পটচিত্রের বহুমাত্রিক ভুবন

samvuaশম্ভু আচার্য
পটচিত্র, বাংলার লোকশিল্পের বিলুপ্তপ্রায় একটি ধারা। চৌকো এবং জড়ানো দু’ধরনের পট রয়েছে। তবে ঐতিহ্যের দিক থেকে জড়ানো পট অনেক বেশি সমৃদ্ধ এবং প্রাচীনত্বের দাবিদার। ধর্ম, সমাজ প্রভৃতি অনুষঙ্গ নিয়ে মাটিসংলগ্ন মানুষ নিজেদের মতো করে ভেবেছেন এবং এঁকেছেন এই পটচিত্রে। বোধ করি, এ জন্যই এর রঙ, রেখা, অঙ্কন পদ্ধতি সবকিছুই সহজ-সরল। তবে, সেটা কখনোই দুর্বল নয়। বরং রঙের উজ্জ্বলতার পাশাপাশি পটের চরিত্রের মধ্যে ঋজু এবং দৃঢ় ভঙ্গিমা লক্ষণীয়। ক্যানভাসকে কয়েকটি প্যানেলে ভাগ করে পটুয়ারা কোনো কাহিনী ফুটিয়ে তুলতেন। গায়েনরা, আমাদের দেশে মূলত বেদে সম্প্রদায়ের লোক; গ্রামে গ্রামে ঘুরে এই পট দেখিয়ে গানের সুরে পটের কাহিনী বর্ণনা করতেন। এই গানকেই বলা হয় পটের গান। ধর্মীয় এবং সামাজিক অনুষ্ঠানে বাংলার মানুষের বিনোদনের উপাদান ছিল এই পটের গান। গায়েনরা রামায়ণ, রাবণবধ, চণ্ডীলীলা, মহাভারত, পদ্মপুরাণ, মহরম, সত্যপীর, গাজীর পট প্রভৃতি অবলম্বন করে গান গাইতেন।
samvua
বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, উড়িষ্যার প্রভৃতি স্থানে পটুয়ারা পটচিত্র আঁকতেন। ভারতের রাজস্থানে পটচিত্রে সন্ধান মিললেও বিষয় বৈচিত্র্যে তা এ অঞ্চলের মতো সমৃদ্ধ নয়। সেদিক থেকে পূর্ববঙ্গের তথা আজকের বাংলাদেশের গাজীর পট বা সত্যপীরের পট ছিল অনন্য। সময়ের আবর্তনের সঙ্গে পটুয়াদের জীবন-জীবিকার সংকট বাংলার লোক-সংস্কৃতির এই সমৃদ্ধধারাটিকেও জাদুঘরে নিয়ে যায়। লোক-সংগ্রাহক মহাত্মা তোফায়েল আহমদ যখন কলকাতার আশুতোষ মিউজিয়ামে যখন পূর্ববাংলার গাজীর পট আবিষ্কার করলেন, তখন অনেক দেরি হয়ে গেছে। নরসিংদীতে বেদেবহরে হুবহু আরেকটি গাজীর পট খুঁজে পাওয়া এবং সেই সূত্র ধরে পটের শিল্পী আমার বাবা স্বর্গীয় সুধীর চন্দ্র আচার্যকে আবিষ্কার ছিল এ শিল্পের বাংলাদেশ পর্বের নিশ্চিত মৃত্যু থেকে নবজীবন প্রাপ্তি।

এক সময় সুন্দরবন অঞ্চলে গাজীর নানা কীর্তি এবং নামডাক ছড়িয়ে পড়লে আমাদের পূর্বপুরুষ বিক্রমপুরের পটচিত্রীরা যে পট আঁকা শুরু করেছিলেন, সে সময় পূর্ববঙ্গ এবং দক্ষিণবঙ্গে তা জনপ্রিয়তা পেলেও সাড়ে চারশ’ বছরের পরিক্রমায় এ ধারা তখন প্রায় লীন। আমার বাবা তখন একমাত্র পটচিত্রী। তিনি বছরে দুই-তিনটির বেশি পট আঁকার বায়না পেতেন না। কবিরাজি করে আমাদের অন্ন-বস্ত্রের ব্যবস্থা করতেন। গায়েনরাও টিকে থাকার তাগিদে পেশা পরিবর্তন করে অন্য কাজে মনোনিবেশে ব্যস্ত। ঠিক সেই সময় তোফায়েল আহমদের সঙ্গে বাবার পরিচয় লোকশিল্পের হারিয়ে যেতে বসা এ ধারাকে আধুনিক সমাজে পরিচিত করে তোলে। বংশানুক্রমে পরিবারের নবম প্রজন্ম আমি যে পটচিত্র নিয়ে কাজ করছি। এই মাটির, এই সংস্কৃতির শিল্পধারা হিসেবে পটচিত্র আবার তার জায়গা করে নিয়েছে। দেশ-বিদেশের শিল্পবোদ্ধারা নতুন করে মূল্যায়িত করছেন পটচিত্রকে। দেশের মানুষ হৃদয়ের শিল্পকর্ম হিসেবে গ্রহণ করেছেন। দেশে-বিদেশে আমার শিল্পকর্মের প্রদর্শনী হচ্ছে। ২০০৭ সালে গ্যালারি কায়া ৫ দিনব্যাপী কর্মশালার আয়োজন করে আমার পটচিত্র এবং পটচিত্র আঁকার পদ্ধতি নিয়ে। তাঁদের মধ্যে ছিলেন, কাইয়ুম চৌধুরী, মর্তুজা বশির, নিতুন কুণ্ডু, সমরজিৎ রায় চৌধুরী, কালীদাশ কর্মকার, রণজিৎ দাস, হামিদুজ্জামান খান, কাজী রকিব, কাজী মাসুদা, তরুণ ঘোষ, শাহজাহান বিকাশ, আমিনুল ইসলামসহ দেশবরণ্যে প্রায় সব শিল্পী অংশ নেন সেই কর্মশালায়। এঁদের নিয়ে কর্মশালা! বিষয়টি আমার কাছে যেমন গর্বের ছিল, একই সঙ্গে ছিল বিস্ময়ের। পটচিত্র নিয়ে বরণ্যে শিল্পীদের আগ্রহ আমাকে নতুন করে ভাবিয়েছে, স্বপ্ন দেখিয়েছে। নতুন কিছু করার।

আমি দেহ-মন-প্রাণ সমর্পণ করেছি এ শিল্পের ধারকে সমুন্নত রাখতে। বজায় রাখতে নিজেদের বৈশিষ্ট্য। পটচিত্রের রঙ, ক্যানভাস, তুলি সবই আমরা নিজেরাই তৈরি করে নিই। বংশপরম্পরায় এ ধারা চলে আসছে। কিছু কিছু ক্ষেত্রে সামান্য পরিবর্তন ঘটলেও মূল জিনিসগুলো অবিকৃত রেখেই আমি এটা করি। পূর্বপুরুষরা একসময় গামছার ওপর ইটের গুঁড়ার সঙ্গে তেঁতুলের বিচির আঠা মিশিয়ে প্রথমে প্রলেপ দিতেন। তারপর রোদে শুকিয়ে নিলেই তৈরি হয়ে যেত পট বা ক্যানভাস। এখন আমি গামছ?ার বদলে মোটা মার্কিন কাপড় ব্যবহার করি। রঙ তৈরি হয় সেই আগের পদ্ধতিতেই। প্রায় সব রঙই আসে প্রকৃতি থেকে। গাছের ছাল, বেলের কষ, তিলক মাটি, শিস কষ, রাজনীল, এলামাটি, সিঁদুর প্রভৃতি দিয়ে রঙ তৈরি করে নিজস্ব পদ্ধতিতে তৈরি করা তুলিতে আঁকি পটচিত্র। ছবির বৈশিষ্ট্যও আমি বজায় রেখেছি আমাদের পূর্বপুরুষ বিক্রমপুরের পটুয়াদের ধারা। অর্থাৎ দ্বিমাত্রিক ছবিতে উজ্জ্বল রঙের প্রাধান্য এবং চরিত্রের একটিমাত্র চোখ দৃশ্যমান। তবে বিষয়-আশয়ে পরিবর্তন এসেছে। এটি সব সময়ই হয়েছে। কিছুদিন আগে এ বছর ২২ থেকে ৩১ জানুয়ারি এক্সপ্রেশনের ২০ বছর পূর্তিতে তারা আমার শিল্পকর্মের যে প্রদর্শনীর আয়োজন করেছিল, সেখানে মহাভারত পট, গাজীর পট, মহরম পট, পদ্মপুরাণ পট প্রভৃতির পাশাপাশি কলাপাতা বউ, মাছধরা, মাছ কাটা, কলসি কাঁখে রমণী, স্নানরত রমণী, বাউল, বৈষ্ণব-বৈষ্ণবী প্রভৃতি স্থান পেয়েছে। তবে বিষয় পরিবর্তনে অঙ্কনরীতির কোনো পরিবর্তন ঘটেনি। কলাপাতা বউ ছবিটির কথা যদি ধরি, সেখানে দেখতে পাব উজ্জ্বল রঙে ফুটে উঠেছে চিরায়ত বাংলার ছবি। শাশ্বতরূপ পল্লীবধূর পরিতৃপ্ত মুখ। সোনামাখা রোদ, কলাগাছের আলোছায়া, সৌভাগ্যের বৃষ্টি, পাখির প্রণয়, বধূর মুখাবয়ব একটু পুলকিত, একটু আগামী দিনের ভাবনা।

পটচিত্র নিয়ে চারুকলার তরুণ বন্ধুরাও আগ্রহী হয়েছেন। তারা চর্চা করছেন গাজীর পটসহ নানা পট আঁকার। বিষয়টা অবশ্যই আনন্দের। তবে তাদের কাছে একটাই চাওয়া থাকবে_ তারা যেন শুধু পটচিত্র দেখে দেখেই পটুয়া হওয়ার চেষ্টা না করেন। পটচিত্রের ভেতরে যে কাহিনী রয়েছে, অঙ্কনের যে আঙ্গিক রয়েছে, পটুয়াকে তা ধারণ করতে হয়। একপর্যায়ে আমার বাবা পর্যন্ত এসেই যে শিল্পধারার সমাপ্তি ঘটতে যাচ্ছিল, সেখানে আমার ছেলে অভিষেক আচার্য এখন পূর্ণ মনোযোগে পটচিত্র আঁকছে। শত শিল্পী এবং শিল্পবোদ্ধার আগ্রহের বিষয়ে পরিণত হয়েছে। তাই প্রত্যাশা_ বাংলার পটচিত্র নিয়ে একদিন পৃথক একটি ইনস্টিটিউট তৈরি হবে। আপন মহিমায় বিশ্বজয় করবে বাংলার পটচিত্র।

লেখক – চিত্রশিল্পী

সমকাল

Leave a Reply