ফরম পূরণ বাণিজ্য

মামুনুর রশীদ খোকা/আহসান উল্লাহ হাসান: মুন্সীগঞ্জের শ্রীনগরে এসএসসি পরীক্ষার ফরম পূরণে স্কুলের উন্নয়ন-কোচিংসহ বিভিন্ন ফির অজুহাতে এবার পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। শ্রীনগর উপজেলার ১ হাজার ৭৫০ জন পরীক্ষার্থীর কাছ থেকে অতিরিক্ত ফি বাবদ ৩০ থেকে ৩৫ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে।

সরেজমিন শ্রীনগর উপজেলার ২৮টি মাধ্যমিক বিদ্যালয়ে এ চিত্র পাওয়া গেছে। কোচিং ফির নামেই সবচেয়ে বেশি টাকা নেওয়া হয়েছে বলে পরীক্ষার্থীদের আদায় করা রশিদ দেখে জানা গেছে। বোর্ড নির্ধারিত ফির সঙ্গে স্কুলের উন্নয়ন ফি, কোচিং ফি, সেশন, পাঠাগার, বিদ্যুৎ বিল, স্কুলের অতিরিক্ত শিক্ষকের বেতন, টিউটোরিয়াল ও বিষয়ভিত্তিক ফির নামে অতিরিক্ত এ টাকা আদায় করা হয়। এতে নূ্যনতম ৩ হাজার থেকে শুরু করে সর্বাধিক ৫ হাজার টাকা পর্যন্ত ফরম পূরণে আদায় করা হয়েছে বলে শিক্ষার্থীরা অভিযোগ তুলেছে। সম্প্রতি শ্রীনগরের মাধ্যমিক স্কুলগুলোতে এসএসসির ফরম পূরণ বাবদ এ অতিরিক্ত ফি আদায় করা হয়।


অতিরিক্ত ফি পরিশোধ করতে গিয়ে বিপাকে পড়ে শ্রীনগর উপজেলার হাজারো এসএসসি পরীক্ষার্থী। দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের বাড়তি ফি পরিশোধ করতে গিয়ে ঋণের জালে জড়িয়ে পড়তে হয়েছে তাদের অভিভাবকদের। ফরম পূরণ ও অতিরিক্ত ফি পরিশোধ করতে পরীক্ষার্থীদের অনেক অভিভাবকেরই মহাজনের কাছ থেকে চড়া সুদে ঋণ নিতে হয়েছে। আবার অনেককে অন্যের কাছেও হাত পাততে হয়েছে। শিক্ষকরা জানান, স্কুলের উন্নয়ন, কোচিং, বাড়তি শিক্ষকের বেতনসহ বিভিন্ন ফি আদায় করা তাদের যৌক্তিক। অতিরিক্ত ফি স্কুলের স্বার্থেই আদায় করা হয়েছে। শিক্ষকরা এ টাকা বাড়ি নিয়ে যান না।


অন্যদিকে এসএসসি পরীক্ষার ফরম পূরণ বাবদ বোর্ড কর্তৃপক্ষ বিজ্ঞান বিভাগের জন্য ১ হাজার ১৮৫, বাণিজ্য ও মানবিক বিভাগের জন্য ১ হাজার ৯৫ টাকা নির্ধারণ করে। বোর্ডের নির্ধারিত এ টাকার সঙ্গে সংযুক্ত করে কৌশলে অতিরিক্ত ওই ফি আদায় করে বিভিন্ন স্কুল কর্তৃপক্ষ। শ্রীনগর উপজেলার বেলতলী জিজে উচ্চবিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী মনিষা আক্তারের বাবা আবদুস সাত্তার শেখ জানান, এবার মেয়ের এসএসসি পরীক্ষার ফি দিতে তিনি ৪ হাজার টাকা অন্যের কাছ থেকে ধার করেছেন। মেয়ের জন্য স্কুল কর্তৃপক্ষকে ৪ হাজার ১১৫ টাকা দিতে হয়েছে। সরকারি সুফিয়া এ হাই খান বালিকা উচ্চবিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী উম্মে মাজেদা মম ও তার বেশ কয়েক সহপাঠীর আক্ষেপ_ স্কুলে ভালোভাবে কোচিং করানো হয়নি। জানা গেছে, হাষাড়া কালীকিশোর উচ্চবিদ্যালয়, বাঘরা স্বরূপচন্দ্র পাইলট উচ্চবিদ্যালয়, রুশদী উচ্চবিদ্যালয়, সমষপুর বহুমুখী উচ্চবিদ্যালয়, মজিদপুর দয়হাটা কেসি ইনস্টিটিউশন, বাড়ৈখালী উচ্চবিদ্যালয়, শ্রীনগর পাইলট উচ্চবিদ্যালয়, হোসেন আলী উচ্চবিদ্যালয়, মদনখালী উচ্চবিদ্যালয়, কামারগাঁও আইডিয়াল হাইস্কুল, শিবরামপুর উচ্চবিদ্যালয়, বাড়ৈগাঁও ইসলামিয়া উচ্চবিদ্যালয়, আলহাজ কাজী ফজলুল হক উচ্চবিদ্যালয়, গাদীরঘাট ইসলামিয়া দাখিল মাদ্রাসা, হোগলাগাঁও দারুস সুন্নত দাখিল মাদ্রাসা, ষোলঘর একেএসকে উচ্চবিদ্যালয়, রাঢ়ীখাল স্যার জেসি বোস ইনস্টিটিউশন অ্যান্ড কলেজ, ভাগ্যকুল হরেন্দ্রলাল উচ্চবিদ্যালয়সহ শ্রীনগর উপজেলার প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়ে এসএসসির ফরম পূরণের সঙ্গে বিভিন্ন অজুহাতে পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করা হয়েছে।

এ ব্যাপারে অতিরিক্ত ফি আদায়ের তথ্য নিশ্চিত করেছেন বেলতলী জিজে উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল আমিন। তিনি জানান, এসএসসির প্রতি পরীক্ষার্থীর কাছ থেকে তার স্কুলে এবার ৪ হাজার ১০০ টাকা ফি আদায় করা হয়। এ প্রসঙ্গে শ্রীনগর উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আজহারুল ইসলাম জানান, বোর্ড নির্ধারিত ফির পরিমাণ জানা নেই তার। তাছাড়া স্কুলগুলো অতিরিক্ত ফি আদায় করলেও কিছুই করার নেই।

সমকাল

Leave a Reply