তিন যুবককে মাথায় অস্ত্র ঠেকিয়ে গুলি করা হয়

মামুনুর রশীদ খোকা: মুন্সীগঞ্জে ৩ যুবককে একই ধরনের অস্ত্র দিয়ে গুলি করে হত্যা করা হয়েছে। ৩ জনেরই মাথার পেছন দিক থেকে গুলি করা হয় এবং সামনে দিয়ে গুলি বেরিয়ে যায়। এ কারণে নিহত ৩ যুবকের ময়নাতদন্তের সময় মাথার ভেতরে কোনো গুলি পাওয়া যায়নি। এছাড়া তাদের হত্যায় ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র। এসব আগ্নেয়াস্ত্র সাধারণত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যবহার করে থাকে। গতকাল শনিবার বিকেলে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে ৩ যুবকের ময়নাতদন্ত শেষে এসব তথ্য জানিয়েছেন মেডিকেল অফিসার ও মর্গের ময়নাতদন্তকারী সহকারী ডাক্তার কামরুল করীম। ময়নাতদন্ত শেষে ৩ যুবকের লাশ তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

এদিকে লাশ উদ্ধারের ঘটনায় অজ্ঞাতদের আসামি করে মুন্সীগঞ্জের সিরাজদীখান ও শ্রীনগর থানায় পৃথক ৩টি হত্যা মামলা করা হয়েছে। দু’দিন পার হলেও হত্যাকাণ্ড নিয়ে অন্ধকারে রয়েছে পুলিশ। কোনো ক্লু-ই উদ্ঘাটন করতে পারেনি তদন্ত সংস্থা। এদিকে নিহতের পরিবারের সদস্যরা দাবি করেছেন, র‌্যাব ওই তিনজনকে ঢাকা থেকে ধরে নিয়ে গুলি করে হত্যা করেছে। স্থানীয় লোকজনও একই দাবি করছে।

এ প্রসঙ্গে যোগাযোগ করা হলে জেলা পুলিশ সুপার শাহাবুদ্দিন খান সমকালকে বলেন, ৩ যুবক হত্যার ঘটনায় র‌্যাব কিংবা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জড়িত থাকার গুঞ্জনের কোনো ভিত্তি নেই।

ময়নাতদন্ত শেষে গতকাল মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গের প্রধান ডাক্তার ও আবাসিক মেডিকেল অফিসার ডা. এহসানুল করীম সমকালকে জানান, ৩ যুবকের মাথায় গুলির আঘাতের ক্ষতচিহ্ন একই ধরনের ছিল। সবারই হাত-মুখ ও চোখ একই অবস্থায় নতুন গামছা দিয়ে বাঁধা ছিল। ৩ যুবকের মুখমণ্ডল ও শরীরে ছড়িয়ে-ছিটিয়ে ছিল রক্তের ছোপ।

আবার নিহতদের শরীরে যে রক্তের ছোপ দেখা গেছে তা অনেকটা তাজা ছিল। এতে মনে করা হচ্ছে, বুধবার দিবাগত শেষ রাত কিংবা বৃহস্পতিবার ভোরের দিকে এদের গুলি করে মারা হয়েছে।

মামলা : সিরাজদীখান ও শ্রীনগর থানা পুলিশ সূত্রে জানা গেছে, ৩ যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধারের ঘটনায় জেলার শ্রীনগর থানায় ১টি ও সিরাজদীখান থানায় ২টি হত্যা মামলা করা হয়েছে। বৃহস্পতিবার রাতে শ্রীনগর উপজেলার বাড়ৈখালী ইউনিয়নের শ্রীধরপুর এলাকায় গুলিবিদ্ধ অবস্থায় যুবক মাসুদ খানের লাশ উদ্ধারের ঘটনায় সংশ্লিষ্ট থানার এসআই মো. হানিফ বাদী হয়ে ১টি হত্যা মামলা করেন। একই রাতে রশুনিয়া বেইলি ব্রিজের নিচে উদ্ধার করা লঅশ ঢাকার জুরাইনের যুবক ইব্রাহিমের বাবা খোরশেদ আলম বাদী হয়ে সিরাজদীখান থানায় ১টি হত্যা মামলা করেন। রশুনিয়া বেইলি ব্রিজের ১শ’ গজ দূরে কুদ্দুসের লাশ উদ্ধারের ঘটনায় সিরাজদীখান থানায় আরও ১টি হত্যা মামলা করেন সংশ্লিষ্ট থানার এসআই মো. সালাম। মামলাগুলোতে কাউকে আসামি করা হয়নি।

মর্গে হৃদয়বিদারক দৃশ্য : বৃহস্পতিবার রাতে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের মর্গ থেকে ঢাকার জুরাইনের ইব্রাহিম ও দক্ষিণ কেরানীগঞ্জের আমবাগিচা এলাকার কুদ্দুসের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। দক্ষিণ কেরানীগঞ্জের আমবাগিচা এলাকার মাসুদের লাশের ময়নাতদন্ত সম্পন্ন করার পর শুক্রবার দুপুরে পরিবারের কাছে হস্তান্তর করা হয়। লাশ হস্তান্তরের সময় মর্গের সামনে স্বজনদের কান্না আর আহাজারিতে পরিবেশ ভারী হয়ে ওঠে। লাশ দেখার জন্য মর্গের সামনে ঢল নামে নারী-পুরুষের।

ট্রাভেল এজেন্সিতে যাওয়ার উদ্দেশ্য ছিল ইব্রাহিমের : গুলিবিদ্ধ ৩ যুবকের লাশ উদ্ধারের পর পুলিশ দাবি করেছিল এদের মধ্যে ইব্রাহিম ঢাকার কদমতলী এলাকার আওয়ামী লীগ নেতা ইসমাইল হত্যা মামলার আসামি। তবে ইব্রাহিমের পরিবার তা অস্বীকার করেছে। নিহতের মামা সালাহউদ্দিন সমকালকে জানান, ইব্রাহিম গত ১৬ জানুয়ারি মতিঝিলে একটি ট্রাভেল এজেন্সিতে যাওয়ার উদ্দেশ্যে জুরাইনের বাসা থেকে বের হন। তিনি বিদেশে যাওয়ার জন্য ট্রাভেল এজেন্সির মাধ্যমে টাকা জমা দিয়েছিলেন। তারপর থেকে ইব্রাহিমের আর কোনো খোঁজ পাওয়া যায়নি। ইব্রাহিমের বিরুদ্ধে পুলিশ যে অভিযোগ তুলেছে তা উদ্দেশ্যপ্রণোদিত। ইসমাইল হত্যা মামলায় ইব্রাহিমকে আসামি দেখিয়ে ইব্রাহিমের খুনের ঘটনা ধামাচাপা দিতে চাইছে পুলিশ।


ইব্রাহিমের মামা দাবি করেন, ইব্রাহিমের বিরুদ্ধে কদমতলী থানা ছাড়া দেশের অন্য কোনো থানাতেও কোনো মামলা। নেই সাধারণ ডায়েরি পর্যন্ত।
পাওনা টাকাই দুই বন্ধু মাসুদ-কুদ্দুসের জীবনের জন্য কাল হয়ে দাঁড়ায় :সম্প্রতি বিক্রির পাওনা টাকা আনতে গিয়ে নিখোঁজ ও অতঃপর দু’জনের গুলিবিদ্ধ লাশ পাওয়া যায়। মাসুদের স্ত্রী শায়লা বেগম জানান, মাসুদের বাবা মীর জাহান খান বর্তমানে গুরুতর অসুস্থ। সম্প্রতি অর্থকষ্টের কারণে পৈতৃক সূত্রে পাওয়া সম্পত্তির কিছু অংশ বিক্রি করে দেন মাসুদ। বরিশালের নাজমুল নামে এক ব্যক্তির কাছে সম্পত্তি বিক্রি করেন। ১০ জানুয়ারি সকালে বরিশালের নাজমুলের কাছ থেকে পাওনা টাকা আনতে রাজধানীর পোস্তগোলা এলাকায় যাওয়ার কথা বলে বাসা থেকে বের হন মাসুদ। তার বাড়ির পাশের ভাড়াটিয়া ও বন্ধু কুদ্দুস এ সময় মাসুদের সঙ্গে ছিলেন। সম্পত্তি বিক্রির ওই পাওনা টাকা আনতে গিয়ে মাসুদ ও কুদ্দুস ওই দিনের মতো রাতেও আর বাসায় ফেরেননি। বিভিন্ন জায়গায় খোঁজ-খবর নিয়ে তাদের না পেয়ে ১৪ জানুয়ারি মাসুদের স্ত্রী শায়লা বেগম দক্ষিণ কেরানীগঞ্জ থানায় জিডি করেন। তাদের পরিবারের পক্ষ থেকে স্থানীয় র‌্যাব কার্যালয়েও খোঁজ নেওয়া হয়।
৩ যুবকের পরিচয় :সিরাজদীখান উপজেলার রশুনিয়া বেইলি ব্রিজের নিচে গত বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করা লাশটি ছিল জেলার শ্রীনগর উপজেলার নওপাড়া গ্রামের খোরশেদ আলমের ছেলে ইব্রাহিমের (২৭)। তিনি ঢাকার জুরাইনের দারোগাবাড়ি রোডে মামা সালাহউদ্দিনের বাসায় বসবাস করতেন। ১৬ জানুয়ারিতে জুরাইনের মামার বাসা থেকে বের হওয়ার পর নিখোঁজ হন ইব্রাহিম।

একই দিন দুপুর সোয়া ১২টার দিকে রশুনিয়া বেইলি ব্রিজের ১শ’ গজ অদূরে সড়কের পাশে উদ্ধার করা গুলিবিদ্ধ লাশটি ছিল কুদ্দুসের (৪০)। তিনি ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ উপজেলার আমবাগিচা এলাকার ভাড়াটে। তার বাড়ি শরীয়তপুরের হুগলি এলাকার হাজি আবদুল খালেক বেপারীর ছেলে। তিনি দক্ষিণ কেরানীগঞ্জের আমবাগিচা এলাকার ৭ নম্বর ওয়ার্ড এলাকায় ভাড়া থাকতেন। জেলার শ্রীনগর উপজেলার বাড়ৈখালী ইউনিয়নের শ্রীধরপুর সড়কের খাদে উদ্ধার করা লাশটি ছিল দক্ষিণ কেরানীগঞ্জের আমবাগিচা এলাকার মীর জাহান খানের ছেলে মাসুদ খানের (৩০)। তারা সেখানকার ৭ নম্বর ওয়ার্ডের ২৪ নম্বর বাড়ির স্থায়ী ও পুরনো বাসিন্দা। নিহত যুবক কুদ্দুস ও মাসুদ বন্ধুর মতো ছিলেন। কেরানীগঞ্জের সোয়ারীঘাটে খেয়া পারাপারের নৌকা থেকে ইজারাদারের নিযুক্ত হয়ে টোলের টাকা উঠাতেন মাসুদ ও কুদ্দুস। মাসুদের স্ত্রী শায়লা বেগম বর্তমানে অন্তঃসত্ত্বা। তাদের আড়াই বছরের স্নেহা নামে এক কন্যাসন্তান রয়েছে। মাসুদ ও কুদ্দুস ১০ জানুয়ারিতে নিখোঁজ হন।

সমকাল
==============

‘তিনটি হত্যাকাণ্ডই হয়েছে দক্ষ ও পেশাদার লোকের হাতে’
মুন্সীগঞ্জে তিন লাশ
ঢাকায় নিখোঁজ হওয়া তিন ব্যক্তির গুলিবিদ্ধ লাশ স্বজনদের কাছে হস্তান্তরসহ পৃথক হত্যা মামলা হয়েছে। তবে বৃহস্পতিবার উদ্ধার হওয়া এই লাশের কোন কূলকিনারা তিন দিনেও করতে পারেনি পুলিশ। হত্যার ক্লু বের করতে তদন্ত চলছে উল্লেখ করে অতিরিক্ত পুলিশ সুপার জাকির হেসেন মজুমদার জানান, তিনটি হত্যার যোগসূত্র থাকলেও আসামি অজ্ঞাত, তাই পুলিশ নানাভাবে হত্যার কারণ খুঁজে বের করার চেষ্টা চালাচ্ছে।

এদিকে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, মুন্সীগঞ্জের বিভিন্ন স্থানে ঘন ঘন লাশ উদ্ধার হচ্ছে, মামলাও হচ্ছে। কিন্তু হত্যার কোন ক্লু বের করতে পারছে না পুলিশ। তাই অপরাধীরা ডাম্পিং গ্রাউ- হিসাবে বেছে নিয়েছে মুন্সীগঞ্জকে। পুলিশের হিসাব অনুযায়ী ২০১১ সালের জানুয়ারি থেকে ২০১৩ সালের ২৪ জানুয়ারি পর্যন্ত অন্তত ৩৪ লাশ উদ্ধার হয়েছে। তবে এই সংখ্যা বেসরকারীভাবে আরও বেশি হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।
সব নিারাপত্তা ভেদ করেই অনবরত এভাবে লাশ ফেলে যাচ্ছে অপরাধীরা। এ বিষয়টি সর্বশেষ গত ২১ জানুয়ারি জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায়ও আলোচনা হয়। এ ব্যাপারে নবনিযুক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাইফুল হাসান বাদল জানান, নৌপথ ও মহাসড়কে টহলরত পুলিশকে আরও সতর্ক থাকাসহ এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিষয়গুলো অতি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। এর কারণ খতিয়ে বের করার জন্যও সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

সিরাজদিখানের রশুনিয়ার রাস্তার পশ্চিম ঢাল থেকে প্রথম উদ্ধার হওয়া নিহত ইব্রাহিমের পিতা খোরশেদ আলম বাদী হয়ে সিরাজদিখান থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলা নং ১৫। এর কিছু পরে এর উত্তরে রাস্তার পূর্বপাশের ঢাল বাসাইল থেকে উদ্ধার হওয়া আব্দুল কুদ্দসের হত্যার ঘটনায় বাদী হয়েছেন থানাটির এসআই আব্দুস সালাম। মামলা নং ১৬। এদিকে একইভাবে চোখ এবং পেছন থেকে গামছা দিয়ে হাত বাঁধা মাথায় গুলিবিদ্ধ অবস্থায় শ্রীনগরের শ্রীধামপুর রাস্তার ঢাল থেকে উদ্ধার হওয়া রাঢ়ী মাসুদ হত্যার ঘটনায় বাদী হয়েছেন থানাটির এসআই আবু হানিফ। মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে ময়নাতদন্ত শেষে শুক্রবার দুপুর আড়াইটায় আবুল কালাম রাঢ়ী মাসুদের লাশ গ্রহণ করেন।

লাশটির ময়নাতদন্তকারী ডা. শেখ কামরুল করিম জানান, তার মাথার পেছনে নিচে দুটি এবং বাঁ পাঁজরের পেছনের দিকে একটি মোট ৩টি বুলেট বিদ্ধ হয়। কিন্তু দেহের ভেতরে কোন বুলেট পাওয়া যায়নি, এক্স-রে করেও বুলেট দেখা যায়নি। আরেকদিক দিয়ে বুলেট বের হয়ে গেছে। তিনি বলেন, দেখেই বোঝ যায়, পেশাদার লোক হত্যার জন্যই গুলিগুলো কাছ থেকে ছুড়েছে। এর আগে ময়নাতদন্ত শেষে বৃহস্পতিবার রাতে ইব্রাহিম ও আব্দুল কুদ্দুসের লাশ গ্রহণ করেছেন স্বজনরা। এই দু’টি লাশের ময়নাতদন্তকারী ডা. এহসানুল করিমও একই মন্তব্য করেছেন- পেশদার লোকই গুলি ছুড়েছে। যেখানে গুলি লাগলে মারা যাবে সেখানেই গুলি করা হয়েছে। এই দু’জনেরও গুলিবিদ্ধ হয়েছে মাথার পেছেনে ও কপালের মধ্যে বাঁ চোখের ভ্রূর ওপর দিয়ে। প্রতেকের মাথায় ৩টি করে গুলিবিদ্ধ হলেও শুধু আব্দুল কুদ্দুসের বুকের বাম দিকে একটি গুলিবিদ্ধ হয়েছে। অর্থাৎ তাঁর দেহে গুলিবিদ্ধ হয় চারটি। এসব তথ্য দিয়ে ময়নাতদন্তকারী চিকিৎসক ও মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. এহসানুল করিম বলেন, ৩টি হত্যাকা- একই রকম বলে মনে হয়েছে। দক্ষ লোক দ্বারাই হত্যাকা- ৩টি সংঘটিত হয়েছে। এদিকে নিহতদের পরিবারগুলোর মধ্যে চলছে শোকের মাতম। শোকাহত স্বজনদের সন্দেহের তীর আইনশৃঙ্খলা বাহিনীর দিকে।
নিহত ইব্রাহিমের (২০) মামা নাসির মিয়া জানান, আমার ভাগ্নেকে এখন বলা হচ্ছে হত্যা মামলার আসামি এটা আমরা বিশ্বাস করি না। মামলা তো দূরের কথা কখনও ওর বিরুদ্ধে থানায় একটি জিডি পর্যন্ত নেই। আমরা এই হত্যার বিচার চাই। ইব্রাহিমের মা নাজমা আক্তার পুত্র শোকে এখন পাথর।

এদিকে কেরানীগঞ্জের আমবাগিচা গ্রামের রাঢ়ী মাসুদের (৩২) বিরুদ্ধে নানা সন্ত্রাসী কর্মকা-ের অভিযোগ থাকলেও একই এলাকার বাসিন্দা আব্দুল কুদ্দুসের বিরুদ্ধে কোন অভিযোগ নেই বলে নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একাধিক সূত্র জানিয়েছে। সূত্রটির দাবি রাঢ়ী মাসুদ নানা কারণেই এক চলাচল করতো না। হয়ত রাস্তায় দেখা হয়ে যাওয়ার কারণে একই এলাকার পরিচিত হওয়ার সুযোগে রাঢ়ী মাসুদ কুদ্দুসকে সঙ্গে নিয়ে যাওয়ার কারণেই কুদ্দুসও গুপ্ত হত্যার শিকার হয়। তাই কেরানীগঞ্জের আমবাগিচার পানাকা মার্কেটের মিনি গার্মেন্টসের মালিক আব্দুল কুদ্দুস (৪২) তিন ছেলে ও এক মেয়ের জনক। তার স্ত্রী সোহাদা বেগম এখন বুকফাটা আর্তনাদ করছেন আর বার বার মূর্ছা যাচ্ছেন।

রশুনিয়া ও বাসাইল এই দুটি এলাকায়ই নির্জন প্রায় আধা থেকে পৌনে এক কিলোমিটারের মধ্যে কোন বসতি নেই। আশপাশের এলাকা চরবিশ্বনাথের মোক্তার হোসেন, ব্রজেরহাটি গ্রামের এইচএম তাজুল ইসলাম, পূর্ব রশুনিয়া আব্দুল মতিন ও রশুনিয়া গ্রামের মোঃ রুবেলের সঙ্গে কথা হয়। প্রত্যেকেই জানান, এলাকাটি নির্জন বলেই সুযোগ নিয়েছে অপরাধীরা। এখানে নিয়মিত পুলিশ টহলও নেই। এই এলাকাটি ঢাকা-মাওয়া মহাসড়কের নিমতলী থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে। এই মহাসড়কের শ্রীনগর উপজেলার হাসড়া থেকে একই দূরত্বে হাসাড়া-বাড়ৈখালী সড়কের শ্রীধামপুর। এখানেও নেই জনবসতি। শ্রীধামপুর গ্রামের ইলিয়াস মেম্বার জানান, নির্জনতার সুযোগ নিয়েছে অপরাধীরা। তিনটি স্থানেই সামান্য রক্তের দাগ রয়েছে। তা দেখে মনে হয় অল্প সময় আগে অন্যত্র হত্যা করে লাশ এখানে ফেলে যায়। ঘটনাস্থলে হত্যা করা হলে গুলি শব্দ ও প্রচুর রক্ত দেখা যেত।

পুলিশের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, দু’টি হাইওয়ে ও নদীপথবেষ্টিত বলেই লাশ ডাম্পিংয়ে সুবিধা পাচ্ছে। এছাড়া গভীর রাতে নয়, লাশগুলো ফেলা হচ্ছে ভোরে। আজানের আগে। সোয়া ৪টা থেকে পৌনে ৫টার মধ্যে। কারণ মফস্বলের পুলিশ নাইট ডিউটি শেষে ক্লোজ হতে থাকে সোয়া ৪টা থেকে।

জনকন্ঠ

Leave a Reply