অবৈধ বালু উত্তোলনের নেপথ্য কারনেই মেঘনা পাড়ে ভুমি ধস

vumiরাজীব হোসেন বাবু: অবৈধ বালু উত্তোলনের নেপথ্য কারনেই মেঘনা পাড়ে এ ভূমি ধস হয়েছে। সেখানে আবারো যে কোন সময় ভূমি ধস দেখা দিতে পারে বলে শত শত নারী-পুরুষ বৃহস্পতিবার দিনভর আশংকায় থাকেন। গ্রামঘেষে ড্রেজারের মাধ্যমে অবাধে বালু উত্তোলনই চরকিশোরগঞ্জ গ্রামে ভূমি ধসের কারন হিসেবে চিহ্নিত করেছেন নারায়নগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-সহাকারী কর্মকর্তা মো: নজরুল ইসলাম। তিনি সরজমিনে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি শত বিঘা জমি মেঘনা নদীর বুকে দেবে যাওয়ার ঘটনায় অবৈধ বালু উত্তোরনকে দায়ী করেছেন। তিনি বলেন, ড্রেজারে অপরিকল্পিত ভাবে মেঘনায় বালু উত্তোলনের কারনে নদীর তীরবর্তী জমি গুলোর মাটি নীচ থেকে সরে গেলে এ ভূমি ধস দেখা দেয়। মুন্সীগঞ্জ সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) লাবনী চাকমা ভূমি ধসের ঘটনায় মেঘনাবক্ষে অবাধে বালু উত্তোলন বন্ধে জরুরী ভিত্তিতে পদক্ষেপ গ্রহন করবেন জানিয়েছেন। তিনি সাংবাদিকদের বলেন- জেলা প্রশাসন নীতিগত ভাবে গ্রামঘেষে বালু উত্তোলন বন্ধ করবে।


এদিকে, বুধবার সকালে আকস্মিক ভূমি ধসে অন্তত ৫০ জন কৃষকের ফসলি জমি দেবে যাওয়ায় পরিবার গুলো নি:স্ব হয়ে পড়েছেন। কেউ কেউ সর্বশেষ সহায়-সম্বল খুঁইয়েছেন বলে জানা গেছে। ফলশ্র“তিতে অবৈধ বালু উত্তোলনকারীদের উপর ক্ষুব্ধ হয়ে আছেন গ্রামবাসী। অবৈধ বালু উত্তোলন বন্ধে বরাবরের মতো এখনো প্রশাসনের কাছ থেকে কার্যকরী পদক্ষেপ কামনা করে আসছেন ভুক্তভোগী গ্রামবাসী। তারা চাচ্ছেন- গ্রামঘেষে ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলন বন্ধ করুক মুন্সীগঞ্জ ও নারায়নগঞ্জ প্রশাসন। নয়তো গ্রামবাসী একাট্টা হয়ে মেঘনা পাড়ের গ্রামঘেষে বালু উত্তোলন বন্ধে বৃহত আন্দোলনে নামবেন বলে ভুক্তভোগী পরিবারগুলো দাবী করেছেন।
vumi
উল্লেখ্য, বুধবার সকালে হঠাৎ ভূমি ধসে একশ’ বিঘা ফসলি জমি মেঘনা পাড়ে দেবে যায়। চরকিশোরগঞ্জ গ্রামবাসীদের যোগাযোগ, কেনাকাটা সবই মুন্সীগঞ্জ শহরের সঙ্গে হলেও মুলত: ভুমি ধসে যে সব ফসলি জমি দেবে গেছে- সেই সব জমি নারায়নগঞ্জের সোনারগাঁ উপজেলার শম্ভুপুরা ইউনিয়নের সীমানায় পড়েছে। তবে চরকিশোরগঞ্জ গ্রামের কিছু অংশ মুন্সীগঞ্জ সদর উপজেলার সীমানাতেও পড়েছে।

ইউএনএসবিডিডটকম

Leave a Reply