মুন্সীগঞ্জ সদরে ২৭টি প্রাথমিক বিদ্যালয় ভবন ঝুঁকিপূর্ণ

primary schoolমুন্সীগঞ্জ সদর উপজেলায় ঝুঁকিপূর্ণ ২৭টি প্রাথমিক বিদ্যালয় ভবন চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি জরাজীর্ণ বিদ্যালয় ভবন পরিত্যক্ত ঘোষণা করে সংশ্লিষ্ট বিদ্যালয় প্রধানদের কাছে চিঠি দেওয়া শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অফিস।

এছাড়া অন্য জরাজীর্ণ ভবনগুলোতে আতঙ্কের মধ্যে শিক্ষার্থীদের পাঠদান অব্যাহত রয়েছে। অন্যদিকে পরিত্যক্ত ঘোষণার পরও শ্রেণীকক্ষর অভাবে পাঠদান অব্যাহত রাখা হয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এস এম মেসবাহ-উল-ইসলাম ও সদর উপজেলা শিক্ষা কর্মর্কতা তসলিমা বেগম মুন্সীগঞ্জ শহরের ইদ্রাকপুর মডেল ১ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একতলা ভবনটি পরিত্যক্ত ঘোষণার চিঠি পাঠিয়েছে।


বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেমায়েত উদ্দিন তালুকদারের কাছে বিদ্যালয়ের একতলা ভবনটি পরিত্যক্ত ঘোষণা করে চিঠি দেওয়া হয়েছে বলে উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে।

তবে, এই বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেমায়েত উদ্দিন তালুকদার চিঠি প্রাপ্তির কথা অস্বীকার করেছে।

সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা তসলিমা বেগম বাংলানিউজকে জানান, সদর উপজেলার নয়াগাঁও ১৫ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভট্টাচার্যের বাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাজী কসবা মসজিদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, রতনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনে ব্যাপক ফাটল ও প্লাস্টার খসে পড়ার কারণে পাঠদান অধিক ঝুঁকিপূর্ণ।
primary school
তিনি জানান, গত বৃহস্পতিবার স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের কাছে বিদ্যালয় ভবনগুলোকে পরিত্যক্ত ঘোষণা করে চিঠি পাঠানো হয়েছে।

সদর উপজেলার দেওয়ান বাজার সংলগ্ন রতনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একতলা ভবনটি পরিত্যক্ত ঘোষণা করে শিক্ষা অফিস থেকে পাঠানো চিঠি গত বৃহস্পতিবার দুপুরে হাতে পেয়েছেন বলে জানিয়েছেন প্রধান শিক্ষক সালমা বেগম।

এ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সহ-সভাপতি ইসমাইল বিশ্বাস বাংলানিউজকে জানান, গত বৃহস্পতিবার সকাল ১০টার দিকে চতুর্থ শ্রেণীর কক্ষের প্লাস্টার খসে সহকারি শিক্ষক রিনা বেগমের মাথার ওপর পড়লে শিক্ষার্থীরা আতঙ্কে শ্রেণী কক্ষ থেকে ছোটাছুটি করে বাইরে বেরিয়ে যায়।

তিনি জানান, বিদ্যালয় ভবনটি পরিত্যক্ত ঘোষণা করে চিঠি পাঠানোর পর সাড়ে ৬ শতাধিক শিক্ষার্থীর পাঠদান নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন বিদ্যালয়ের পরিচালনা কমিটি ও শিক্ষক-শিক্ষার্থীরা।


প্রধান শিক্ষক সালমা বেগম বাংলানিউজকে জানান, বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদানে বিকল্প কোনো ভবন বা কক্ষ তাদের নেই। কাজেই শিক্ষার্থীদের পাঠদান নিয়ে দুর্ভাবনায় পড়তে হচ্ছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply