গুচ্ছগ্রামের পুকুর দখল

lauha gucchaলৌহজংয়ে সিন্ডিকেট
লৌহজং উপজেলার উত্তর হলদিয়া গ্রামের গুচ্ছগ্রামের লোকজনের ব্যবহৃত পুকুরটি সোমবার অবৈধভাবে দখল হয়ে গেছে। চারদিকে বাঁশের বেড়া দিয়ে আটকিয়ে দেওয়ায় এ পুকুরে গুচ্ছগ্রামের ২০টি পরিবারের শতাধিক লোক এখন গোসল করা, হাঁড়িপাতিল, জামা-কাপড় ধোয়াসহ নিত্যদিনের গৃহস্থালির কাজকর্ম করতে পারছেন না। এ পুকুরটি দখলের পেছনে একটি সিন্ডিকেট চক্র কাজ করছে বলে অভিযোগ উঠেছে। এ দখলদারিত্বের সঙ্গে প্রশাসনের কিছু অসৎ কর্মকর্তাসহ জড়িত রয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিও।

উপজেলার হলদিয়া ইউনিয়নের উত্তর হলদিয়া গ্রামে ২০০৮ সালে সেনাবাহিনীর তত্ত্বাবধানে ১০১ শতাংশ জমিতে একটি গুচ্ছগ্রাম তৈরি করা হয়। ১০১ শতাংশ জমির মধ্যে ৫১ শতাংশ জমির মাটি খনন করে সেনাবাহিনী একটি পুকুর তৈরি করে। জমি থেকে মাটি কেটে বাকি ৫০ শতাংশ জায়গায় ফেলে উঁচু করে তৈরি করা হয় গুচ্ছগ্রাম। ঘর নির্মাণের পর এখানে ২০টি ভূমিহীন পরিবারকে বরাদ্দ দেওয়া হয় ২০টি কক্ষ। এতে শতাধিক লোক বসবাস করছে। কক্ষ বরাদ্দের সঙ্গে তাদের পুকুরটি দেওয়া হয় গোসলসহ নিত্যদিনের ধোয়া-মোছা কাজের জন্য। বরাদ্দ পাওয়ার পর গুচ্ছগ্রামে বসবাস করাসহ পুকুরটি তারা ব্যবহার করে আসছিল। এক মাসেরও বেশি সময় ধরে স্থানীয় শংকর মেম্বারের নেতৃত্বে কিছু লোক পুকুরটি তাদের বলে দাবি করে আসছে। সোমবার স্থানীয় হানিফ কাজীর ছেলে মো. সেলিম লোকজন নিয়ে পুকুরের চারপাশে বাঁশের খুঁটি গেড়ে বেড়া দেয়। ফলে গুচ্ছগ্রামের ২০টি পরিবার এখন এ পুকুরটি ব্যবহার করতে পারছে না। এতে করে রান্না-বান্নার কাজসহ গোসল থেকে শুরু করে সব ধরনের ধোয়া-মোছার কাজে ভোগান্তিতে পড়েছে এ গুচ্ছগ্রামের ২০টি পরিবারের শতাধিক লোক।


গুচ্ছগ্রামের বাসিন্দা নিজাম উদ্দিন বলেন, ‘এখানকার কক্ষ বরাদ্দের সময় সেনাবাহিনীর লোকজন আমাগোরে এ পুকুরটা বুঝাইয়া দিছিল ব্যবহার করার জন্য। কিন্তু পুকুরপাড়জুড়ে বাঁশের বেড়া দিয়ে আটকাই দেওয়ার আমরা অহন পুকুরে কোনো কাজই করতে পারতাছি না।’ গুচ্ছগ্রামের আলেয়া বেগম বলেন, ‘এতদিন জানতাম, এ পুকুর আমাগো, আমরা তো নিজেগো পুকুরেই এতদিন কাজ করছি। সেনাবাহিনীর স্যাররা আমাগো পুকুরটা ব্যবহারের জন্য কইছিল। এহন দেহি, আবার মালিক গজাইছে। এতদিন কোনো মালিক ছিল না, এখন মালিক আইল কোথা থেইক্কা।’
lauha guccha
একটি সূত্র জানায়, পুকুরের ওই অংশটি এসএ দাগে সরকারি খাস হিসেবে রয়েছে। আবার আরএস দাগে মালিকানা রয়েছে। আরএস দাগে ভুলক্রমে জনৈক ব্যক্তির নাম ওঠায় এ সম্পত্তি দখলের জন্য স্থানীয় হলদিয়া ইউপি ২নং ওয়ার্ড মেম্বার শঙ্কর ঘোষের নেতৃত্বে গড়ে উঠেছে একটি সিন্ডিকেট। এ সিন্ডেকেট স্থানীয় ভূমি অফিসসহ উপজেলা ভূমি অফিসের কিছু অসৎ কর্মকর্তার জোগসাজশে এখন জমিটি দখলের জন্য কাজ করে যাচ্ছে। এরই মধ্যে কয়েক লাখ টাকা লেনদেনও হয়েছে। ২ কোটি টাকা মূল্যের এ পুকুরটি হাতিয়ে নিতে সিন্ডিকেট চক্রটি স্থানীয় ভূমি অফিসকে তাদের পক্ষে কাজ করার জন্য কয়েক অসৎ কর্মকর্তাকে মোটা অঙ্কের টাকার বিনিময়ে ম্যানেজ করেছে। ফলে সোমবার পুকুরের চারদিকে বেড়া দেওয়ার বিষয়টি স্থানীয় প্রশাসন জানলেও তারা এতে বাধা দেয়নি।

এ ব্যাপারে হলদিয়া ইউপি ২নং ওয়ার্ড মেম্বার শঙ্কর ঘোষ তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে জানান, গুচ্ছগ্রামের জায়গা কেউ নিতে পারবে না। এটি সরকারি খাস জমি। এক ব্যক্তি জায়গাটি নিজের বলে দাবি করে আদালতে মামলা করেছেন। আদালতে বিষয়টি মীমাংসা না হওয়া পর্যন্ত কেউ দখলে যেতে পারবে না। কেউ পুকুর দখল করে বেড়া দিয়েছে কি-না তা আমার জানা নেই।

লৌহজংয়ের ইউএনও মো. আসাদুজ্জামান বলেন, পুকুরের জমি নিয়ে বিতর্ক আছে। কেউ পুকুরটি দখলের জন্য বেড়া দিয়ে থাকলে অবশ্যই এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মুন্সীগঞ্জ জেলা প্রশাসক সাইফুল ইসলাম বাদল জানান, এরই মধ্যে জায়গাটির ব্যাপারে আমরা আদালত থেকে একটি নির্দেশনা পেয়েছি। লৌহজংয়ের ইউএনওকে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সমকাল

Leave a Reply