিনি এই দলের সভাপতির দায়িত্বে রয়েছেন। সাক্ষাৎকার নিয়েছেন মশিউল আলম

প্রথম আলো: সরকার ও প্রধান বিরোধী দল নির্বাচন অনুষ্ঠানের প্রশ্নে নিজ নিজ অবস্থানে অটল আছে। কেউ কোনো ছাড় দিয়ে কোনো রকম আপস-মীমাংসায় আসতে রাজি নয়। এই পরিস্থিতিকে আপনি কীভাবে দেখছেন?

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী: অবশ্যই এটা একটা সাংঘর্ষিক পরিস্থিতির দিকে নিয়ে যেতে পারে। তবে এ বিষয়ে যাওয়ার আগে আমি একটা কথা বলব। তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থার কথা আমরা সব সময়ই বলে এসেছি। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য এটাই এ পর্যন্ত সবচেয়ে গ্রহণযোগ্য ব্যবস্থা। এখন কেউ যদি বলেন যে সংবিধান সংশোধনের ফলে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা তো বাতিল হয়েই গেছে, এখন আর সেদিকে ফেরার সুযোগ নেই। তাহলে আমি বলব, কিছুটা সুযোগ অবশ্যই আছে। সংবিধানে নেই, তাই আর হবে না, এটা কোনো কথা নয়। প্রথমত, সরকারি দল চাইলে সংবিধানে আবার সংশোধনী আনতে বেশি সময় লাগবে না। তারা যে সংশোধনী এনেছে, সেটাও তারা করেছে খুব অল্প সময়ে। সুতরাং, সংবিধান কোনো বাধা নয়।

প্রথম আলো : আদালতের রায়ে বলা হয়েছে, আরও দুই মেয়াদের নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে করা যাবে…

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী : সুপ্রিম কোর্টের বক্তব্যের মর্মার্থ হলো, আগামী দুটি নির্বাচন দলীয় সরকারের অধীনে হবে না…

প্রথম আলো: এভাবে কি বলা হয়েছে?

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী : আইনের ভাষা এ রকমই: অন্তত আরও দুটি নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে করা যাবে—এ কথা বলতে আদালত বোঝাতে চেয়েছেন, করা হবে; তার মানে দলীয় সরকারের অধীনে নির্বাচন হবে না। এ কথা সুপ্রিম কোর্টের বিচারপতিরাই তাঁদের রায়ে বলে দিয়েছেন। দ্বিতীয়ত, সাবেক প্রধান নির্বাচন কমিশনার এ টি এম শামসুল হুদা অবসর গ্রহণের পর বললেন, কোনো দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন করা কঠিন। তাহলে দেখুন, সুপ্রিম কোর্টও বলছেন, অন্তত আরও দুটি নির্বাচন দলীয় সরকারের অধীনে নয়, সাবেক প্রধান নির্বাচন কমিশনারও বললেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন নিরপেক্ষ হয় না বা করা কঠিন। তাঁরা কিন্তু কোনো দলীয় অবস্থান থেকে এ ধরনের কথা বলেননি; বাস্তব পরিস্থিতি বিচার করে বলেছেন। এই দুটি গুরুত্বপূর্ণ প্রাতিষ্ঠানিক অবস্থানের সঙ্গে একমত পোষণ করে আমিও মনে করি, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের দাবি অত্যন্ত সঠিক ও যুক্তিসংগত। আগামী নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই হওয়া উচিত।

প্রথম আলো : যদি তা না হয়?

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী : যদি না হয়, যদি দলীয় সরকারের অধীনেই নির্বাচন অনুষ্ঠানের চেষ্টা করা হয়, তাহলে দেশের সামনে সংঘাত-সংঘর্ষের ঝুঁকি চলে আসবে।

প্রথম আলো : সে ঝুঁকি এড়ানোর উপায় কী?

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী: বিএনপি যখন তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থার বিরুদ্ধে ছিল, তখনো কিন্তু দেশে একটা সাংঘর্ষিক পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। বিএনপি অবশেষে উপলব্ধি করতে পেরেছিল যে, তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থার বিরুদ্ধে অনড় অবস্থানে থেকে দেশের সংকটকে আরও ঘনীভূত করা ঠিক হবে না। তখন বিএনপি সমঝোতায় এসেছিল, জাতির স্বার্থে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থার দাবি মেনে নিয়েছিল। আমার মনে আছে, গভীর রাত পর্যন্ত আমরা সংসদে আলোচনা চালিয়েছিলাম, তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থার বিল পাস হয়েছিল ভোররাতের দিকে। তার মানে হলো, যখন কোনো বিষয়ে চাপ সৃষ্টি হয় এবং সেই চাপের পক্ষে যুক্তি থাকে, তখন দেশ-জাতির বৃহত্তর স্বার্থে এবং নিজেদের রাজনৈতিক ভবিষ্যতের স্বার্থেও সেই চাপ মেনে নিতে হয়। এটাই গণতান্ত্রিক মানসিকতা। আপস-সমঝোতা ছাড়া গণতন্ত্র হয় না; অনড়, একগুঁয়ে অবস্থান গণতন্ত্রের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। সুতরাং, ঝুঁকি এড়ানোর উপায় এটাই যে সরকারকে বাস্তব পরিস্থিতি বুঝতে হবে। সব পক্ষের জন্য গ্রহণযোগ্য অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান করতে হলে সরকারকে অনড় অবস্থান থেকে সরে এসে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থার অধীনে নির্বাচনে সম্মত হতে হবে।

প্রথম আলো : কিন্তু আপনার কি সত্যিই মনে হয়, সেটা এখন বাস্তবে সম্ভব? তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা এখন আর সংবিধানে নেই—এটা তো সরকারের একটা বড় যুক্তি।

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী: গতবারের কথা স্মরণ করা যাক। বিএনপি তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থার অধীনেই নিজেদের মতো করে নির্বাচন অনুষ্ঠানের চেষ্টা করল। রাষ্ট্রপতিকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানের পদে বসিয়ে, আরও নানা রকমের কলাকৌশল করে নিজেদের অনুকূলে নির্বাচন অনুষ্ঠানের চেষ্টা করল। তারাও কিন্তু তখন বারবার বলছিল, সংবিধান অনুযায়ীই সবকিছু হবে। সংবিধানের ভেতরে থেকেই কিন্তু বিএনপি চেষ্টা করছিল নিজেদের মতো করে নির্বাচন করতে। সবাই সেটা বুঝতে পারছিল। তাই রাজনৈতিক চাপের মুখে বিএনপির সেই প্রচেষ্টা কিন্তু শেষ পর্যন্ত টিকল না। কিন্তু সেই পরিণতিও ভালো হলো না। অন্য রকম একটা শক্তি ক্ষমতায় চলে এল। সুতরাং, ইতিহাস থেকে আমরা দেখতে পাই, এ ধরনের পরিস্থিতিতে দুই ধরনের সম্ভাবনা তৈরি হয়। একটা হলো, অনড় অবস্থান থেকে সরে এসে আলোচনা-বোঝাপড়ার মাধ্যমে সব পক্ষের কাছে গ্রহণযোগ্য একটা সমাধানে পৌঁছানো। আর অন্যটা হলো, সংঘাত-সংঘর্ষ, রক্তপাত-নৈরাজ্য এবং এসবের পরিণতিতে অরাজনৈতিক, অন্য রকম শক্তির চলে আসা।

প্রথম আলো : আপনি ইতিহাসের পুনরাবৃত্তির দিকেই ইঙ্গিত করছেন বলে মনে হচ্ছে। কিন্তু পুনরাবৃত্তি যেন না ঘটে, সে জন্য আপনার দল বিকল্পধারা কী ভাবছে? গণফোরামের সঙ্গে মিলে আপনারা যে জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন, সেটার উদ্দেশ্য কী?

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী : রাজনৈতিক সংস্কৃতি একটা গুরুত্বপূর্ণ বিষয়। গণতান্ত্রিক রাজনৈতিক সংস্কৃতিতে আলোচনা-সংলাপ থাকবে, তর্ক-বিতর্ক হবে; যুক্তি ও বাস্তবতার বিবেচনায় দলের অবস্থানের পরিবর্তন ঘটবে, ছাড় দেওয়ার প্রশ্ন আসবে। এই বিষয়গুলো কিন্তু আমাদের রাজনৈতিক সংস্কৃতিতে কিছু মাত্রায় হলেও ছিল। ধরুন, আমি যখন বিএনপিতে ছিলাম, সংসদে উপনেতা ছিলাম, তখন অনেক নেতা-নেত্রীর সঙ্গে মিলে আমাদের কাজ করতে হয়েছে। আমরা দেখেছি, নির্বাচনের পর আওয়ামী লীগ ফলাফল মেনে না নিয়েও সংসদে যোগ দিয়েছে, দুই-আড়াই বছর পর্যন্ত সংসদে থেকেছে। সে সময় সংসদে তুমুল তর্ক-বিতর্ক হতো, বাগ্যুদ্ধে সংসদ সরগরম হয়ে থাকত; বিরোধী দল ওয়াকআউট করত, আবার সংসদে ফিরেও আসত। বিরোধী দল ওয়াকআউট করে সংবাদ সম্মেলন করত, আমরা পাল্টা সংবাদ সম্মেলন করে উত্তর দিতাম। গণতন্ত্রে এ রকমই তো প্রত্যাশিত। তখন বিরোধীদলীয় উপনেতা ছিলেন প্রয়াত আবদুস সামাদ আজাদ। তাঁর সঙ্গে আমার নিয়মিত আলোচনা হতো। আড়াই বছর পর্যন্ত এভাবে সংসদে বিরোধী দলের সক্রিয় অংশগ্রহণ ছিল। কিন্তু দেখুন, বর্তমান সরকার বিরোধী দলকে সংসদে নেওয়ার কোনো চেষ্টাই করল না…

প্রথম আলো : বিরোধী দলেরও তো দায়িত্ব আছে, তারা কেন প্রথম থেকেই সংসদ বর্জনের পথে গেল?

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী : হ্যাঁ, বিরোধী দলের দায়িত্ব আছে, কিন্তু তারা যে সংসদে গেল না, সেটার লজ্জা কিন্তু শুধু বিরোধী দলেরই নয়, সরকার ও ক্ষমতাসীন দলেরও। সংসদের স্পিকারের দায়িত্ব, যেভাবে হোক বিরোধী দলকে সংসদে আনবেন। এখানে অনেক ঘাটতি রয়েছে। সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থায় স্পিকারের ভূমিকা বিরাট, বিরোধী দলকে সংসদে আনার জন্য স্পিকারের অনেক কিছু করার রয়েছে। সে জন্য তাঁকে প্রকৃতই স্পিকারের মতো নিরপেক্ষ আচরণ করতে হবে, সংসদের অভিভাবকের ভূমিকা পালন করতে হবে; দলীয় আনুগত্য মেনে শুধু চাকরি রক্ষা করা স্পিকারের কাজ নয়। তারপর রয়েছে দুই প্রধান রাজনৈতিক দলের প্রধান নেত্রীদের ভূমিকা; তাঁদের মধ্যে কোনো ধরনের যোগাযোগ নেই। গণতান্ত্রিক ব্যবস্থায় এটা কখনোই স্বাস্থ্যকর পরিবেশ নয় যে প্রধান দুটি দলের প্রধান নেতাদের মধ্যে কোনো যোগাযোগ থাকবে না, কোনো সংলাপ থাকবে না। কিছুদিন আগে সশস্ত্র বাহিনী দিবসে দুই নেত্রী সেনাকুঞ্জে গিয়েছিলেন, কিন্তু সেখানে তাঁরা পরস্পরের সঙ্গে কোনো কথা বলেননি। আগে কিন্তু তাঁদের মধ্যে কথা হতো, তাঁরা অন্তত কুশল বিনিময় করতেন। এখন তাঁরা সেটাও করেন না। এটাই আমাদের জন্য সবচেয়ে দুঃখজনক বিষয়। আপনারা অভিভাবক, মুরব্বি; ঘরের মধ্যে বিবাদ চলছে, আপনারা বিবাদ থামাবেন না? সে জন্য পরস্পরের সঙ্গে কথা বলতে হবে না? যিনিই প্রধানমন্ত্রী থাকবেন, তাঁকে দায়িত্ব নিতে হবে; অভিভাবকের দায়িত্ব পালন করতে হবে। যত দিন পর্যন্ত এ অবস্থার পরিবর্তন না ঘটছে, তত দিন পর্যন্ত আমাদের গণতন্ত্রের বিকাশ বিঘ্নিত হবে। সময়বিশেষে গণতন্ত্র সংকটাপন্নও হতে পারে, যা আমরা অতীতে দেখেছি। দুই দলের মধ্যে আলোচনা-সংলাপ অব্যাহত থাকলে কখনোই এমন অচলাবস্থা বা সংকটের সৃষ্টি হতে পারত না, যার ফলে দেশে জরুরি অবস্থা চলে আসে, অরাজনৈতিক শক্তি ক্ষমতা গ্রহণ করে।


প্রথম আলো : এটা আমরা সবাই জানি। কিন্তু কোনো পরিবর্তন আসছে না কেন?

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী : দুই নেত্রীর মানসিকতার পরিবর্তন না ঘটলে রাজনৈতিক আবহে পরিবর্তন আসা অত্যন্ত কঠিন।

প্রথম আলো: দুটি বড় দলেরই বিপুল জনপ্রিয়তা; দুই দলের লাখ লাখ কর্মী-সমর্থক। শুধু এই দুজন নেত্রীই কি এর ভিত্তি? দুই নেত্রীর ওপর নির্ভর করেই কি দল দুটি টিকে আছে?

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী : এটা একটা আশ্চর্যের বিষয়। এটাও বিস্ময়ের কথা, জনগণ কি বোঝে না? দুই বড় দলের দুটি প্রতীকের কথা ভাবুন। নৌকা আওয়ামী লীগের প্রতীক, বঙ্গবন্ধুর সঙ্গে নৌকা মার্কার স্মৃতি জড়িয়ে আছে; তেমনি ধানের শীষ জিয়াউর রহমানের। এখন কিন্তু তাঁরা কেউ নেই; তবু জনগণকে কেউ বোঝাতেই পারল না যে সেই নৌকা আর সেই ধানের শীষ এখন নেই।

প্রথম আলো : বিকল্পধারা-গণফোরাম মিলে আপনারা বাস্তবে কী করতে যাচ্ছেন? আপনাদের সামনের পদক্ষেপগুলো কী?

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী : সুষ্ঠু একটা গণতান্ত্রিক রাজনৈতিক ধারা চালু করার প্রয়াসে আমাদের কিছু পরিকল্পনা আছে। কিন্তু দেশের সরকার যখন সব সময় ক্রুদ্ধ থাকে, তখন সুস্থধারার কিছু করা কঠিন। অতীতে আমাদের কী ধরনের বাধা দেওয়া হয়েছে, সেটা আপনারা জানেন। কিন্তু আমরা তো বাধার কারণে থেমে যেতে পারি না। আমাদের কিছু তরুণ-যুবক কর্মী আছে, ছাত্রদের একটা অংশ আমাদের সঙ্গে আছে। আমরা চেষ্টা করছি, সুস্থ রাজনীতির সমর্থক জনমতকে ঐক্যবদ্ধ করতে সামনে যখন আমরা রাস্তায় নামব, তখন কেউ যেন আমাদের বাধা না দেয়।

প্রথম আলো : গণফোরামের সঙ্গে জোটবদ্ধ হয়ে আপনারা কি সামনের নির্বাচনে অংশ নেবেন?

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী : আমরা রাজনীতিতে পরিবর্তন চাই, সত্যিকারের গণতান্ত্রিক, পরমতসহিষ্ণু রাজনৈতিক সংস্কৃতির বিকাশ ঘটাতে চাই। আমরা জানি, সমাজের প্রতিটি স্তরের জনগোষ্ঠীর মধ্যে অনেক মানুষ আছেন, যাঁরা এটাই চান। ছাত্র, শিক্ষক, ব্যবসায়ী, পেশাজীবী—সবাইকে সঙ্গে নিয়ে আমরা কাজ করতে চাই। আমরা সবার কাছে যেতে চাই, আমাদের কথা বলতে চাই। এর চেয়ে বেশি কিছু এই মুহূর্তে বলছি না।

প্রথম আলো : আপনাকে অনেক ধন্যবাদ।

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী : ধন্যবাদ।

সূত্র: প্রথম আলো, ৯ ডিসেম্বর ২০১২

Leave a Reply